শিরোনাম
◈ আবারও বাড়লো স্বর্ণের দাম, ভ‌রি এক লাখ ১৯ হাজার ৫শ টাকা ◈ রাইসির মৃত্যু হলে দায়িত্ব পাবেন ভাইস প্রেসিডেন্ট, ৫০ দিনের মধ্যে নির্বাচন ◈ পুলিশকে স্মার্ট বাহিনী হিসেবে গড়ে তোলা হচ্ছে: আইজিপি ◈ ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার শিকার  ◈ বিএনপির নেতাকর্মীদের কারাগারে পাঠানো সরকারের প্রধান কর্মসূচি: মির্জা ফখরুল ◈ উপজেলায় ভোট কম পড়ার বড় কারণ বিএনপির ভোট বর্জন: ইসি আলমগীর  ◈ আত্মহত্যা করা জবির সেই অবন্তিকা সিজিপিএ ৩.৬৫ পেয়ে আইন বিভাগে তৃতীয় ◈ কুমিল্লায় ব্যবসায়ী হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড, ৭ জনের যাবজ্জীবন ◈ গোপনে ইসরায়েলে অস্ত্র পাঠাচ্ছে ভারত, জাহাজ আটকে দিয়েছে স্পেন ◈ দ্বিতীয় ধাপে উপজেলা নির্বাচন: ৬১৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৪৫৭ প্লাটুন বিজিবি মোতায়েন

প্রকাশিত : ১৩ এপ্রিল, ২০২৪, ০৮:৩২ সকাল
আপডেট : ১৩ এপ্রিল, ২০২৪, ০৫:৫৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রে নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের চেয়ে ট্রাম্পকেই এগিয়ে রাখছে পিউ রিসার্চ

রাশিদুল ইসলাম: [২] পিউ রিসার্চ সেন্টার বিশ্লেষণে মার্কিন নাগরিকদের বিভিন্ন বয়স, জাতি, ধর্ম এবং শিক্ষার স্তর জুড়ে ভোটার সনাক্তকরণ পরীক্ষা করার পর দেখা গেছে, ৫১ শতাংশ আমেরিকান বলেছেন যে তারা ১৯৯৪ সালে রিপাবলিকান পার্টিকে সমর্থন করেছেন, একই সময়ে ডেমোক্রেটিক পার্টির সমর্থক ছিল ৪৭% শতাংশ। ২০২০ সালে আমেরিকান ভোটারদের ৫% বেশি রিপাবলিকানদের তুলনায় ডেমোক্রেট পার্টিকে সমর্থন করেছেন। সিএনএন

[৩] কিন্তু ২০২৩ সালের পর ডেমোক্রেটদের সমর্থক ৪৯ % হলেও রিপাবলিকানদের সমর্থন ১ শতাংশ কমে ৪৮ শতাংশে দাঁড়িয়েছে। প্রায় ৩৩% উত্তরদাতারা বলেছেন যে তারা ২০২৩ সালে নিজেদের রক্ষণশীল বা মধ্যপন্থী হিসাবে মনে করলেও এখন তাদের মধ্যে ২৩% উদার গণতন্ত্রী বা উদারপন্থী হিসেবে মনে করছেন।

[৪] জরিপে দেখা গেছে যে ডেমোক্রেট পার্টি বেশিরভাগ হিস্পানিক, কালো এবং এশিয়ান ভোটারদের পছন্দের দল হিসেবে রয়ে গেছে, অ-হিস্পানিক শ্বেতাঙ্গ গণতান্ত্রিক ভোটারদের মধ্যে দলীয় সমর্থন ১৯৯৬ সাল থেকে ২১ শতাংশ হ্রাস পেয়েছে যা ২০২৩ সালে ৭৭% থেকে ৫৬%-এ নেমে এসেছে।

[৫] সাম্প্রতিক ভোটে দেখা গেছে যে তাদের সুবিধা থাকা সত্ত্বেও, সংখ্যালঘু ভোটারদের মধ্যে গণতান্ত্রিক সমর্থন সঙ্কুচিত হচ্ছে। একটি সাম্প্রতিক গ্যালাপ জরিপ বলছে ১৯% কালো প্রাপ্তবয়স্করা বলেছে যে তারা রিপাবলিকান সমর্থক আর ৬৬ % রয়েছে ডেমোক্রেটদের পক্ষে। তরুণরা ডেমোক্রেটদের পক্ষে থাকলেও বয়স্ক ব্যক্তিদের অধিকাংশই রিপাবলিকান সমর্থক। 

[৬] রিপাবলিকানরা সাম্প্রতিক বছরগুলিতে হিস্পানিক ভোটারদের মধ্যে জনপ্রিয়তা অর্জন করেছে, গত দুই দশকে জনসংখ্যায় তাদের ভিত্তির সাথে ৩% থেকে ৯% থেকে তিনগুণ যুক্ত হয়েছে। গ্রামীণ ভোটাররাও ডেমোক্রেটদের দিকে ঝুঁকছেন।

[৭] প্রেসিডেন্ট বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প আগামী নভেম্বরে প্রেসিডেন্ট  নির্বাচনে পুনরায় প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে আশা করা হচ্ছে। যদিও বাইডেন ২০২০ সালের নির্বাচনে ট্রাম্পের বিরুদ্ধে জিতেছিলেন, পিউ-এর বিশ্লেষণ রাজনৈতিক ল্যান্ডস্কেপের একটি সম্ভাব্য পরিবর্তন প্রকাশ করে বলছে এবার বাইডেনের পতন ঘটতে পারে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়