শিরোনাম

প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর, ২০২২, ০৪:৩২ দুপুর
আপডেট : ৩০ সেপ্টেম্বর, ২০২২, ০৪:৩২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইউক্রেনের জাপোরিঝজিয়ায় রুশ হামলায় নিহত ২৩

জাপোরিঝজিয়া শহরে রুশ হামলা

ইমরুল শাহেদ: ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, জাপোরিঝজিয়া শহরে রুশ হামলায় ২৩ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো অনেকে। শুক্রবার ইউক্রেনের দক্ষিণ জাপোরিঝজিয়া অঞ্চলে এই হামলা ও হতাহতের ঘটনা ঘটে। আল-জাজিরা

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ জাপোরিঝজিয়া অঞ্চলে বেসামরিক গাড়ির একটি কনভয়ে গোলাবর্ষণের জন্য মস্কোকে দোষারোপ করেছে ইউক্রেন। হামলায় আরও ২৮ জন আহত হয়েছেন। হতাহতরা সবাই বেসামরিক লোক, স্থানীয় মানুষ বলেও জানিয়েছেন জাপোরিঝজিয়ার আঞ্চলিক গভর্নর ওলেক্সান্ডার স্টারুক।

তিনি পুড়ে যাওয়া গাড়ি ও মরদেহের ছবি পোস্ট করে লিখেছেন, ‘হতাহতদের সকলেই বেসামরিক লোক এবং অভিশপ্ত রাশিয়ানদের নরকে পোড়াও।’ স্টারুক বলেছেন, কনভয়ের লোকেরা সব রুখ অধিকৃত এলাকায় আত্মীয়স্বজনদের সরিয়ে নিরাপদ স্থানে ফিরিয়ে নিতে যাচ্ছিলেন। এখন অকুস্থলে উদ্ধারকর্মীরা কাজ করছেন। 

অবশ্য জাপোরিঝজিয়ায় রুশ-অধিকৃত অঞ্চলে ক্রেমলিনপন্থি এক কর্মকর্তা এই হামলার জন্য কিয়েভকে দায়ী করেছেন। এছাড়া হামলার পেছনে রাশিয়ান সেনাবাহিনীর সংশ্লিষ্টতাও অস্বীকার করেছেন তিনি।

ইউক্রেনীয় সেনাদের বিরুদ্ধে ‘সন্ত্রাসী কার্যকলাপ’ চালানোর অভিযোগ তুলে ভ্লাদিমির রোগভ নামের ওই কর্মকর্তা সোশ্যাল মিডিয়ায় বলেছেন, ‘রাশিয়ান সেনাদের গোলাবর্ষণে যা ঘটেছে বলে কিয়েভের শাসক তুলে ধরার চেষ্টা করছে তা আসলে একটি জঘন্য উস্কানি।’ তবে জাপোরিঝিয়ার গভর্নর বলেছেন, রাশিয়ান বাহিনী ‘আঞ্চলিক কেন্দ্র থেকে বেরিয়ে আসার পথে বেসামরিক মানবিক গাড়িবহরের ওপর রকেট হামলা চালায়। লোকেরা অস্থায়ীভাবে দখলকৃত অঞ্চল ছেড়ে যাওয়ার জন্য, তাদের আত্মীয়দের নিতে এবং সাহায্য নিয়ে যাওয়ার জন্য লাইনে দাঁড়িয়ে ছিল।’ এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়