শিরোনাম
◈ তীব্র তাপপ্রবাহ, শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি ◈ সাতক্ষীরায় এমপি দোলনের গাড়িতে হামলা ◈ চুয়াডাঙ্গার পরিস্থিতি এখন মরুভূমির মতো, তাপমাত্রা ৪১ দশমিক  ৫ ডিগ্রি ◈ ফরিদপুরে পঞ্চপল্লীতে গণপিটুনিতে ২ ভাই নিহতের ঘটনায় গ্রেপ্তার ১ ◈ মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি: পররাষ্ট্রমন্ত্রী ◈ ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোট পড়েছে ৫৯.৭ শতাংশ  ◈ ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী ◈ দাম বেড়েছে আলু, ডিম, আদা ও রসুনের, কমেছে মুরগির  ◈ প্রার্থী নির্যাতনের বিষয়ে পুলিশ ব্যবস্থা নেবে, হস্তক্ষেপ করবো না: পলক ◈ ২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা

প্রকাশিত : ২৫ মে, ২০২৩, ০৫:৫৭ বিকাল
আপডেট : ২৫ মে, ২০২৩, ০৫:৫৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বের দ্বিতীয় দ্রুত বর্ধনশীল পর্যটন গন্তব্য সৌদি আরব: ডব্লিউটিও

রাশিদুল ইসলাম: বুধবার বিশ্ব পর্যটন সংস্থার (ডব্লিউটিও) প্রকাশিত তথ্যে বলা হয়েছে যে, চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে (জানুয়ারি থেকে মার্চ) সৌদি আরবে ৭৮ লাখ পর্যটক ভ্রমণ করেছেন। এর মধ্যে দিয়ে দেশটিতে পর্যটক ভ্রমণ কোভিড মহামারীর পূর্ব পর্যায়ে পৌঁছে গেছে। আল-আরাবিয়া/সৌদি প্রেস এজেন্সি

এছাড়া সৌদি আরব গত বছর আন্তর্জাতিক পর্যটকদের ভ্রমণ তালিকায় বিশে^ ১৩ তম স্থানে ছিল। ২০১৯ সালে পর্যটকের সংখ্যার দিক থেকে এ অবস্থান ছিল ২৫তম যা বর্তমানে ১২ ধাপ এগিয়েছে। গত বছর সৌদি আরবে পর্যটকের সংখ্যা ছিল ১৬.৬ মিলিয়ন। আর আয়ের দিক থেকে অর্থাৎ আন্তর্জাতিক পর্যটন রাজস্ব সূচকে, সৌদি আরব ২০১৯ সালে ২৭তম স্থানের তুলনায় ২০২২ সালে ১১ তম স্থানে চলে এসেছে। 

সৌদি প্রেস এজেন্সিতে দেওয়া এক বিবৃতিতে দেশটির পর্যটনমন্ত্রী আহমেদ আল-খতিব বলেছেন, বৈশ্বিক পর্যটন মানচিত্রে অবস্থান এবং জিডিপিতে এই খাতের অবদানকে উন্নত করার জন্য সৌদি নেতৃত্বের প্রচেষ্টার ফলাফল হচ্ছে এসব তথ্য। 

ভ্রমণ ভিসা পদ্ধতি সহজতর, বিশ্বব্যাপী প্রচারমূলক প্রচারণার পরিকল্পনা এবং সৌদি আরবের বিভিন্ন গন্তব্যে যাতায়াত সুবিধার বৈচিত্র দেশটিকে পর্যটকদের জন্য একটি আকর্ষণীয় ভ্রমণ গন্তব্য হিসেবে গড়ে তুলতে ভূমিকা রেখেছে। দ্রুত গতির রেলপথ ও সড়ক পথ নির্মাণ এসব সুবিধার অন্যতম।

এসব উদ্যোগ সৌদি আরবের ভিশন ২০৩০ অর্থনৈতিক সংস্কার পরিকল্পনার অংশ যা ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নির্দেশে বাস্তবায়ন করা হচ্ছে। সৌদির অর্থনীতিতে বৈচিত্র আনা ছাড়াও তেল বহির্ভুত রপ্তানি আয় বৃদ্ধির জন্যে পর্যটন খাতে ব্যাপক বিনিয়োগ করা হয়। দীর্ঘদিন ধরে সৌদি আরবের অর্থনীতি তেল নির্ভরশীল ও কোভিড মহামারীর সময়ে তেলের দরে ব্যাপক পতনের পর রপ্তানি আয়ে বৈচিত্র আনতে দেশটি বিশেষ উদ্যোগ গ্রহণ করে। 

দেশটির পর্যটনমন্ত্রী আরও জানান, সৌদি আরবকে একটি বৈশ্বিক পর্যটন কেন্দ্রে রূপান্তরিত করার জন্য সরকারি ও বেসরকারি উদ্যোগ অব্যাহত রাখবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়