শিরোনাম

প্রকাশিত : ০৬ ডিসেম্বর, ২০২৩, ০৫:২৮ বিকাল
আপডেট : ০৬ ডিসেম্বর, ২০২৩, ০৫:২৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গত বছর প্রায় ২ হাজার কানাডিয় সেনা যৌন অসদাচরণের শিকার

রাশিদুল ইসলাম: [২] কানাডায় সামরিক সদস্যদের মধ্যে প্রায় ১,৯৬০ সদস্য ২০২২ সালে যৌন নিপীড়নের অভিযোগ করেছে, স্ট্যাটিস্টিক্স কানাডা এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে। স্পুটনিক

[৩] ‘কানাডিয়ান সামরিক বাহিনীতে যৌন অসদাচরণ’ নামে এ প্রতিবেদনটি গত বছর অক্টোবর থেকে এ বছরের জানুয়ারির মধ্যে সংকলিত হয়। আনুমানিক ১,৯৬০ নিয়মিত বাহিনীর সদস্য, বা ৩.৫%, সামরিক ব্যক্তি কর্মক্ষেত্রে বা জরিপের আগের ১২ মাসে সামরিক সদস্যদের জড়িত কোনো না কোনো ঘটনায় যৌন নিপীড়নের শিকার হয়েছিল। ২০১৬ সালে এধরনের ঘটনার পরিমান ছিল ১.৭% এবং ২০১৮ সালে তা হ্রাস পায় ১.৬%। 

[৪] রিপোর্টে বলা হয়েছে, নিয়মিত বাহিনীর সদস্যদের মধ্যে ৫২ শতাংশ যারা যৌন নিপীড়নের শিকার হয়েছেন তারা অন্তত একটি উদাহরণে একজন সহকর্মীকে অপরাধী হিসেবে চিহ্নিত করেছেন। নিয়মিত বাহিনীতে থাকা ৩৪ শতাংশ নারী বলেছেন যে তারা কোনো না কোনো ধরনের যৌনতা বা বৈষম্যমূলক আচরণের সম্মুখীন হয়েছেন, যা তাদের পুরুষ সহযোগীদের তুলনায় দ্বিগুণ।

[৫] বেশিরভাগ ক্ষেত্রে যৌন রসিকতা, সেইসাথে অনুপযুক্ত যৌন মন্তব্য এবং যৌন জীবন সম্পর্কে আলোচনায় জড়িত করতে বাধ্য করে এধরনের অসদাচরণের অবতারণা করা হয় বলে প্রতিবেদনে বলা হয়েছে।

[৬] যাইহোক, উপযুক্ত কর্তৃপক্ষের কাছে যৌন অসদাচারণের ঘটনার রিপোর্ট করার পর ঘটনাগুলি ২০২২ সালে ২১%-এ নেমে এসেছে, যা ২০১৮-এ ২৫% এবং ২০১৬-এ ২৩% ছিল।

[৭] কানাডার ন্যাশনাল ডিফেন্স ডিপার্টমেন্ট একটি বিবৃতিতে বলেছে যে যৌন অসদাচরণের ক্রমাগত ব্যাপকতা ‘অবিশ্বাস্যভাবে হতাশাজনক’ এবং এ কারণে এধরনের সমস্যা সমাধানে টেকসই উদ্যোগ নেওয়া হয়েছে। আমরা এই সমস্যাটি দূর করার জন্য আমাদের প্রতিশ্রুতিতে দৃঢ় রয়েছি এবং আমরা বিশ্বাস করি যে আমাদের বর্তমান পদ্ধতি ... স্থায়ী পরিবর্তনের দিকে নিয়ে যাবে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়