শিরোনাম
◈ রাবি ছাত্রলীগের চার নেতা বহিষ্কার ◈ র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে জাস্টিস ডিপার্টমেন্টকে সুপারিশ করা হবে: ডোনাল্ড লু ◈ সালমান এফ রহমানের বাসায় নৈশভোজে ডোনাল্ড লু ◈ সুশীল সমাজের সঙ্গে বৈঠক করেছেন সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ◈ ঢাকার ২৬টি হোটেল-রেস্তোরাঁয় পুলিশ সদস্যদের জন্য মূল্য ছাড়  ◈ ‘জেনোসাইড জো’: যেভাবে যুক্তরাষ্ট্রের বিক্ষোভ বাইডেনের পুনর্নির্বাচনকে হুমকির মুখে ফেলতে পারে ◈ গ্রিন ক্লাইমেট ফান্ড দেশের ওপর ঋণের বোঝা বাড়াচ্ছে: টিআইবি ◈ তাসকিনকে সহ অধিনায়ক করে বিশ্বকাপে বাংলাদেশ দল ঘোষণা ◈ আজ ঘরে ফিরবেন এমভি আবদুল্লাহর ২৩ নাবিক ◈ মৃত্যুদণ্ডপ্রাপ্তদের কনডেম সেল নিয়ে  রায়ের বিরুদ্ধে আপিল করবে রাষ্ট্রপক্ষ

প্রকাশিত : ২৩ এপ্রিল, ২০২৪, ০৫:২৭ বিকাল
আপডেট : ২৩ এপ্রিল, ২০২৪, ১১:৫৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দুই চিকিৎসকের ওপর হামলার প্রতিবাদে

চট্টগ্রামে বেসরকারি হাসপাতাল ও ল্যাবে সেবা বন্ধ, বিপাকে রোগীরা

এম আর আমিন, চট্টগ্রাম: [২] চট্টগ্রামে দুই চিকিৎসকের ওপর হামলার প্রতিবাদে এবং অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে প্রাইভেট প্র্যাকটিস বন্ধ রেখেছেন চিকিৎসকরা। এছাড়া ক্লিনিকে নতুন রোগী ভর্তি এবং রোগনির্ণয় কেন্দ্রগুলোতে বন্ধ রয়েছে সেবা। ফলে দুর্ভোগে পড়েছেন রোগীরা।

[৩] মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল ৬টা থেকে চিকিৎসাসেবা দিচ্ছেন না চিকিৎসকরা।

[৪] চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালের সামনে অবস্থিত বেসরকারি ডায়াগনস্টিক সেন্টার এপিক হেলথকেয়ার। সকালে গিয়ে প্রতিষ্ঠানটি বন্ধ পাওয়া যায়। 

[৫] ডায়াগনস্টিক সেবা না দেওয়ার বিষয়টি প্রবেশপথে ব্যানারে উল্লেখ করা হয়েছে। তবে সকালে দূর-দূরান্ত থেকে আসা রোগীরা এ ডায়াগনস্টিক সেন্টারে পরীক্ষা-নিরীক্ষা করাতে এসে ফেরত যেতে হচ্ছে। চিকিৎসকদের এই আন্দোলনের কারণে বেসরকারি হাসপাতালে ভর্তি করাতে না পেরে বাধ্য হয়ে রোগীরা ছুটছেন চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে। সকাল থেকে চমেক হাসপাতালে রোগীর উপচেপড়া ভিড়।

[৬] এদিকে, কর্মসূচি সংক্রান্ত বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক ডা. মোহাম্মদ ফয়সল ইকবাল চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সোমবার রাতে বলা হয়, পটিয়া জেনারেল হাসপাতালে কর্তব্যরত চিকিৎসক ডা. রক্তিম দাশের ওপর হামলাকারী ছৈয়দ চেয়ারম্যানসহ অন্য আসামিদের গ্রেপ্তার ও চট্টগ্রাম মেডিক্যাল সেন্টারে এনআইসিইউতে কর্তব্যরত শিশুরোগ বিশেষজ্ঞ ডা. রিয়াজ উদ্দিন শিবলুর ওপর হামলার মূল আসামিসহ জামিন প্রাপ্তদের জামিন বাতিলের দাবি ও অন্য আসামিদের গ্রেপ্তারের দাবিতে গত ১৭ এপ্রিল বিএমএ চট্টগ্রাম শাখা, স্বাধীনতা চিকিৎসক পরিষদ চট্টগ্রাম শাখা, বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠান সমিতি, বাংলাদেশ শিশু চিকিৎসক সমিতি ও অন্যান্য চিকিৎসক সংগঠনের যৌথসভার সিদ্ধান্ত অনুযায়ী বিভিন্ন কর্মসূচি দেয়।

[৬] কর্মসূচির মধ্যে আছে- মঙ্গলবার সকাল ৬টা থেকে বুধবার সকাল ৬টা পর্যন্ত সব প্রকার প্রাইভেট প্র্যাকটিস (ব্যক্তিগত চেম্বার, হাসপাতালে নতুন রোগী ভর্তি, ডায়াগনস্টিক সেন্টারে নতুন রোগীর সেবা) বন্ধ থাকবে। বেসরকারি হাসপাতাল ক্লিনিকে আগের ভর্তি রোগীর চিকিৎসা সেবা চলবে। ডায়াগনস্টিক সেন্টারে পূর্বের রোগীর রিপোর্ট ডেলিভারি দেওয়া যাবে, কোনও নতুন রোগী এন্ট্রি বা সেবা দেওয়া যাবে না।

[৭] এর আগে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে একই দাবিতে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালের সামনে চিকিৎসকদের বিভিন্ন সংগঠনের অংশগ্রহণে মানববন্ধন পালন করা হয়।

[৮] উল্লেখ্য, গত ১০ এপ্রিল চট্টগ্রামের পটিয়া জেনারেল হাসপাতালে দুর্ঘটনায় আহত এক রোগীকে চিকিৎসা দিতে দেরি হওয়ার অভিযোগ তুলে কর্তব্যরত চিকিৎসক রক্তিম দাশকে বেধড়ক মারধর করা হয়। এ ঘটনার পর গত ১৪ এপ্রিল চট্টগ্রাম মেডিক্যাল সেন্টার হাসপাতালের এনআইসিইউতে থাকা নিউমোনিয়া আক্রান্ত এক রোগীর মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে কর্তব্যরত চিকিৎসক রিয়াজ উদ্দিন শিবলুর ওপর হামলা চালানো হয়।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়