শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি, ২০২৪, ০৭:১২ বিকাল
আপডেট : ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০২:০১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মিয়ানমারে জান্তা সরকারের আরো ঘাঁটির পতন, ১০ সেনা নিহত, শতাধিক মুসলমানকে অপহরণ

রাশিদুল ইসলাম: [২] মিয়ানমারের জান্তা গত চার দিনে আরও ঘাঁটি ও সেনা হারিয়েছে। পিপলস ডিফেন্স ফোর্সেস (পিডিএফ) ও জাতিগত সশস্ত্র সংগঠন (ইএও)এর সঙ্গে মিয়ানমারের সেনাদের সংঘর্ষগুলো ঘটে কাচিন, রাখাইন, মোন রাজ্য, সাগাইং, ও বাগো অঞ্চলে। এসব সংঘর্ষে অন্তত ১০ জান্তা সেনা নিহত হয়। ইরাবতি

[৩] কাচিন রাজ্যের মান্দালে-মিটকিনা রোডের একটি কৌশলগত জান্তা ঘাঁটি সোমবার তিন দিনের লড়াইয়ের পর জাতিগত সেনারা দখল করেছে বলে আরাকান আর্মি জানিয়েছে। কাচিন ইন্ডিপেন্ডেন্স আর্মি ও কাচিন রিজিয়ন পিপলস ডিফেন্স ফোর্সের সাথে জান্তা সেনাদের লড়াইয়ের পর মানসি টাউনশিপের শিখাঙ্গি গ্রামের ঘাঁটিটি দখল করে নেয় বিদ্রোহীরা। 

[৪] জান্তার বিমান বাহিনী ঘাঁটি রক্ষার জন্য ৬০ বারেরও বেশি বিমান হামলা চালায়। বিমান হামলায় ছয়জন বেসামরিক লোক নিহত এবং আরো ১৫ জন আহত হয়েছে বলে প্রতিরোধ গোষ্ঠীগুলো জানিয়েছে।

[৫] আরাকান আর্মি বলেছে যে তারা ১৯ ফেব্রুয়ারি রাখাইন রাজ্যের মংডু টাউনশিপের পে ইউন তাং গ্রামে একটি জান্তা সামরিক ফাঁড়ি দখল করেছে। ওই দিন সকাল ৭ টার দিকে ফাঁড়িতে আক্রমণ শুরু করে এবং নয় ঘন্টা পরে এটি দখল করে।

[৬] সংঘর্ষ চলাকালে একটি জান্তা ফাইটার জেট তিনবার গ্রামটির আশেপাশে বোমা ফেলে। আরাকান আর্মি প্রচুর অস্ত্র ও গোলাবারুদ বাজেয়াপ্ত করে ও ১০ জন মৃত জান্তা সেনার মৃতদেহ খুঁজে পায়। জান্তা  বেসামরিক এলাকায় বিমান ও আর্টিলারি হামলা চালিয়েছে, বাসিন্দা, গবাদি পশুদের আহত ও হত্যা করেছে এবং বাড়িঘর পুড়িয়ে দিয়েছে।

[৭] এদিকে রাখাইনের বুথিডং এলাকা থেকে অন্তত ১শ মুসলিম নাগরিককে অপহরণের পর তাদের জোরপূর্বক বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধে বাধ্য করছে। অপহৃতদের অধিকাংশই তরুণ এবং তাদের ৫৩৫ এবং ৩৫৩ ব্যাটেলিয়নে নিয়ে যাওয়া হয়েছে। 

[৮]  ব্রিদ্রোহীদের থ্রি ব্রাদারহুড এ্যালায়েন্স জানিয়েছে জান্তা সরকারের হাত থেকে রাখাইনের অবশিষ্ট ঘাঁটির পতন সময়ের ব্যাপার মাত্র। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়