শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১৩ এপ্রিল, ২০২৪, ০৮:৩২ সকাল
আপডেট : ১৩ এপ্রিল, ২০২৪, ০৫:৫৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্রে নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের চেয়ে ট্রাম্পকেই এগিয়ে রাখছে পিউ রিসার্চ

রাশিদুল ইসলাম: [২] পিউ রিসার্চ সেন্টার বিশ্লেষণে মার্কিন নাগরিকদের বিভিন্ন বয়স, জাতি, ধর্ম এবং শিক্ষার স্তর জুড়ে ভোটার সনাক্তকরণ পরীক্ষা করার পর দেখা গেছে, ৫১ শতাংশ আমেরিকান বলেছেন যে তারা ১৯৯৪ সালে রিপাবলিকান পার্টিকে সমর্থন করেছেন, একই সময়ে ডেমোক্রেটিক পার্টির সমর্থক ছিল ৪৭% শতাংশ। ২০২০ সালে আমেরিকান ভোটারদের ৫% বেশি রিপাবলিকানদের তুলনায় ডেমোক্রেট পার্টিকে সমর্থন করেছেন। সিএনএন

[৩] কিন্তু ২০২৩ সালের পর ডেমোক্রেটদের সমর্থক ৪৯ % হলেও রিপাবলিকানদের সমর্থন ১ শতাংশ কমে ৪৮ শতাংশে দাঁড়িয়েছে। প্রায় ৩৩% উত্তরদাতারা বলেছেন যে তারা ২০২৩ সালে নিজেদের রক্ষণশীল বা মধ্যপন্থী হিসাবে মনে করলেও এখন তাদের মধ্যে ২৩% উদার গণতন্ত্রী বা উদারপন্থী হিসেবে মনে করছেন।

[৪] জরিপে দেখা গেছে যে ডেমোক্রেট পার্টি বেশিরভাগ হিস্পানিক, কালো এবং এশিয়ান ভোটারদের পছন্দের দল হিসেবে রয়ে গেছে, অ-হিস্পানিক শ্বেতাঙ্গ গণতান্ত্রিক ভোটারদের মধ্যে দলীয় সমর্থন ১৯৯৬ সাল থেকে ২১ শতাংশ হ্রাস পেয়েছে যা ২০২৩ সালে ৭৭% থেকে ৫৬%-এ নেমে এসেছে।

[৫] সাম্প্রতিক ভোটে দেখা গেছে যে তাদের সুবিধা থাকা সত্ত্বেও, সংখ্যালঘু ভোটারদের মধ্যে গণতান্ত্রিক সমর্থন সঙ্কুচিত হচ্ছে। একটি সাম্প্রতিক গ্যালাপ জরিপ বলছে ১৯% কালো প্রাপ্তবয়স্করা বলেছে যে তারা রিপাবলিকান সমর্থক আর ৬৬ % রয়েছে ডেমোক্রেটদের পক্ষে। তরুণরা ডেমোক্রেটদের পক্ষে থাকলেও বয়স্ক ব্যক্তিদের অধিকাংশই রিপাবলিকান সমর্থক। 

[৬] রিপাবলিকানরা সাম্প্রতিক বছরগুলিতে হিস্পানিক ভোটারদের মধ্যে জনপ্রিয়তা অর্জন করেছে, গত দুই দশকে জনসংখ্যায় তাদের ভিত্তির সাথে ৩% থেকে ৯% থেকে তিনগুণ যুক্ত হয়েছে। গ্রামীণ ভোটাররাও ডেমোক্রেটদের দিকে ঝুঁকছেন।

[৭] প্রেসিডেন্ট বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প আগামী নভেম্বরে প্রেসিডেন্ট  নির্বাচনে পুনরায় প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে আশা করা হচ্ছে। যদিও বাইডেন ২০২০ সালের নির্বাচনে ট্রাম্পের বিরুদ্ধে জিতেছিলেন, পিউ-এর বিশ্লেষণ রাজনৈতিক ল্যান্ডস্কেপের একটি সম্ভাব্য পরিবর্তন প্রকাশ করে বলছে এবার বাইডেনের পতন ঘটতে পারে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়