শিরোনাম
◈ নবনিযুক্ত সেনা প্রধানের কাছে দায়িত্ব হস্তান্তর ◈ বেগম খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেসমেকার বসানো হয়েছে  ◈ রাষ্ট্রপতির সঙ্গে নবনিযুক্ত সেনাবাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ ◈ গ্যাসের উৎপাদন বৃদ্ধির পরিকল্পনা ও বাজেটে বরাদ্দ কমানো স্ববিরোধী: সিপিডি ◈ সিলেটে বন্যা পরিস্থিতির উন্নতি, খুলছে পর্যটন কেন্দ্র ◈ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের চিঠি স্বাধীন সাংবাদিকতার প্রতি হুমকি: বিজেসি  ◈ দেশের প্রতিটি অর্জনে নেতৃত্ব দিয়েছে আওয়ামী লীগ: প্রধানমন্ত্রী ◈ এনবিআর সদস্য মতিউরের বিরুদ্ধে তদন্তে দুদক ◈ সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নিলেন জেনারেল ওয়াকার-উজ-জামান ◈ বেগম খালেদা জিয়ার স্বাস্থ্যের খোঁজ নিলেন রিজভী 

প্রকাশিত : ১৩ এপ্রিল, ২০২৪, ০৮:৩২ সকাল
আপডেট : ১৩ এপ্রিল, ২০২৪, ০৫:৫৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রে নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের চেয়ে ট্রাম্পকেই এগিয়ে রাখছে পিউ রিসার্চ

রাশিদুল ইসলাম: [২] পিউ রিসার্চ সেন্টার বিশ্লেষণে মার্কিন নাগরিকদের বিভিন্ন বয়স, জাতি, ধর্ম এবং শিক্ষার স্তর জুড়ে ভোটার সনাক্তকরণ পরীক্ষা করার পর দেখা গেছে, ৫১ শতাংশ আমেরিকান বলেছেন যে তারা ১৯৯৪ সালে রিপাবলিকান পার্টিকে সমর্থন করেছেন, একই সময়ে ডেমোক্রেটিক পার্টির সমর্থক ছিল ৪৭% শতাংশ। ২০২০ সালে আমেরিকান ভোটারদের ৫% বেশি রিপাবলিকানদের তুলনায় ডেমোক্রেট পার্টিকে সমর্থন করেছেন। সিএনএন

[৩] কিন্তু ২০২৩ সালের পর ডেমোক্রেটদের সমর্থক ৪৯ % হলেও রিপাবলিকানদের সমর্থন ১ শতাংশ কমে ৪৮ শতাংশে দাঁড়িয়েছে। প্রায় ৩৩% উত্তরদাতারা বলেছেন যে তারা ২০২৩ সালে নিজেদের রক্ষণশীল বা মধ্যপন্থী হিসাবে মনে করলেও এখন তাদের মধ্যে ২৩% উদার গণতন্ত্রী বা উদারপন্থী হিসেবে মনে করছেন।

[৪] জরিপে দেখা গেছে যে ডেমোক্রেট পার্টি বেশিরভাগ হিস্পানিক, কালো এবং এশিয়ান ভোটারদের পছন্দের দল হিসেবে রয়ে গেছে, অ-হিস্পানিক শ্বেতাঙ্গ গণতান্ত্রিক ভোটারদের মধ্যে দলীয় সমর্থন ১৯৯৬ সাল থেকে ২১ শতাংশ হ্রাস পেয়েছে যা ২০২৩ সালে ৭৭% থেকে ৫৬%-এ নেমে এসেছে।

[৫] সাম্প্রতিক ভোটে দেখা গেছে যে তাদের সুবিধা থাকা সত্ত্বেও, সংখ্যালঘু ভোটারদের মধ্যে গণতান্ত্রিক সমর্থন সঙ্কুচিত হচ্ছে। একটি সাম্প্রতিক গ্যালাপ জরিপ বলছে ১৯% কালো প্রাপ্তবয়স্করা বলেছে যে তারা রিপাবলিকান সমর্থক আর ৬৬ % রয়েছে ডেমোক্রেটদের পক্ষে। তরুণরা ডেমোক্রেটদের পক্ষে থাকলেও বয়স্ক ব্যক্তিদের অধিকাংশই রিপাবলিকান সমর্থক। 

[৬] রিপাবলিকানরা সাম্প্রতিক বছরগুলিতে হিস্পানিক ভোটারদের মধ্যে জনপ্রিয়তা অর্জন করেছে, গত দুই দশকে জনসংখ্যায় তাদের ভিত্তির সাথে ৩% থেকে ৯% থেকে তিনগুণ যুক্ত হয়েছে। গ্রামীণ ভোটাররাও ডেমোক্রেটদের দিকে ঝুঁকছেন।

[৭] প্রেসিডেন্ট বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প আগামী নভেম্বরে প্রেসিডেন্ট  নির্বাচনে পুনরায় প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে আশা করা হচ্ছে। যদিও বাইডেন ২০২০ সালের নির্বাচনে ট্রাম্পের বিরুদ্ধে জিতেছিলেন, পিউ-এর বিশ্লেষণ রাজনৈতিক ল্যান্ডস্কেপের একটি সম্ভাব্য পরিবর্তন প্রকাশ করে বলছে এবার বাইডেনের পতন ঘটতে পারে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়