শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি, ২০২৪, ১০:৫৭ রাত
আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০২৪, ০১:১৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভ্যান চালিয়ে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে বিএ পাশ করলেন হায়দার

এ এইচ সবুজ, গাজীপুর: [২] হায়দার আলী পেশায় একজন ভ্যানচালক। তিনি পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলার শেখ মাটিয়া ইউনিয়নের রামনগর গ্রামের মৃত কাঞ্চন খানের ছেলে। অভাব-অনটন আর নিয়তির সঙ্গে লড়াইটা সেই ছোটবেলা থেকেই। তবে পরাজিত সৈনিক হিসেবে নয়, বরং অপরাজিত নায়কের মতো বাঁচার প্রত্যয়ে চলছে তার জীবন সংগ্রাম। কখনো ভ্যান চালানো, কখনো দিন মজুরের কাজ কিংবা মাছ ধরার মাধ্যমে জীবিকা নির্বাহ করেন তিনি।

[৩] এভাবে তিনি এসএসসি, এইচএসসি পাশ করেন হায়দার আলী। এরপর ২০১৮ সালে তিনি নাজিরপুর কলেজে ডিগ্রিতে ভর্তি হন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে (বাউবি)। গত বৃহস্পতিবার বাউবি’র বিএ/বিএসএস এর প্রকাশিত ফলাফলে ২.৮৩ (জিপিএ) পেয়ে উত্তীর্ণ হন হায়দার আলী।

[৪] তার বিএ পাশ করার বিষয়টি নিশ্চিত করেছেন বাউবি’র তথ্য ও গণসংযোগ বিভাগের সহকারী পরিচালক মো. আব্দুল হাই বাবু।

[৫] ব্যক্তিগত জীবনে হায়দার আলী চার সন্তানের জনক। তিনি ১৯৯৪ সালে প্রথম বিভাগে মাধ্যমিক পাস করেন। সংসারের অভাব অনটনের কারনে অনেকটা বাধ্য হয়ে শিক্ষা জীবনের ইতি টানতে হয় তার। দীর্ঘ শিক্ষা বিরতির পর ২০১৩ সালে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে এইচএসসিতে ভর্তি হন। পরিবারের ঘানি, স্ত্রী-সন্তানদের ভরণ-পোষণ আর দায়িত্ব পালনের পরেও ৩.৮৩ পেয়ে এইচএসসিতেও এলাকায় চমক দেখান তিনি।

[৬] জীবনে কোন কিছুই বাঁধা হয়ে দাঁড়াতে পারেনি হায়দার আলীর শিক্ষা অর্জনের পথে। ভ্যান চালানোর পাশাপাশি লেখাপড়া শেখার অদম্য আগ্রহের কারণে রাতে পরিবারের সকলে ঘুমিয়ে পড়লে এবং দিনে ভ্যান চালানোর ফাঁকে ফাঁকে পড়ালেখা চালিয়ে যেতেন হায়দার। ইংরেজিতে তার বেজায় দখল। কথায় কথায় ইংরেজি বলার প্র্যাকটিস ও নতুন শব্দ শেখার আগ্রহ তাঁর শব্দ ভান্ডারকে সমৃদ্ধ করেছে।

[৭] হায়দার আলী বলেন, এবার আমার স্বপ্ন উচ্চতর ডিগ্রি অর্জন। যত বছরই লাগুক, আমি এমএ পাস করব-ই করবো। চাকরির জন্য না, উচ্চশিক্ষায় শিক্ষিত হওয়ার বাসনা থেকে এ শিক্ষা অর্জন করেছি।

[৮] বাউবি উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার বলেন, হায়দার আলী একটি সাহসের নাম। সংগ্রামী, পরিশ্রমী, দৃঢ়, অপরাজিত, স্বপ্নবান একজন। শিক্ষাবঞ্চিত মানুষের আদর্শ তিনি। এ রকম মানুষের পাশে সব সময় রয়েছে বাউবি। প্রযুক্তির কল্যাণে আমাদের শিক্ষাক্রম এখন সারা দেশেই সব বয়সের, পেশার নাগরিকের ঘরে বসে শিক্ষা গ্রহণের সুযোগ করে দিচ্ছে। শুধু তাই নয়, জনকল্যাণের জন্য সম্প্রতি গবেষণার সুযোগকে অবারিত ও বিস্তৃত করার নীতিগত সিদ্ধান্দ গ্রহণ করেছে বাউবি।

প্রতিনিধি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়