শিরোনাম
◈ রাজনৈতিক প্রতিহিংসায় খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হচ্ছে না: মির্জা ফখরুল ◈ নবনিযুক্ত সেনা প্রধানের কাছে দায়িত্ব হস্তান্তর ◈ বেগম খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেসমেকার বসানো হয়েছে  ◈ রাষ্ট্রপতির সঙ্গে নবনিযুক্ত সেনাবাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ ◈ গ্যাসের উৎপাদন বৃদ্ধির পরিকল্পনা ও বাজেটে বরাদ্দ কমানো স্ববিরোধী: সিপিডি ◈ সিলেটে বন্যা পরিস্থিতির উন্নতি, খুলছে পর্যটন কেন্দ্র ◈ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের চিঠি স্বাধীন সাংবাদিকতার প্রতি হুমকি: বিজেসি  ◈ দেশের প্রতিটি অর্জনে নেতৃত্ব দিয়েছে আওয়ামী লীগ: প্রধানমন্ত্রী ◈ এনবিআর সদস্য মতিউরের বিরুদ্ধে তদন্তে দুদক ◈ সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নিলেন জেনারেল ওয়াকার-উজ-জামান

প্রকাশিত : ২০ মে, ২০২৪, ০৯:০৮ সকাল
আপডেট : ২০ মে, ২০২৪, ১১:২১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাইসির নিখোঁজ নিয়ে বিশ্বব্যাপী প্রতিক্রিয়া

সাজ্জাদুল ইসলাম: [২] ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার রহস্যজনক নিখোঁজ হওয়ার ঘটনায় বিশ্বব্যাপি গভীর উদ্বেগ-উৎকন্ঠার সৃষ্টি হয়েছে। দুর্ঘটনার পর দীর্ঘ সময় পার হলেও রাইসির ভাগ্য সম্পর্কে কিছু জানা যায়নি। টিআরটি ওয়ার্ল্ড

[৩] প্রতিবেশি আজারবাইজনের সীমান্তের অভিন্ন একটি নদীতে বাধ নির্মান উদ্বোধন শেষে ফেরার পথে রাইসির বহনকারী হেলিকপ্টারটি দৃশ্যত খারাপ আবহাওয়ায় পড়ে হার্ড ল্যান্ডিং করে রোববার সন্ধ্যায়। ইরানের পূর্ব আজারবাইজানের উত্তরপশ্চিমের দুর্গম এলাকায় এই দুর্ঘটনার পর থেকে নিখোঁজ রয়েছেন রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমীর আব্দুল্লাহিয়ান, পূর্ব আজারবাইজানের গভর্নর মালিক রহমতি এবং তাবরিজের ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আল-হাশেমসহ ৯ আরোহী।

[৪] রাইসি ও আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহামের সঙ্গে যৌথভাবে বাঁধটি উদ্বোধন করেন। ইরানের উদ্ধারকারীদল ঘণকুয়াঁশাচ্ছন্ন পার্বত্য এলাকায় পৌঁছে অনুসন্ধান কাজ চালানোর চেষ্টা করছেন। এরই মধ্যে এসব প্রতিক্রিয়া জানানো হয়।

[৫] তুরস্ক জানিয়েছে, তারা অনুসন্ধান ও উদ্ধারকাজে সহায়তা প্রদান করবে। এ দুর্ঘটনায় গভীর দু:খ প্রকাশ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোগান। তিনি বলেন, তুরস্ক ইরানি কর্তৃপক্ষের সঙ্গে পূর্ণসমন্বয় করে কাজ করছে এবং প্রয়োজনীয় সব সহায়তা প্রদানের জন্য প্রস্তত রয়েছে।

[৬] রাশিয়া ইরানে অনুসন্ধান ও উদ্ধার কাজে জন্য একটি প্রতিনিদিদল পাঠাচ্ছে। আরআইএ নভোস্তি জানিয়েছে, রাশিয়ার এই দলটিতে ৪৭ জন বিশেষজ্ঞ উদ্ধারকারী, উঁচু-নিচু ও অসমতল ভূমিতে চলতে পারে এমন বেশ কয়েকটি যানবাহন এবং একটি হেলিকপ্টার রয়েছে। উদ্ধারকারী দলটিকে বিমানে করে ইরানের তাবরিজে পাঠানো হচ্ছে। সেখান থেকে তারা ঘটনাস্থলে যাবেন।

[৭] অনুসন্ধান ও উদ্ধার কাজে সহায়তা করতে ইউরোপীয় কমিশন তাদের উপগ্রহ ম্যাপিং সার্ভিস চালু করেছে। সৌদি আরব বলেছে, তারা ইরানকে সহায়তা করার জন্য প্রস্তত রয়েছে। অপরদিকে যুক্তরাষ্ট্র বলেছে, ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার পর পরিস্থিতির ওপর ঘণিষ্ঠভাবে নজর রাখছে।

এসআই/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়