শিরোনাম

প্রকাশিত : ২৬ নভেম্বর, ২০২২, ০৩:৫৪ দুপুর
আপডেট : ২৬ নভেম্বর, ২০২২, ০৪:০৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভারতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়ে দাঁড়িয়েছে ৫৪৭.২৫ বিলিয়ন

রাশিদুল ইসলাম: ১৮ নভেম্বর শেষ হওয়া সপ্তাহে ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২.৫৪ বিলিয়ন বেড়ে ৫৪৭.২৫ বিলিয়ন হয়েছে, গত শুক্রবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এ তথ্য দিয়েছে। দি প্রিন্ট

গত ১১ নভেম্বর ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ৫৪৪.৭১ বিলিয়ন ডলার। রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার -এর সর্বশেষ তথ্য অনুসারে, ভারতের বৈদেশিক মুদ্রা সম্পদ, যা ফরেক্স রিজার্ভের সবচেয়ে বড় উপাদান, ১.৭৬ বিলিয়ন বেড়ে ৪৮৪.২৮ বিলিয়ন ডলার হয়েছে।

গত দুই বিজোড় সপ্তাহ বাদে, ক্রমবর্ধমান ইউএস ডলারের বিপরীতে রুপির অবমূল্যায়নকে রক্ষা করতে বাজারে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)-এর হস্তক্ষেপের কারণে এখন কয়েক মাস ধরে বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমছে। এছাড়াও, আমদানিকৃত পণ্যের ক্রমবর্ধমান ব্যয় ও বাণিজ্য নিষ্পত্তির জন্য রিজার্ভ মজুদের বৃদ্ধি প্রয়োজন। 

ভারতীয় রুপির বিপরীতে মার্কিন ডলার শক্তিশালী হওয়ার কারণে ভারত নিজস্ব মুদ্রার অবমূল্যায়ন করতে বাধ্য হয় এবং তা সর্বকালের সর্বনিম্ন সীমায় রয়েছে। সাধারণত, রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া রুপির তীব্র অবমূল্যায়ন রোধ করার লক্ষ্যে ডলার বিক্রি সহ তারল্য ব্যবস্থাপনার মাধ্যমে বাজারে হস্তক্ষেপ করে। ফেব্রুয়ারির শেষের দিকে রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পর থেকে ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ তীব্রভাবে হ্রাস পেয়েছিল যখন বিশ্বব্যাপী তেল ও গ্যাস এবং অন্যান্য পণ্য আমদানি ব্যয়বহুল হয়ে গিয়েছিল। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়