শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ২৩ জুন, ২০২৪, ০২:১৮ দুপুর
আপডেট : ২৩ জুন, ২০২৪, ০২:১৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

স্কুলে ভর্তি পরীক্ষার আগে ৪৫০ ফিলিস্তিনি স্কুলছাত্র নিহত

রাশিদুল ইসলাম: [২] ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকা এবং অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি হামলায় মোট ৪৫০ জন স্কুলছাত্র ইসরায়েলি সেনাদের গুলিতে নিহত হয়েছে যারা এই বছর উচ্চ বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিত। ফিলিস্তিনি শিক্ষা মন্ত্রণালয় শনিবার এতথ্য জানিয়েছে। আনাদোলু 

[৪] ফিলিস্তিনের শিক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র সাদিক আল-খাদৌর আনাদোলুকে বলেছেন যে ফিলিস্তিনি উচ্চ বিদ্যালয়ের ভর্তি পরীক্ষা যা শনিবার থেকে অধিকৃত পশ্চিম তীরে শুরু হয়েছে। এ পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল গাজা উপত্যকায়। 

[৫] তিনি বলেন, এসব ছাত্রের মধ্যে গাজা উপত্যকায় ৪৩০ জন এবং পশ্চিম তীরে ২০ জন মারা গেছে। 

[৬] পশ্চিম তীরে ৫০ হাজার শিক্ষার্থী উচ্চ বিদ্যালয়ে পরীক্ষা দিয়েছে, গাজা উপত্যকায় ৩৯ হাজার শিক্ষার্থী চলমান ইসরায়েলি আক্রমণের কারণে তা করতে অক্ষম হয়েছে বলে, আল-খাদৌর বলেছেন।

[৭] ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ মুস্তফা এই বছরের পরীক্ষার তাৎপর্য তুলে ধরে বলেন, পরীক্ষা একটি বার্তা পাঠায় যে শিক্ষা আমাদের প্রধান অস্ত্র দখলদারিত্বের মোকাবিলা এবং স্বাধীনতা অর্জনের জন্য তা বিঘ্নিত হচ্ছে।  শিক্ষার প্রতি আমাদের প্রতিশ্রুতি একটি জীবনরেখা যার মাধ্যমে আমরা সমস্ত চ্যালেঞ্জ অতিক্রম করতে পারি।

[৮] গাজায় ইসরায়েলি আগ্রাসনের কারণে ৩৯ হাজার শিক্ষার্থীকে তাদের উচ্চ বিদ্যালয়ের পরীক্ষা দিতে পারেনি। গত ১৭ জুন পর্যন্ত, ইসরায়েলি যুদ্ধের ফলে ১১০টি স্কুল ও বিশ্ববিদ্যালয় সম্পূর্ণ ধ্বংস হয়েছে এবং ৩২১টি আংশিক ক্ষতি হয়েছে। গাজার সরকারি মিডিয়া অফিসের মতে, যুদ্ধে ১০ হাজারের বেশি শিক্ষার্থীর প্রাণ গেছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়