শিরোনাম
◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে

প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ০৭:৩১ বিকাল
আপডেট : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ০৮:০২ রাত

প্রতিবেদক : এম. মোশাররফ হোসাইন

জিপিএ-৫ ও পাসের হারে এগিয়ে মেয়েরা

এইচএসসি-সমমানে পাসের হার ৮৫.৯৫ শতাংশ

এইচএসসি ও সমমানের শিক্ষার্থী

এম. মোশাররফ হোসাইন: ২০২২ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এত গড় পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ। এই সংখ্যার মধ্যে ছেলেদের পাসের হার ৮৪.৫৩ এবং মেয়েদের পাসের হার ৮৭.৮৪। সারাদেশে জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৭৬ হাজার ২৮২ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ছেলে ৮০ হাজার ৫৬১ এবং মেয়ে ৯৫ হাজার ৭২১ জন। জিপিএ-৫ ও পাসের হার, দুটোতেই ছেলেদের তুলনায় এগিয়ে আছে মেয়েরা।

বুধবার বেলা সোয়া ১১টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার হাতে এ ফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা। এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা সচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিবসহ বিভিন্ন বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। এরপর বুধবার দুপুর সাড়ে ১২টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তথ্য জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।

প্রাপ্ত ফলে ঢাকা বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৮৩, জিপিএ-৫ পেয়েছেন ৬২ হাজার ৪২১; রাজশাহী বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৫৯ এবং জিপিএ-৫ পেয়েছেন ২১ হাজার ৮৫৫; বরিশাল বোর্ডে পাসের হার ৮৬ দশমিক ৯৫ এবং জিপিএ-৫ পেয়েছেন ৭ হাজার ৩৮৬; কুমিল্লা বোর্ডে পাসের হার ৯০ দশমিক ৭, জিপিএ-৫ পেয়েছেন ১৪ হাজার ৯৯১; দিনাজপুর বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ০৬, জিপিএ-৫ পেয়েছেন ১১ হাজার ৮৩০; সিলেট বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৪০, জিপিএ-৫ পেয়েছেন ৫৪ হাজার ৮৭১; চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৭৬, জিপিএ-৫ পেয়েছেন ১২ হাজার ৬৭০; ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ৩ এবং জিপিএ-৫ পেয়েছেন ৭ হাজার ১৭৯; যশোরে পাসের হার ৮৩ দশমিক ৯, জিপিএ-৫ পেয়েছেন ১৮ হাজার ৭০৬।

নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি, আলিম, এইচএসসি (ভোকেশনাল, বিএম, ডিপ্লোমা ইন কমার্স) ২০২২ এ পরীক্ষায় অংশগ্রহণকারীর সংখ্যা ছিল ১১ লাখ ৭৭ হাজার ৩৮৭ জন। এরমধ্যে উত্তীর্ণ হয়েছে ১০ লাখ ১১ হাজার ৯৮৭ জন।

করোনা মহামারির কারণে বিলম্বিত হওয়া ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় পাসের হার ছিল ৯৫ দশমিক ২৬ শতাংশ। সে হিসাবে এ বছর পরীক্ষায় পাসের হার কমেছে ৯ দশমিক ৩১ শতাংশ। আর গত বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৮৯ হাজার ১৬৯। ফলে গত বছরের তুলনায় এ বছর জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা কমেছে ১২ হাজার ৮৮৭ জন।

কারিগরি বোর্ডে পাসের হার ৯১ দশমিক শূন্য ২ শতাংশ, শিক্ষার্থী। এ বোর্ডে জিপিএ ৫ পেয়েছেন ৭ হাজার ১০৫ জন। মাদরাসা বোর্ডে পাসের হার ৯২ দশমিক ৫৬ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ৯ হাজার ৪২৩ জন শিক্ষার্থী।

এবারের ফলাফলে দেখা গেছে, পাসের হারে প্রথম অবস্থানে রয়েছে কারিগরি শিক্ষা বোর্ড। তার পরের অবস্থানে কুমিল্লা শিক্ষা বোর্ড। অন্যদিকে জিপিএ-৫ নিয়ে শীর্ষে রয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। আর দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী শিক্ষা বোর্ড।

এমএইচ/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়