শিরোনাম

প্রকাশিত : ২৪ নভেম্বর, ২০২৩, ০৪:০৩ দুপুর
আপডেট : ২৪ নভেম্বর, ২০২৩, ০৪:০৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভ্যাটিক্যানে তৃতীয় লিঙ্গদের সঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নিলেন পোপ

রাশিদুল ইসলাম: [২] পোপ ফ্রান্সিস গত সপ্তাহে ক্যাথলিক চার্চের ‘দরিদ্রদের বিশ্ব দিবস’ উপলক্ষে ভ্যাটিকানে এক মধ্যাহ্নভোজে অংশ নেন। সেখানে তৃতীয় লিঙ্গরা ছাড়াও যৌনকর্মী ও ল্যাটিন আমেরিকা থেকে আগত অভিবাসীরা ছিলেন। আরটি

[৩] কোভিড মহামারী চলাকালীণ সময়ে পোপ তাদের সাহায্যে আসার পর থেকে পোপ এবং ট্রান্সজেন্ডার নারীদের সঙ্গে একটি ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি হয়েছে। কারণ মহামারীতে তৃতীয় লিঙ্গ ও যৌনকর্মীরা কাজ করতে অক্ষম ছিল। এখনও তারা পোপের সাথে ভিআইপি পরিদর্শনের জন্য প্রতি মাসে দেখা করে এবং ওষুধ, অর্থ এবং শ্যাম্পু ছাড়াও  প্রয়োজনীয় পণ্য সাহায্য পায়। 

[৪]  ট্রান্সজেন্ডার গ্রুপের একজন আন্দ্রেয়া পাওলা টোরেস লোপেজ বলেন, আগে, গির্জা আমাদের জন্য বন্ধ ছিল। তারা আমাদের সাধারণ মানুষ হিসাবে দেখেনি, তারা আমাদেরকে শয়তান হিসাবে দেখত। 

[৫] প্রায় ১,২০০ জন যারা দরিদ্র বা গৃহহীন তারাও পুরো খাবার এবং ডেজার্টের জন্য পোপ শ্রোতা হলের ভিতরে মধ্যাহ্নভোজে অংশ নিয়েছিলেন।

[৬] ট্রান্সজেন্ডার নারীদের কাছে এধরনের আমন্ত্রণ দেওয়া হয় যখন ভ্যাটিকান এই মাসের শুরুর দিকে একটি বিতর্কিত নথি প্রকাশ করে। 

[৭] নথিটিতে এধরনের অনগ্রসর মানুষকে সহায়তা কিভাবে করা যায় সে ব্যাপারে দিক নির্দেশনা চাওয়া হয়।  সান্তো আমারোর ব্রাজিলিয়ান বিশপ জিউসেপ নেগি এ নথিটি পোপের কাছে জমা দেন। পোপের নির্দেশিকা সুনির্দিষ্ট করে যে লিঙ্গ-পরিচয় সংক্রান্ত সমস্যাযুক্ত ব্যক্তিদের সহায়তার ক্ষেত্রে কোনো ‘কলঙ্ক’ বা ‘বিভ্রান্তি’ সৃষ্টি করা যাবে না।

[৮] নিউইয়র্কের আর্চডিওসিসের একজন পুরোহিত ফাদার ব্রায়ান গ্রেবে, যিনি রোমের পন্টিফিকাল গ্রেগরিয়ান বিশ্ববিদ্যালয় থেকে ধর্মতত্ত্বে ডক্টরেট করেছেন, তিনি ফক্স নিউজ ডিজিটালকে বলেছিলেন যে ভ্যাটিকানের নির্দেশিকা গির্জার শিক্ষার বিপরীত নয়, তবে সম্ভবত ‘ঘাটতি’। তিনি বলেন, নথিতে এমন কিছু নেই যা গির্জার শিক্ষার বিরোধিতা করে। যখন আমি এটি পড়েছিলাম তখন এটির প্রতি আমার প্রতিক্রিয়া ছিল যে এটির ঘাটতি ছিল। 

[৯] আর্জেন্টিনার যৌনকর্মী কার্লা সেগোভিয়া পোপ সম্পর্কে বলেছেন পোপ ফ্রান্সিস আমাদের এই আইনের মাধ্যমে সম্ভবত আমাদের প্রতি মানুষকে আরো মানবিক হওয়ার আহবান জানিয়েছেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়