শিরোনাম

প্রকাশিত : ১৪ আগস্ট, ২০২২, ০৩:৫৫ দুপুর
আপডেট : ১৪ আগস্ট, ২০২২, ০৩:৫৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শ্যামলী টিবি হাসপাতালে সপ্তাহব্যাপী কর্মসূচি

শাহীন খন্দকার: আগামীকাল সোমবার শ্যামলী ২৫০ শয্যা টিবি হাসপাতালের উপ-পরিচালক  বলেন, ১৫ আগষ্টের স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকীতে জাতীয় শোক দিবস ২০২২ পালনের জন্য গৃহীত সিদ্ধান্ত সমূহের বাস্তবায়ন পর্যালোচনা ও সমন্বয়ের লক্ষ্যে সপ্তাহব্যাপি কর্মসুচি পালন করা হবে।

তিনি বলেন, কর্মসুচির মধ্যে ১৯৭৫ সালের ১৫ আগস্টে শাহাদাত বরণকারী বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হবে। এছাড়া, কোভিড-১৯ মহামারীর কঠিন সময়ে দেশ ও জাতির সার্বিক উন্নয়ন ও অগ্রগতি কামনা করেও  দোয়া করা হবে।

হাসপাতালের উপ-পরিচালক ডা. আবু রায়হান আরও বলেন, হাসপাতালের উদ্যোগে দরিদ্র পথো শিশুদে মাঝে খাদ্য বিতরন করা হবে। সকাল ৮.৩০ মিঃ রক্তদান, সকাল ৯ টায় কোরওয়ান তেলওয়াত দোয়া মাহফিলও আলোচনা সভা। 

ডা.রায়হান এক প্রশ্নের জবাবে বলেন,  হাসপাতালে ভর্তিকৃত রোগীদের জন্য রয়েছে বিশেষ খাদ্য ব্যবস্থা। উপ-পরিচালক বলেন, হাসপাতালে এ্যাজমা ও টিবি রোগীদের চিকিৎসা সেবায় কাশি কফি  বিনামূল্যে পরীক্ষা করা হয়। সেই সঙ্গে ঔষধ ও বিনামূল্যে সরকার কতৃক রোগীকে সরবরাহ করা হয়ে থাকে। 

তিনি এক প্রশ্নের জবাবে বলেন, অ্যাজমা রোগ নিয়ন্ত্রণ যোগ্য। ইনহেলার এ্যাজমা বা হাঁপানি  রোগের শেষ চিকিৎসা নয় বরং নিয়মতান্ত্রিক জীবন যাপন করলে এ্যাজমা রোগ নিয়ন্ত্রণ করা যায়। 

সি ও পি ডি সম্পর্কে তিনি আরও বলেন,  ধুমপান হচ্ছে  সিওপিডি রোগের প্রধান কারণ। ধুমপান পরিহার করলেই এই রোগটি হতে  মুক্ত থাকা যায়। নিয়মিত চিকিৎসাসহ ঔষধ খেলেই সিওপিডি রোগ নিয়ন্ত্রণে থাকে। ডাঃ রায়হান বলেন, সিওপিডি বিশ্বে মৃত্যুর তৃতীয় কারণ বলেও তিনি জানান।

তিনি আরো বলেন, দীর্ঘস্থায়ী অবরোধক ফুসফুসীয় ব্যাধি বা সিওপিডি বলতে ফুসফুসের কিছু রোগকে বোঝায় যার কারণে ফুসফুসে বায়ু চলাচল বাধাগ্রস্ত হয় এবং শ্বাস-প্রশ্বাসে সমস্যার সৃষ্টি হয়। একে ইংরেজি পরিভাষায় ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (Chronic obstructive pulmonary disease, সংক্ষেপে COPD) বলে।

আরো বলেন, এর প্রাথমিক লক্ষণগুলি হল শ্বাসকষ্ট এবং কাশির সাথে কফ বের হওয়া। লক্ষণগুলি সময়ের সাথে সাথে আরও ক্ষতিকর হয়ে উঠে। হাঁটাচলা করা বা সিঁড়ি বেয়ে ওঠা কষ্টকর হয়ে উঠে। সর্বাধিক পরিচিত দীর্ঘস্থায়ী অবরোধক ফুসফুসীয় ব্যাধি হল ক্লোমস্ফীতি বা কলাবায়ুস্ফীতি(GgdvBwmgv,Emphysema) এবং দীর্ঘস্থায়ী ক্লোমনালীপ্রদাহ (ক্রনিক ব্রঙ্কাইটিস, chronic bronchitis), তবে এদেরকে বর্তমানে আর আলাদা করে দেখা হয় না। ডা. রায়হান বলেন, তবে এখন এর চিকিৎসা রয়েছে শ্যামলি টিবি হাসপাতালেই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়