শিরোনাম
◈ মার্কিন পাইলটের মৃত্যু, ইউনাইটেড হাসপাতালের অবহেলাকে দায়ী করেছেন বোন  ◈ ২ ফেব্রুয়ারি দেশের প্রথম পাতাল মেট্রো রেলের নির্মাণ কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী  ◈ দৈনিক সমকাল পত্রিকার বিরুদ্ধে প্রেস কাউন্সিলে ঢাকা ওয়াসার মামলা ◈ সরকার ইসলামের বিরুদ্ধে কিছু করেনি, করবেও না: শিক্ষামন্ত্রী ◈ পেশোয়ারের মসজিদে শক্তিশালী বিস্ফোরণে নিহত ২৮, আহত ১৫০ ◈ জমজমের পানি বিক্রি বন্ধের নির্দেশ ভোক্তা অধিদপ্তরের ◈ ডান্ডাবেড়ি পরানো নিয়ে নীতিমালা প্রণয়নে হাইকোর্টের রুল ◈ চৌগাছার সাবেক পুলিশ কর্মকর্তার কারাদণ্ড ◈ অনির্বাচিত লোক দিয়ে কখনো দেশের উন্নতি হয় না:  প্রধানমন্ত্রী   ◈ ১১ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৯ নভেম্বর, ২০২২, ০৮:৩১ রাত
আপডেট : ২৯ নভেম্বর, ২০২২, ০৮:৩১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ট্যানারি শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় দ্রুত হাসপাতাল স্থাপনের দাবি 

কর্মরত সংশ্লিষ্টরা

মনজুর এ আজিজ : ট্যানারি শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় দ্রুত হাসপাতাল স্থাপনের দাবি জানিয়েছেন এ সেক্টর নিয়ে কর্মরত সংশ্লিষ্টরা। তারা বলেন, শ্রমিকদের স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিটি কারখানাকে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত কারখানা হিসেবে উন্নীত করতে হবে। এজন্য মালিকদের এগিয়ে আসতে হবে। এছাড়া দুর্ঘটনা থেকে রক্ষা পেতে শ্রমিক ও ব্যবস্থাপনা কর্মীদেরকে নিয়মিত দক্ষতা উন্নয়ন ও স্বাস্থ্য সচেতনতামূলক প্রশিক্ষণ প্রদান করতে হবে। 

মঙ্গলবার (২৯ নভেম্বর) বাংলাদেশ প্রেস কাউন্সিল কনফারেন্স হলরুমে ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়ন ও সলিডারিটি সেন্টার-বাংলাদেশ অফিস এর উদ্যোগে এবং বাংলাদেশ লেবার রাইটস জার্নালিস্ট ফোরামের সহযোগিতায় ‘চামড়া শিল্পের শ্রমিকদের স্বাস্থ্য পরিস্থিতি ও স্বাস্থ্য সুরক্ষায় করণীয়’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান বক্তারা। 

মূখ্য আলোচক ডা. বেলাল আহমেদ বলেন, শ্রমিকদের স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিটি কারখানাকে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত কারখানা হিসেবে উন্নীত করতে হবে। এজন্য মালিকদের এগিয়ে আসতে হবে।

সলিডারিটি সেন্টার- বাংলাদেশ অফিসের প্রোগ্রাম অফিসার মোহাম্মদ নজরুল ইসলাম বলেন, চামড়া শিল্পের শ্রমিকদের জন্য অবিলম্বে ৫০ শয্যাবিশিষ্ট একটি পূর্ণাঙ্গ হাসপাতাল প্রতিষ্ঠা প্রয়োজন। এছাড়া শ্রমিকদের অপুষ্টি প্রতিরোধের জন্য মজুরি বৃদ্ধি প্রয়োজন, পাশাপাশি কারখানায় শ্রমিকদেরকে উন্নত মানের খাবার প্রদান করা জরুরি। 

বাংলাদেশ লেবার রাইটস জার্নালিস্ট ফোরামের সভাপতি কাজী আবদুল হান্নান সাংবাদিকদের চামড়া শিল্পের শ্রমিকদের স্বাস্থ্যঝুঁকি সম্পর্কিত সংবাদ নিয়মিত প্রকাশ করার আহ্বান জানান। 

শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় কর্মজীবি হাসপাতাল প্রতিষ্ঠাসহ শ্রমিকদের মধ্যে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি করার জন্য তিনি মালিকদের উদ্যোগী হতে অনুরোধ করেন। পাশাপাশি, মালিক, শ্রমিক, বায়ার, স্থানীয় জনপ্রতিনিধি ও মিডিয়া কর্মীদের সমন্বয়ে একটি পর্যবেক্ষক দল গঠন করে কারখানাগুলোর কর্মপরিবেশ উন্নয়নে কাজ করার জন্য তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আহ্বান জানান।     

বাংলাদেশ সংবাদ সংস্থার সাবেক ব্যবস্থাপনা পরিচালক আজিজুল ইসলাম ভুইয়া বলেন, শ্রমিকদের আইনগত অধিকার ও হাসপাতাল প্রতিষ্ঠার দাবিতে সাভারের হেমায়েতপুর চামড়া শিল্প এলাকায় একটি গণসমাবেশ করে দাবিটি সরকারের নিকট তুলে ধরতে হবে। 
বাংলাদেশের আলো পত্রিকার সম্পাদক মফিজুর রহমান খান (বাবু) বলেন, প্রধানমন্ত্রী যেহেতু অঙ্গীকার করেছিলেন তাই হাসপাতাল প্রতিষ্ঠার দাবিটি তাঁর নিকট পৌঁছানো দরকার। 

ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়ন এর সাধারণ সম্পাদক আবদুল মালেক বলেন, আমরা সরকারের উর্ধ্বতন মহলে বার বার আবেদন করেও চামড়া শিল্পনগরীতে শ্রমিকদের জন্য হাসপাতাল ও আবাসন ব্যবস্থা বিষয়ে কোনো ইতিবাচক সাড়া পাইনি। 

সভাপতির বক্তব্যে ট্যানারী ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ বলেন, সাংবাদিকগণ চামড়া শিল্পনগরী পরিদর্শন করে সঠিক চিত্র মিডিয়ায় তুলে ধরতে পারেন। হাসপাতাল প্রতিষ্ঠার বিষয়ে শ্রমিকদের দাবির প্রতি সাংবাদিকদের অকুণ্ঠ সমর্থন এই দাবি পূরণে সহায়ক হবে বলে মনে করেন তিনি। অনুষ্ঠানে বাংলাদেশ লেবার রাইটস জার্নালিস্ট ফোরামের সাধারণ সম্পাদক ও বাসসের সিনিয়র রিপোর্টার আতাউর রহমান বক্তব্য রাখেন। 

এমএএ/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়