শিরোনাম
◈ পাসপোর্ট অফিসে ভোগান্তি কিছুটা কমেছে, জনবল বাড়ানোর তাগিদ  ◈ কিরগিজস্তানের পরিস্থিতি নিয়ন্ত্রণে, বাংলাদেশি শিক্ষার্থীদের ঘরে থাকার পরামর্শ দূতাবাসের ◈ কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা: সাহায্য চাইলেন বাংলাদেশিরা  ◈ সংসদ ভবন এলাকায় দুই প‌ক্ষে‌র সংঘর্ষে শিক্ষার্থী নিহত ◈ আবারও বাড়লো সোনার দাম, ভরি ১১৮৪৬০ টাকা ◈ ভেবেছিলাম দেশের সমস্যা ক্ষণস্থায়ী, এখন আরও বেড়েছে: এডিটরস গিল্ড ◈ দেশের উন্নয়ন দেখে বিএনপি’র মাথা খারাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ যুক্তরাষ্ট্র স্মার্ট প্রাণিসম্পদ প্রকল্পে ৩৪ মিলিয়ন ডলার সহায়তা দিবে ◈ সিটি টোলের নামে চাঁদাবাজি বন্ধ হলে কাঁচাবাজারে দাম কমবে: সাঈদ খোকন ◈ নরসিংদীতে পৃথক বজ্রপাতের ঘটনায় মা-ছেলেসহ চারজন নিহত

প্রকাশিত : ১৫ এপ্রিল, ২০২৪, ০৩:২৭ দুপুর
আপডেট : ১৭ এপ্রিল, ২০২৪, ১২:৪৪ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ইসরায়েল-ইরান সংঘর্ষ বাড়লে তেলের ব্যারেল ১শ ডলার ছাড়াতে পারে 

রাশিদুল ইসলাম: [২] বাজার পর্যবেক্ষরা বলছেন ইরান বিশাল তেল সরবরাহের যোগানদাতা এবং বৈশ্বিক বাজারে তেলের সরবরাহে সংঘর্ষের কারণে কোনো ব্যাঘাত ঘটলে এর দাম বেড়ে যেতে পারে। এনবিসি 

[৩] তেলের বাজারে সরবরাহ হ্রাস ও বৃদ্ধির ক্ষেত্রে ওপেকের তৃতীয় বৃহত্তম উৎপাদনকারী দেশ হিসেবে ইরান এক মুখ্য ভূমিকা পালন করে। তাই ইসরায়েলের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়লে ইরান বৈশ্বিক বাজারে সরবরাহের ক্ষমতায় যে কোনও বাধা সৃষ্টি করলে তেলের দাম বাড়তে পারে। 

[৪] ইরান আক্রান্ত হলে একাধিকবার হরমুজ প্রণালী দিয়ে জাহাজ চলাচল বন্ধের হুমকি দিয়েছে। আর হরমুজ প্রণালী বন্ধ হলে বিশাল আকারের তেল সরবরাহ জাহাজ চলাচল করতে না পারার কারণে কমে যাবে। ইরান ও ওমানের মধ্যে হরমুজ প্রণালী দিয়ে প্রতিদিন বিশ্বব্যাপী তেল উৎপাদনের এক-পঞ্চমাংশ সরবরাহ করা হয়। 

[৫] লিপো অয়েলের প্রেসিডেন্ট অ্যান্ডি লিপো বলেন, ইরানে তেল উৎপাদন বা রপ্তানি সুবিধার উপর যে কোনো আক্রমণ ব্রেন্ট অশোধিত তেলের দাম ১০০ ডলারে নিয়ে যাবে এবং হরমুজ প্রণালী বন্ধ হয়ে গেলে দাম তা ১২০ থেকে ১৩০ ডলারে বৃদ্ধি করবে।

[৬] এছাড়া ইসরায়েল-ইরান সংঘর্ষ বৃদ্ধি পেলে তেল খাতে অপর্যাপ্ত বিনিয়োগ সরবরাহকে আরও ভঙ্গুর করে তুলতে পারে এবং তেলের সরবরাহ ব্যাহত হলে স্বাভাবিকভাবে তেলের দাম বাড়বে। 

[৭] ইরানের জাতিসংঘ মিশন ঘোষণা করেছে যে বিমান হামলার পরে, ‘বিষয়টি উপসংহারে পরিণত হয়েছে বলে মনে করা যেতে পারে।’ তবে এটি সতর্ক করে দিয়েছে যে ইসরায়েল আরও প্রতিশোধ নিলে এর প্রতিক্রিয়া ‘অনেক বেশি গুরুতর’ হবে।

[৮] তবে এশিয়ায় লেনদেনে তেলের দাম কিছুটা কম হয়েছে। গ্লোবাল বেঞ্চমার্ক ব্রেন্ট সোমবার ব্যারেল প্রতি ০.৩১% কমে ৯০.১৭ ডলারে নেমেছে, ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ফিউচার ০.৪৪% কমে ব্যারেল প্রতি ৮৫.২৮ ডলারে বিক্রি হয়েছে। 

[৯] তেল এবং গ্যাস বিনিয়োগ সংস্থা বাইসন ইন্টারেস্টের পোর্টফোলিও ম্যানেজার জোশ ইয়ং বলেছেন, তেল অনুসন্ধান এবং উন্নয়নে বছরের পর বছর কম বিনিয়োগের কারণে, সাম্প্রতিক ভূ-রাজনৈতিক উন্নয়ন বিশ্বব্যাপী অপরিশোধিত সরবরাহকে আরও দুর্বল করে তুলেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়