শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১৫ নভেম্বর, ২০২৩, ০১:৪৬ দুপুর
আপডেট : ২১ নভেম্বর, ২০২৩, ১২:১৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মিয়ানমার ৪২ সেনা ভারতীয় ভূখণ্ডে ঢুকে আত্মসমর্পণ

মিয়ানমারে অস্ত্রাগার দখল করল প্রতিরোধ যোদ্ধারা, রাজধানী দখলের বার্তা!

ইমরুল শাহেদ: [২] শান রাজ্যের অস্ত্রাগার থেকে বিপুল পরিমাণ অস্ত্র এবং বিস্ফোরকের পাশাপাশি প্রতিরোধ যোদ্ধাদের যৌথ বাহিনী অন্তত ৬টি ট্যাঙ্ক এবং বেশ কয়েকটি সাঁজোয়া গাড়িও দখলে করে নিয়েছে। সূত্র: আনন্দবাজার

[৩] উত্তর মিয়ানমারে তুমুল যুদ্ধের পরে প্রতিরোধ যোদ্ধারা মঙ্গলবার নামতু নদীর উত্তরে হেসেনভি শহর ও সেনাঘাঁটি দখল করেছে। মিয়ানমার সেনা পিছু হটে নদীর দক্ষিণে অবস্থান নিয়েছে বলে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে। বস্তুত, উত্তর মিয়ানমারে কুনলং, মনিক্যাট, নানবেং (লাশিও-টাংইয়ান রোডে) এবং মোনেকো ছাড়া সীমান্তবর্তী অন্য কোনও সেনাঘাঁটি এখন সামরিক জান্তা সরকারের দখলে নেই। মঙ্গলবার প্রতিরোধ যোদ্ধাদের জোট জানিয়েছে, তারা রাজধানী ইয়ঙ্গন থেকেও জান্তা সরকারকে উৎখাত করবে।

[৪] শান রাজ্য এবং সাগায়িং প্রদেশে সাফল্যের পরে পশ্চিমের শিন প্রদেশেও হামলা শুরু করেছে প্রতিরোধ যোদ্ধাগোষ্ঠী - ‘তাঙ ন্যাশনাল লিবারেশন আর্মি’ (টিএনএলএ), ‘আরাকান আর্মি’ (এএ) এবং ‘মিয়ানমার ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স আর্মি’ (এমএনডিএএ)-র নতুন জোট ‘ব্রাদারহুড অ্যালায়্যান্স’। তাদের সঙ্গে যোগ দিয়েছে, পশ্চিম মিয়ানমারে সক্রিয় দুই বিদ্রোহী বাহিনী ‘শিন ন্যাশনাল আর্মি’ (সিএনএ) এবং চায়নাল্যান্ড ডিফেন্স ফোর্স (সিডিএফ), ‘কাচিন লিবারেশন ডিফেন্স ফোর্স’ (কেএলডিএফ) পিপল’স ডিফেন্স ফোর্স (পিডিএফ)। মিয়ানমারের গণতন্ত্রপন্থী শক্তির স্বঘোষিত সরকার ‘ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট’, জান্তা বিরোধী রাজনৈতিক দল ‘শান স্টেট প্রোগ্রেস পার্টি’।

[৫] মিজোরামের চাম্পেই জেলা লাগোয়া সীমান্তের অদূরে মিয়ানমার সেনার রিখাওদর এবং খাওমাওয়ি ছাউনি দু’টি সোমবার সন্ধ্যায় প্রতিরোধ যোদ্ধা দখল করে। প্রাণভয়ে ৪২ জন মিয়ানমার সেনা জড়োকাওথান সীমান্ত চেকপোস্ট পেরিয়ে ভারতীয় ভূখণ্ডে ঢুকে আত্মসমর্পণ করেছেন। মিজোরাম পুলিশের আইজি লালবিয়াকথাঙ্গা খিয়াংটে মঙ্গলবার বলেন, ‘সীমান্তবর্তী একাধিক গ্রামেরও দখল নিয়েছে প্রতিরোধ যোদ্ধারা। 

[৬] এইভাবে সীমান্ত অতিক্রম করে মিয়ানমার নাগরিকদের মিজোরামে আশ্রয় নেওয়ার পরিস্থিতিতে সীমান্ত এলাকার নজরদারিতে নিযুক্ত বিএসএফ এবং আসাম রাইফেলস বাহিনীকে সতর্ক করা হয়েছে বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে। ইতোমধ্যেই উত্তর এবং উত্তর-পশ্চিম মিয়ানমারের শান এবং সাগিয়ংয়ের বিস্তীর্ণ অঞ্চল প্রতিরোধ যোদ্ধাদের দখলে গিয়েছে। 

আইএস/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়