শিরোনাম
◈ ১০ টাকায় টিকিট কেটে চক্ষু পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী ◈ জঙ্গি ছিনতাইয়ের ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ বঙ্গবন্ধুর সোনার বাংলা থেকে দুর্নীতি নির্মূল করাই আমাদের লক্ষ্য: হাইকোর্ট ◈ বৈশ্বিক কারণে দ্রব্যমূল্যের দাম বাড়ায় কষ্টে আছে মানুষ: কাদের ◈ ধর্ষণ ও হত্যাচেষ্টা মামলায় সাক্ষ্য দিলেন পরীমণি ◈ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগকারিদের জন্য বিশেষ সুযোগ  ◈ রংপুর সিটি নির্বাচনে মোস্তাফাকে লাঙ্গলের মেয়র প্রার্থী ঘোষণা রওশনের ◈ পুলিশে ছেয়ে গেছে চীনের রাজপথ ◈ টাঙ্গাইলে বাসচাপায় দুই ব্যাংক কর্মকর্তা নিহত ◈ লক্ষ্মীপুরে বিএনপির ৫ নেতাকে অব্যাহতি 

প্রকাশিত : ২৪ নভেম্বর, ২০২২, ০৫:৫০ বিকাল
আপডেট : ২৪ নভেম্বর, ২০২২, ০৫:৫০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জাবিতে জাতীয় বিতর্ক উৎসব শুরু হচ্ছে কাল 

জাবিতে জাতীয় বিতর্ক উৎসব শুরু হচ্ছে কাল 

জাবি প্রতিনিধি : 'মগজচাষেই মাদকনাশ' স্লোগানকে সামনে রেখে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশনের (জেইউডিও) আয়োজনে শুরু হতে যাচ্ছে 'ডিএনসি-জেইউডিও জাতীয় বিতর্ক উৎসব ২০২২'। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সার্বিক সহযোগিতায় এবারের উৎসবের পর্দা উঠছে আগামীকাল শুক্রবার (২৫ নভেম্বর)।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বিকাল তিনটায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কনফারেন্স কক্ষে এক সংবাদ সম্মেলনে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানান সংগঠনটির সাধারণ সম্পাদক জিল্লাল হোসাইন সৌরভ। 

এবারের উৎসবটি অনুষ্ঠিত হবে তিনটি পর্বে। উৎসবের প্রথম দিন ২৫ নভেম্বর আয়োজিত হবে ১১তম জাতীয় আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা। দ্বিতীয় দিন ২৬ নভেম্বর আয়োজিত হবে ১১তম জাতীয় আন্তঃকলেজ বিতর্ক প্রতিযোগিতা।

উৎসবের তৃতীয় পর্যায়ে ২ ডিসেম্বর আয়োজিত হবে ১৭তম জাতীয় আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা। স্কুল ও কলেজ পর্যায়ে যথাক্রমে ৩২টি দল করে এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৩৬ টি দল অংশগ্রহণ করবে। ৩টি প্রতিযোগিতা ই বাংলা সংসদীয় বিতর্ক পদ্ধতি অনুসারে হবে এবং একই সাথে স্কুল,কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে বারোয়ারী  প্রতিযোগিতা আয়োজন করা হবে। 

প্রতিযোগিতা সম্পর্কে সংগঠনটির সাধারণ সম্পাদক জিল্লাল হোসেন সৌরভ  আরও জানান,  প্রতিযোগিতায় বাংলা সংসদীয় বিতর্ক পদ্ধতিতে স্কুল ও কলেজ পর্যায়ে যথাক্রমে ৩২টি দল করে এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৩৬টি দল অংশগ্রহণ করবে। এছাড়াও স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা আয়োজন করা হবে। প্রতিযোগিতাগুলোর গ্রুপ পর্বের প্রতিযোগিতা বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনে অনুষ্ঠিত হবে এবং   প্রতিযোগিতাগুলোর চূড়ান্ত পর্ব এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে অনুষ্ঠিত হবে ৩ ডিসেম্বর। 

উল্লেখ্য, 'জেইউডিও' প্রতিষ্ঠালগ্ন থেকেই বিতর্কের চর্চা, প্রশিক্ষণ ও আয়োজনের মাধ্যমে যুক্তিবাদী সমাজ গঠনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সংগঠনটি বিশ্বাস করে নতুন বিতার্কিক তৈরি করাই তার প্রধান সফলতা। জেইউডিও সারাবছরই বিভিন্ন প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে বিতার্কিকদের মন ও মননের উন্নতি করতে কাজ করে যাচ্ছে।

প্রতিনিধি/জেএ

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়