শিরোনাম
◈ র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হচ্ছে, এমন দাবি মিথ্যা: যুক্তরাষ্ট্র ◈ সিলেটে ফিলিং স্টেশনে আগুন ◈ শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ ◈ স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীর প্রাণহানি চেষ্টার নিন্দা জানালেন শেখ হাসিনা ◈ শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন  ◈ আইনি সহায়তা দিতে ‘পরামর্শ কর্মকর্তা’ নিয়োগ দেবে সরকার ◈ মিঠাপানির ঝিনুকে উৎপাদিত মুক্তার গহনা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর  ◈ কোরবানিতে চাহিদার চেয়ে পশু বেশি: প্রাণিসম্পদ মন্ত্রী ◈ বাংলাদেশকে নিয়ন্ত্রণে রাখার জন্য ভারত সকল কার্যক্রম পরিচালনা করছে: মির্জা ফখরুল ◈ ক্যাসিনোহোতা সেলিম প্রধানের প্রার্থিতা বাতিল, দিতে হবে জরিমানা

প্রকাশিত : ২৯ এপ্রিল, ২০২৪, ০৭:০১ বিকাল
আপডেট : ২৯ এপ্রিল, ২০২৪, ০৭:০১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রের কৃত্রিমবুদ্ধিমত্তা সুরক্ষা প্যানেল প্রযুক্তি নেতাদের পরামর্শ চেয়েছে

রাশিদুল ইসলাম: [২] মার্কিন সরকার নেতৃস্থানীয় কৃত্রিম বুদ্ধিমত্তা সংস্থাগুলিকে এয়ারলাইন, ইউটিলিটি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ অবকাঠামো, বিশেষত কৃত্রিমবুদ্ধিমত্তা চালিত আক্রমণ থেকে রক্ষা করার জন্য তারা যে প্রযুক্তি তৈরি করছে তা কীভাবে ব্যবহার করা যায় সে সম্পর্কে পরামর্শ চেয়েছে। সিএনএন

[৩] ওপেনএআই, গুগল এবং মাইক্রোসফ্টের সিইওরা ফেডারেল কৃত্রিমবুদ্ধিমত্তা সুরক্ষা প্যানেলে অন্যান্য প্রযুক্তি নেতাদের সাথে যোগ দেবেন। তালিকায় রয়েছে গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই, মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা এবং ওপেনএআই প্রধান নির্বাহী স্যাম অল্টম্যান। রয়েছেন নর্থরপ গ্রুম্যান ও বিমানবাহী ডেল্টা এয়ার লাইনসের মতো প্রতিরক্ষা ঠিকাদারদের প্রধানও।

[৪] এই পদক্ষেপটি প্রাইভেট সেক্টরের সাথে মার্কিন সরকারের ঘনিষ্ঠ সহযোগিতাকে প্রতিফলিত করে কারণ এটি কৃত্রিমবুদ্ধিমত্তার সুরক্ষায় আইনের অনুপস্থিতিতে এর ঝুঁকি ও সুবিধা উভয়ই মোকাবেলা করতে সহায়ক হবে। 

[৫] বিশেষজ্ঞদের পরামর্শ টেলিকমিউনিকেশন কোম্পানি, পাইপলাইন অপারেটর, বৈদ্যুতিক ইউটিলিটি এবং অন্যান্য সেক্টরে তাদের দেওয়া সুপারিশ তারা কিভাবে কৃত্রিমবুদ্ধিমত্তা ব্যবহার করতে পারে তার দিক নির্দেশনা দেবে।

[৬] ডিএইচএস সেক্রেটারি আলেজান্দ্রো মায়োরকাস এক বিবৃতিতে বলেছেন কৃত্রিম বুদ্ধিমত্তা হল একটি রূপান্তরকারী প্রযুক্তি যা আমাদের জাতীয় স্বার্থকে অভূতপূর্ব উপায়ে এগিয়ে নিতে পারে। একই সময়ে, এটি বাস্তব ঝুঁকিতে ফেলতে পারে বলে বিষয়টি নিয়ে আমরা সর্বোত্তম অনুশীলন গ্রহণ করে এবং অন্যান্য অধ্যয়নকৃত, কংক্রিট পদক্ষেপ গ্রহণের মাধ্যমে তা প্রশমিত করতে পারি।

[৭] প্যানেলের অন্যান্য অংশগ্রহণকারীদের মধ্যে রয়েছে আমাজন ওয়েব সার্ভিসেস, আইবিএম এবং সিসকোর মতো প্রযুক্তি প্রদানকারীর সিইও; চিপমেকার যেমন এএমডি; এআই মডেল ডেভেলপার যেমন অ্যানথ্রপিক; এবং নাগরিক অধিকার গোষ্ঠী যেমন আইনের অধীনে নাগরিক অধিকারের জন্য আইনজীবী কমিটি।

[৮] এতে ফেডারেল, রাজ্য এবং স্থানীয় সরকারি কর্মকর্তাদের পাশাপাশি স্টেনফোর্ড ইউনিভার্সিটির মানব-কেন্দ্রিক কৃত্রিম বুদ্ধিমত্তা ইনস্টিটিউটের সহ-পরিচালক ফেই-ফেই লি-এর মতো কৃত্রিমবুদ্ধিমত্তার নেতৃস্থানীয় শিক্ষাবিদরাও অন্তর্ভুক্ত রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়