শিরোনাম

প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর, ২০২২, ০২:৩৫ রাত
আপডেট : ৩০ সেপ্টেম্বর, ২০২২, ০৪:৪১ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মিয়ানমারে আপত্তিকর ছবি প্রকাশ, মডেলের ছয় বছরের জেল

আপত্তিকর ছবি প্রকাশ করায় মিয়ানমারে মডেলের ছয় বছরের জেল 

আন্তর্জাতিক ডেস্ক: ‘আপত্তিকর’ ছবি ও ভিডিও পোস্ট করায় মিয়ানমারের এক নারী মডেলকে ছয় বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির সামরিক নিয়ন্ত্রিত জান্তা আদালত। সপ্তাহ দুয়েক আগে ন্যাং মোয়ে স্যান নামে ওই মডেলের বিরুদ্ধে দেশের ‘সংস্কৃতি ও মর্যাদা’ ক্ষুণ্ন করার অভিযোগ আনা হয়। প্রাপ্তবয়স্ক সাবস্ক্রিপশন সাইট অনলি ফ্যানসে ছবি পোস্ট করেছিলেন তিনি।

দেশটির সামরিক কর্তৃপক্ষ জানিয়েছে, ‘মিয়ানমারের সামরিক আদালতে কারাদণ্ডের আদেশ পাওয়া এ নারীর নাম ন্যাং মওয়ে সান। তিনি পেশায় একজন মডেল। এর আগে তিনি চিকিৎসক ছিলেন। দু’সপ্তাহ আগে তাকে ‘সংস্কৃতি ও মর্যাদাহানি করার জন্য’ অভিযুক্ত করা হয়েছিল।’

তিনি এর আগে সামরিক বাহিনীর বিরুদ্ধে বিক্ষোভে অংশ নিয়েছিলেন। ধারণা করা হয় যে তিনিই মিয়ানমারের প্রথম ব্যক্তি যাকে প্রাপ্তবয়স্ক সাবস্ক্রিপশন সাইট অনলি ফ্যানসে ছবি পোস্ট করার জন্য দেশটির সামরিক সরকার কারাদণ্ড দিয়েছে।

সামরিক সরকারবিরোধী প্রতিবাদে অংশগ্রহণের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার দায়ে অপর এক মডেলকে গত আগস্টে একই আইনে গ্রেপ্তার করা হয়েছিল। ওই মডেলের নাম থিনজার উইন্ট কিয়াও। তিনি অক্টোবরে বিচারের মুখোমুখি হবেন।

মিয়ানমারের ইলেকট্রনিক্স লেনদেন আইনের ধারা ৩৩ (ক)-এর অধীনে ন্যাং মওয়ে সানকে নগ্ন ছবি এবং ভিডিও সোশ্যাল মিডিয়া সাইটগুলোতে সরবরাহ করার জন্য দোষী সাব্যস্ত করা হয়েছে। এ অপরাধে সর্বোচ্চ সাত বছরের কারাদণ্ডের বিধান আছে। এ নারী মডেল ইয়াঙ্গুনের উত্তর দাগন টাউনশিপে থাকতেন। এটা এমন একটি এলাকা যেখানে সামরিক আইন বলবৎ রয়েছে।

  • সর্বশেষ