শিরোনাম
◈ ৫ শতাংশ কোটা রেখে সংসদে আইন পাসের দাবিতে ২৪ ঘণ্টার আলটিমেটাম ◈ রেলওয়ের চাকরিতে ৪০ শতাংশ পোষ্য কোটা কেন অবৈধ নয়: হাইকোর্ট ◈ আন্দোলনকারীদের ওপর পুলিশ লেলিয়ে দেবেন না: সুপ্রিম কোর্ট বার সভাপতি ◈ জামালপুরে বন্যার পানিতে গোসলে নেমে ৪ জনের মৃত্যু ◈ সাংবাদিকদের পেনশন স্কিমে যুক্ত হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর ◈ মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে এতো ক্ষোভ কেনো, প্রশ্ন প্রধানমন্ত্রীর ◈ ট্রাম্পের ওপর হামলা দুঃখজনক: শেখ হাসিনা  ◈ রেড ক্রিসেন্ট সোসাইটিকে আর্তমানবতার সেবায় আরও আন্তরিকতার সাথে দায়িত্ব পালনের আহ্বান রাষ্ট্রপতির ◈ কোটা প্রসঙ্গে আদালতের রায়ের বিরুদ্ধে এখন আমার বলার কিছুই নাই: প্রধানমন্ত্রী  ◈ প্রশ্নফাঁসের সুবিধাভোগীদের আইনের  আওতায় আনা হবে: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৩ জুন, ২০২৪, ০২:১৮ দুপুর
আপডেট : ২৩ জুন, ২০২৪, ০২:১৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

স্কুলে ভর্তি পরীক্ষার আগে ৪৫০ ফিলিস্তিনি স্কুলছাত্র নিহত

রাশিদুল ইসলাম: [২] ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকা এবং অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি হামলায় মোট ৪৫০ জন স্কুলছাত্র ইসরায়েলি সেনাদের গুলিতে নিহত হয়েছে যারা এই বছর উচ্চ বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিত। ফিলিস্তিনি শিক্ষা মন্ত্রণালয় শনিবার এতথ্য জানিয়েছে। আনাদোলু 

[৪] ফিলিস্তিনের শিক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র সাদিক আল-খাদৌর আনাদোলুকে বলেছেন যে ফিলিস্তিনি উচ্চ বিদ্যালয়ের ভর্তি পরীক্ষা যা শনিবার থেকে অধিকৃত পশ্চিম তীরে শুরু হয়েছে। এ পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল গাজা উপত্যকায়। 

[৫] তিনি বলেন, এসব ছাত্রের মধ্যে গাজা উপত্যকায় ৪৩০ জন এবং পশ্চিম তীরে ২০ জন মারা গেছে। 

[৬] পশ্চিম তীরে ৫০ হাজার শিক্ষার্থী উচ্চ বিদ্যালয়ে পরীক্ষা দিয়েছে, গাজা উপত্যকায় ৩৯ হাজার শিক্ষার্থী চলমান ইসরায়েলি আক্রমণের কারণে তা করতে অক্ষম হয়েছে বলে, আল-খাদৌর বলেছেন।

[৭] ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ মুস্তফা এই বছরের পরীক্ষার তাৎপর্য তুলে ধরে বলেন, পরীক্ষা একটি বার্তা পাঠায় যে শিক্ষা আমাদের প্রধান অস্ত্র দখলদারিত্বের মোকাবিলা এবং স্বাধীনতা অর্জনের জন্য তা বিঘ্নিত হচ্ছে।  শিক্ষার প্রতি আমাদের প্রতিশ্রুতি একটি জীবনরেখা যার মাধ্যমে আমরা সমস্ত চ্যালেঞ্জ অতিক্রম করতে পারি।

[৮] গাজায় ইসরায়েলি আগ্রাসনের কারণে ৩৯ হাজার শিক্ষার্থীকে তাদের উচ্চ বিদ্যালয়ের পরীক্ষা দিতে পারেনি। গত ১৭ জুন পর্যন্ত, ইসরায়েলি যুদ্ধের ফলে ১১০টি স্কুল ও বিশ্ববিদ্যালয় সম্পূর্ণ ধ্বংস হয়েছে এবং ৩২১টি আংশিক ক্ষতি হয়েছে। গাজার সরকারি মিডিয়া অফিসের মতে, যুদ্ধে ১০ হাজারের বেশি শিক্ষার্থীর প্রাণ গেছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়