শিরোনাম
◈ জি এম কাদেরের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনে বাধা নেই : হাইকোর্ট ◈ ১০ টাকায় টিকিট কেটে চক্ষু পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী ◈ বন্দি জঙ্গিরা যেন রাষ্ট্রবিরোধী তৎপরতা চালাতে না পারে: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ বঙ্গবন্ধুর সোনার বাংলা থেকে দুর্নীতি নির্মূল করাই আমাদের লক্ষ্য: হাইকোর্ট ◈ মুজিব কোট পরলেই মুজিব সৈনিক হওয়া যায় না: কাদের ◈ ধর্ষণ ও হত্যাচেষ্টা মামলায় সাক্ষ্য দিলেন পরীমণি ◈ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগকারিদের জন্য বিশেষ সুযোগ  ◈ রংপুর সিটি নির্বাচনে মোস্তাফাকে লাঙ্গলের মেয়র প্রার্থী ঘোষণা রওশনের ◈ পুলিশে ছেয়ে গেছে চীনের রাজপথ ◈ টাঙ্গাইলে বাসচাপায় দুই ব্যাংক কর্মকর্তা নিহত

প্রকাশিত : ২৪ নভেম্বর, ২০২২, ১২:৫৬ দুপুর
আপডেট : ২৫ নভেম্বর, ২০২২, ১২:১১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৩ শিক্ষক বোর্ডের কাজে আজীবন নিষিদ্ধ

কথাসাহিত্যিককে নিয়ে এইচএসসিতে বিতর্কিত প্রশ্ন

কারিগরি শিক্ষা বোর্ড

মাজহারুল ইসলাম: এ বছর কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি (বিএম) বাংলা-২ (সৃজনশীল) পরীক্ষার একটি প্রশ্নপত্রে লেখক ও কথাসাহিত্যিক আনিসুল হককে হেয় করে বিতর্কিত প্রশ্ন প্রণয়নকারী ও দুই মডারেটরকে (পরিশোধনকারী) কারিগরি শিক্ষা বোর্ডের সব কার্যক্রম থেকে আজীবনের জন্য নিষিদ্ধ করা হয়েছে। তাঁরা হলেন- প্রশ্নপত্র প্রণয়নকারী ময়মনসিংহের মহাকালী গার্লস স্কুল অ্যান্ড কলেজের বাংলার প্রভাষক মুহাম্মদ সাখাওয়াত এবং দুই মডারেটর হলেন- নাটোরের সিংড়া উপজেলার টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজের বাংলার সহকারী অধ্যাপক পারভীন আক্তার ও ময়মনসিংহের গফরগাঁও উপজেলার কারিগরি স্কুল অ্যান্ড কলেজের বাংলার প্রভাষক শিউলী বেগম। 

কারিগরি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে নোটিশ দিয়ে এ তথ্য জানানো হয়েছে। তদন্তে ওই প্রশ্নে প্রখ্যাত সাহিত্যিক আনিসুল হককে হেয় প্রতিপন্ন করার বিষয়টি প্রমাণিত হওয়ায় ওই তিন শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

এ ছাড়া একই দিনে অনুষ্ঠিত এইচএসসি (বিএমটি) পরীক্ষার একাদশ শ্রেণির বাংলা-১ পরীক্ষায় ভুল সিলেবাসে প্রশ্নপত্র প্রণয়ন করায় রাজধানীর রামপুরার বঙ্গবন্ধু কারিগরি ও বাণিজ্য কলেজের হিসাববিজ্ঞানের প্রভাষক মো. জসিম উদ্দিন ও মির্জা সুজাহ উদ্দিন আহম্মদকেও বোর্ডের কার্যক্রম থেকে আজীবনের জন্য নিষিদ্ধ করা হয়। অভিযুক্ত জসিম উদ্দিন হিসাববিজ্ঞান এবং মির্জা সুজাহ উদ্দিন আহম্মদ ইংরেজির শিক্ষক হয়েও বাংলা বিষয়ে প্রশ্ন প্রণয়ন ও পরিশোধন করেন। ভুল প্রশ্নপত্রের কারণে এ পরীক্ষা স্থগিত করা হয়েছিল।
 
এমআই/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়