শিরোনাম
◈ উপজেলার ভোটে এমপি-মন্ত্রীদের হস্তক্ষেপ না করতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছে: ওবায়দুল কাদের  ◈ শ্রম আইন লঙ্ঘন: ড. ইউনূসসহ ৪ জনের জামিন ২৩ মে পর্যন্ত বৃদ্ধি ◈ ময়মনসিংহে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ২৬ ◈ ফরিদপুরে বাস-পিকআপ মুখোমুখি সংঘর্ষ, নিহত ১২  ◈ ইরানের হামলার জবাব দেবে ইসরায়েল: সেনাপ্রধান ◈ সৌদিতে কোরবানি ঈদের সম্ভাব্য তারিখ ঘোষণা ◈ শ্রম আইন লঙ্ঘনের সাজাপ্রাপ্ত মামলায় স্থায়ী জামিন চাইবেন ড. ইউনূস ◈ ছুটি শেষে ঢাকায় ফিরছে কর্মজীবী মানুষ ◈ স্বাস্থ্যখাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী  ◈ কৃষি খাতে ১০ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যে তিন  বছরে সাড়ে ৩৮ হাজার কোটি টাকা বরাদ্দ

প্রকাশিত : ২৪ নভেম্বর, ২০২২, ০৫:৫০ বিকাল
আপডেট : ২৪ নভেম্বর, ২০২২, ০৫:৫০ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জাবিতে জাতীয় বিতর্ক উৎসব শুরু হচ্ছে কাল 

জাবিতে জাতীয় বিতর্ক উৎসব শুরু হচ্ছে কাল 

জাবি প্রতিনিধি : 'মগজচাষেই মাদকনাশ' স্লোগানকে সামনে রেখে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশনের (জেইউডিও) আয়োজনে শুরু হতে যাচ্ছে 'ডিএনসি-জেইউডিও জাতীয় বিতর্ক উৎসব ২০২২'। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সার্বিক সহযোগিতায় এবারের উৎসবের পর্দা উঠছে আগামীকাল শুক্রবার (২৫ নভেম্বর)।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বিকাল তিনটায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কনফারেন্স কক্ষে এক সংবাদ সম্মেলনে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানান সংগঠনটির সাধারণ সম্পাদক জিল্লাল হোসাইন সৌরভ। 

এবারের উৎসবটি অনুষ্ঠিত হবে তিনটি পর্বে। উৎসবের প্রথম দিন ২৫ নভেম্বর আয়োজিত হবে ১১তম জাতীয় আন্তঃস্কুল বিতর্ক প্রতিযোগিতা। দ্বিতীয় দিন ২৬ নভেম্বর আয়োজিত হবে ১১তম জাতীয় আন্তঃকলেজ বিতর্ক প্রতিযোগিতা।

উৎসবের তৃতীয় পর্যায়ে ২ ডিসেম্বর আয়োজিত হবে ১৭তম জাতীয় আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা। স্কুল ও কলেজ পর্যায়ে যথাক্রমে ৩২টি দল করে এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৩৬ টি দল অংশগ্রহণ করবে। ৩টি প্রতিযোগিতা ই বাংলা সংসদীয় বিতর্ক পদ্ধতি অনুসারে হবে এবং একই সাথে স্কুল,কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে বারোয়ারী  প্রতিযোগিতা আয়োজন করা হবে। 

প্রতিযোগিতা সম্পর্কে সংগঠনটির সাধারণ সম্পাদক জিল্লাল হোসেন সৌরভ  আরও জানান,  প্রতিযোগিতায় বাংলা সংসদীয় বিতর্ক পদ্ধতিতে স্কুল ও কলেজ পর্যায়ে যথাক্রমে ৩২টি দল করে এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ৩৬টি দল অংশগ্রহণ করবে। এছাড়াও স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতা আয়োজন করা হবে। প্রতিযোগিতাগুলোর গ্রুপ পর্বের প্রতিযোগিতা বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনে অনুষ্ঠিত হবে এবং   প্রতিযোগিতাগুলোর চূড়ান্ত পর্ব এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান বিশ্ববিদ্যালয়ের সেলিম আল দীন মুক্তমঞ্চে অনুষ্ঠিত হবে ৩ ডিসেম্বর। 

উল্লেখ্য, 'জেইউডিও' প্রতিষ্ঠালগ্ন থেকেই বিতর্কের চর্চা, প্রশিক্ষণ ও আয়োজনের মাধ্যমে যুক্তিবাদী সমাজ গঠনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সংগঠনটি বিশ্বাস করে নতুন বিতার্কিক তৈরি করাই তার প্রধান সফলতা। জেইউডিও সারাবছরই বিভিন্ন প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে বিতার্কিকদের মন ও মননের উন্নতি করতে কাজ করে যাচ্ছে।

প্রতিনিধি/জেএ

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়