শিরোনাম

প্রকাশিত : ২৮ নভেম্বর, ২০২৩, ০১:৪১ দুপুর
আপডেট : ২৮ নভেম্বর, ২০২৩, ০৬:৪৯ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাশিয়া-ইউক্রেনে ঝড়ে ৪ জনের মুত্যু, বিদ্যুৎবিচ্ছিন্ন ২০ লাখ মানুষ

সাজ্জাদুল ইসলাম: [২] রাশিয়া ও ইউক্রেনে প্রচন্ড ঝড়ে অন্তত চারজন প্রাণ হারিয়েছেন। এছাড়া বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন দুই দেশের ২০ লাখ মানুষ। ঝড়ের জেরে প্রবল বাতাস এবং ব্যাপক বন্যার কারণে দুর্ভোগের শিকার হয়েছেন বিপুল সংখ্যক মানুষ। সূত্র: বিবিসি

[৩] মস্কো জানিয়েছে, শক্তিশালী বাতাস এবং ব্যাপক বন্যার কারণে রাশিয়ার দক্ষিণাঞ্চলে প্রায় ১৯ লাখ মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন। এখানে দক্ষিণাঞ্চল বলতে রাশিয়া নিজের অঞ্চল ছাড়াও গত বছর সংযুক্ত ইউক্রেনীয় অঞ্চলের কথাও উল্লেখ করা হয়েছে।

[৪] রাশিয়ার জ্বালানি মন্ত্রণালয় বলছে, দাগেস্তান, ক্রাসনোদার ও রোস্তভের পাশাপাশি ইউক্রেনের দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন, জাপোরিঝিয়া এবং ক্রিমিয়া সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। 

[৫] ইউক্রেন বলেছে, তুষারঝড়ের পর দেশের ২ হাজার ১৯ টি গ্রাম ও শহরে বিদ্যুৎ নেই। এছাড়া রাশিয়া ও ইউক্রেনের পাশাপাশি ঝড়টি মলদোভা, জর্জিয়া এবং বুলগেরিয়াতেও আঘাত হেনেছে। রাশিয়ার কৃষ্ণসাগরীয় বন্দর সোচিতে বড় বড় ঢেউ শহরের সমুদ্র উপকূলে আঘাত হানতে দেখা গেছে। এছাড়া সেখানকার একটি তিনতলা ভবন ধসে পড়েছে।  রাশিয়ার কৃষ্ণসাগর উপকূলে আনাপা শহরের কাছে ২১ জন ক্রুসহ একটি পণ্যবাহী জাহাজ তলিয়ে গেছে। 

[৬] অন্যদিকে ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় ক্রিমিয়া উপদ্বীপে মস্কো-নিযুক্ত কর্মকর্তারা উপকূলীয় অঞ্চলে বন্যার কথা জানিয়েছেন। উপদ্বীপটির বিভিন্ন শহরের রাস্তায় গাছ ও অন্যান্য ধ্বংসাবশেষ পড়ে থাকতে দেখা গেছে। সম্পাদনা: রাশিদ 

এসআই/আর/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়