শিরোনাম
◈ সুলতানস ডাইন রেস্টুরেন্ট সিলগালা করলো রাজউক ◈ ব্রহ্মপুত্রের বালুতে হাজার হাজার কোটি টাকার খনিজ সম্পদের সন্ধান ◈ সদ্য কারামুক্ত বিএনপি নেতা আমিনুল হকের বাসায় মঈন খান  ◈ জারদারি নাকি আচাকজাই, কে হবেন পাকিস্তানের পরবর্তী প্রেসিডেন্ট ◈ [১] মিয়ানমারের রাখাইনে আরেকট সেনাঘাঁটি  দখল করেছে আরাকান আর্মি  ◈  নাশকতার মামলায় দণ্ডিত বিএনপি নেতা হাফিজ উদ্দিন কারাগারে ◈ দুইটি বিদেশি পিস্তল, ৮১ রাউন্ড গুলিসহ সেই শিক্ষক গ্রেপ্তার ◈ আর্মি যেকোন পরিস্থিতি মোকাবেলা করতে প্রস্তুত: প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা ◈ শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজে স্বাস্থ্য বিভাগের তদন্ত দল ◈ রাজাকারের নতুন তালিকা দুই ভাগে ভাগ করা হবে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী 

প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:৩৭ বিকাল
আপডেট : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:৩৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিপ্লব বার্ষিকী উপলক্ষে ইমাম খোমেনী (রহ.)’র মাজার জিয়ারত করলেন সর্বোচ্চ নেতা

রাশিদ রিয়াজ : ইসলামি বিপ্লবের গৌরবময় বিজয়ের ৪৪তম বার্ষিকী উপলক্ষে আলোকোজ্জ্বল দশ প্রভাতের প্রাক্কালে মঙ্গলবার সকালে ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রতিষ্ঠাতা ইমাম খোমেনী (রহ.)’র মাজার জিয়ারত করেছেন সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী।

এ সময় তিনি ইমাম খোমেনী (রহ.)’র স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া, ইমাম খোমেনী (রহ.)’র মাজারের অদূরে শহীদদের কবরস্থানে যান।

সেখানে তিনি ইরানের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মাদ আলী রাজায়ি, সাবেক প্রধান বিচারপতি আয়াতুল্লাহ বেহেশতি এবং সাবেক প্রধানমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ বহোনারের কবর জিয়ারত করেন। সর্বোচ্চ নেতা ১৯৮১ সালে সন্ত্রাসী গোষ্ঠী এমকেও’র বোমা হামলার শিকার ৭২ জন শহীদের কবরও জিয়ারত করেন।

এছাড়া আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী আজ আঞ্চলিক সন্ত্রাসবাদ বিরোধী লড়াইয়ে যারা শহীদ হয়েছেন তাদের কয়েক জনের কবরে যান এবং তাদের জন্য দোয়া করেন। একই সময়ে অজ্ঞাতনামা শহীদদের পাশাপাশি করোনা মোকাবেলায় প্রাণ উৎসর্গকারী কয়েক জন নার্স ও ডাক্তারের মাজার জিয়ারত করেন।

আগামীকাল আলোকোজ্জ্বল দশ প্রভাতের সূচনা হচ্ছে। ১৯৭৯ সালের এই দিনে (ফার্সি ক্যালেন্ডার অনুযায়ী ১২ বাহমান) ইসলামী বিপ্লবের রূপকার ইমাম খোমেনী (রহ.) প্রায় ১৫ বছরের নির্বাসন শেষে দেশে ফিরে আসেন এবং এর ১০ দিন পর বিপ্লব চূড়ান্ত বিজয় লাভ করে। এই ১০ দিনকে ইরানে ‘আলোকোজ্জ্বল ১০ প্রভাত’ নামে অভিহিত করা হয়।

ইসলামী বিপ্লবের বিজয়ের মাধ্যমে ইরানের মাটি থেকে চিরতরে মুছে যায় আড়াই হাজার বছরের রাজতান্ত্রিক শাসনব্যবস্থা। উৎখাত হয় আমেরিকার পদলেহী রেজা শাহ সরকার।

ইমাম খোমেনী (রহ.)’র স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আগামীকাল সকাল থেকে আলোকোজ্জ্বল ১০ প্রভাতের অনুষ্ঠান শুরু হবে। পার্সটুডে

  • সর্বশেষ
  • জনপ্রিয়