শিরোনাম
◈ বাংলাদেশি শ্রমিকদের জন্য ভিসা বন্ধ করল আরব আমিরাত ◈ বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে সেনাবাহিনী প্রধানের সাক্ষাৎ ◈ প্রধানমন্ত্রীর সঙ্গে নরওয়ের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাত ◈ এ সংঘর্ষ কোনভাবেই কাম্য নয়, দোষীদের বিচারের দাবি করছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ খেটে খাওয়া মানুষের পাশে দাঁড়াতে দলীয় নেতা-কর্মী ও বিত্তবানদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ◈ ৬ দিন বন্ধের পর ফের চালু ইন্টারনেট ◈ বিএনপির অসংখ্য নেতাকর্মীর নাশকতার ঘটনায় সংশ্লিষ্টতার তথ্য মিলেছে: ডিবির হারুন ◈ চার জেলায় কারফিউ চলবে, অন্যগুলোর সিদ্ধান্ত জেলা প্রশাসনের ◈ চট্টগ্রাম এবং বরিশালে স্বল্প পরিসরে যাত্রীবাহী বাস চলাচল শুরু ◈ বুধবার থেকে খোলা থাকবে অফিস আদালত: জনপ্রশাসনমন্ত্রী 

প্রকাশিত : ০৯ জুলাই, ২০২৪, ০৮:০৩ রাত
আপডেট : ০৯ জুলাই, ২০২৪, ০৮:০৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পাইরেসির কবলে ‘তুফান’

শিমুল চৌধুরী ধ্রুব: [২] বছরখানেক আগে প্রেক্ষাগৃহে মুক্তির পর পাইরেসির শিকার হয়েছিল রায়হান রাফীর ‘সুড়ঙ্গ’ সিনেমা। মুক্তির কয়েকদিনের মধ্যেই অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটে দেখা মেলে ছবিটির। 

[৩] এক বছর পর ঈদে আবারও ‘তুফান’ সিনেমা নিয়ে হাজির হন রাফী। অতীতের বাজে অভিজ্ঞতায় এবার আগে থেকেই সিনেমাটি নিয়ে সতর্ক ছিলেন সংশ্লিষ্টরা। যেকোনো ভাবেই পাইরেসির থাবা আটকানোর চেষ্টা করেছে তুফান টিম। 

[৪] যে কারণে সিনেমা মুক্তির প্রথম তিন সপ্তাহেও অনলাইনে কিংবা অন্য কোনো প্লার্টফর্মে ফাঁস হয়নি এই ছবি। তবে চতুর্থ সপ্তাহে এসে শোনা যাচ্ছে, অনলাইনে কিছু কিছু প্লার্টফর্মে সাময়িক সময়ের জন্য দেখা যাচ্ছে ‘তুফান’। 

[৫] বিষয়টি স্বীকার করেছেন প্রযোজনা সংস্থা আলফা-আইয়ের কর্ণধার শাহরিয়ার শাকিল। তবে যে সকল প্লার্টফর্ম থেকে ‘তুফান’ পাইরেসির চেষ্টা করা হচ্ছে সে সকল লিংক মুহূর্তের মধ্যেই ডাউন করে দেওয়া হচ্ছে। ফলে সাময়িক সময়ের জন্যই সিনেমাটি অনলাইনে দেখতে পারছেন একদল মানুষ।

[৬] এ বিষয়ে শাকিল বলেন, ‘তুফান এমন ধরনের সিনেমা, যেটি হলে বসে দেখাই শ্রেয়। আর, মুক্তির প্রথম দিন থেকেই পাইরেসি ঠেকাতে আমাদের একটা দক্ষ টিম কাজ করছে। অনলাইনে যেসব প্ল্যাটফর্মে টুকটাক পাইরেটেড কপি এসেছিল সেগুলো তারা ইতিমধ্যে ডাউন করে দিয়েছে। এরপরও সিনেমাটি যদি কোথাও অনলাইনে আসে, সাথেসাথেই তারা সেটার বিষয়ে কাজ করছে। পাইরেসি যারাই করুক না কেন, তাদের বিরুদ্ধে আমরা কঠোর পদক্ষেপ নেব।’ 

[৭] বর্তমানে বাংলাদেশসহ পৃথিবীর ১৫ দেশে চলছে তুফান। আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, বেলজিয়াম, সুইডেন, জার্মানি, নেদারল্যান্ডস, স্পেন, পর্তুগাল, আবুধাবি, বাহরাইন, কাতার, ওমানের শতাধিক থিয়েটারে মুক্তি পেয়েছে সিনেমাটি। চলতি সপ্তাহে ভারতের বিভিন্ন প্রেক্ষাগৃহেও চলছে তুফান।

[৮] নব্বই দশকের একজন গ্যাংস্টারের গল্পে নির্মিত হয়েছে তুফান। যেখানে ঢালিউড সুপারস্টার শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন টলিউডের মিমি চক্রবর্তী ও বাংলাদেশের মাসুমা রহমান নাবিলা। অন্যান্য চরিত্রে আরও রয়েছেন চঞ্চল চৌধুরী, মিশা সওদাগর, ফজলুর রহমান বাবু, গাজী রাকায়েত, শহিদুজ্জামান সেলিম প্রমুখ।

এসসিডি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়