শিরোনাম

প্রকাশিত : ২৯ ফেব্রুয়ারি, ২০২৪, ১০:১২ রাত
আপডেট : ২৯ ফেব্রুয়ারি, ২০২৪, ১০:১২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

হোটেলে সেবার মান বাড়াতে সরকারের সহযোগিতা চান উদ্যোক্তারা

আমিনুল ইসলাম: [২] দেশের হোটেল ও গেস্ট হাউসগুলোতে অতিথিদের সর্বোত্তম সেবা প্রদানে উন্নত হোটেল নির্মাণ, অবকাঠামোগত উন্নয়ন, সরকারের নীতি সহায়তার পাশাপাশি সেবার মান বাড়াতে দক্ষ জনবল বৃদ্ধি অত্যন্ত জরুরি বলে মনে করেন এই খাতের ব্যবসায়ীরা। পর্যাপ্ত দক্ষ জনবলের অভাবে হোটেলগুলোতে বিশ্বমানের সেবা প্রদান কিছুটা বাধাগ্রস্ত হচ্ছে বলেও মনে করেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা। এই ক্ষেত্রে দক্ষ জনবল তৈরির প্রক্রিয়া আরও জোরালো করার দাবি জানিয়েছেন তারা। 

[৩] বৃহস্পতিবার এফবিসিসিআই’র বোর্ড রুমে হোটেল ও গেস্টহাউস বিষয়ক স্ট্যান্ডিং কমিটির এক বৈঠকে এই খাতের ব্যবসায়ীরা বিষয়গুলো নিয়ে নিজেদের বক্তব্য তুলে ধরেন। দেশের অর্থনীতি বিবেচনায় মাধ্যমিক পর্যায় থেকেই বইয়ে পর্যটন শিক্ষা অন্তর্ভুক্ত করার আহ্বান জানান ব্যবসায়ীরা।

[৪] অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে অংশ নিয়ে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, পর্যটন আমাদের জীবনের গুরুত্বপূর্ণ একটি অংশ। আমাদের পর্যটন খাতকে আরও সমৃদ্ধ করতে সিলেট, সুনামগঞ্জ, রাঙামাটি, বান্দরবন, খাগড়াছড়িসহ দেশের সম্ভাবনাময় পর্যটন কেন্দ্রগুলোকেও কীভাবে আরও আধুনিক ও উন্নত করা যায় সে ব্যাপারে কাজ করার প্রতি গুরুত্বারোপ করেন তিনি। 

[৫] এ সময় এফবিসিসিআইর সিনিয়র সহ-সভাপতি মো. আমিন হেলালী বলেন, পর্যটন শিল্পের জন্য দক্ষ জনবল তৈরির মাধ্যমে দেশের অর্থনীতিতে বিরাট অবদান রাখার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে পর্যটন এলাকাগুলোতে হোটেল ও সেবার মান আরও উন্নত করার তাগিদ দেন তিনি। 

[৬] কমিটির ডিরেক্টর ইনচার্জ ও এফবিসিসিআই পরিচালক ফখরুস সালেহীন নাহিয়ান বলেন, পর্যটন কেন্দ্রগুলোতে বড় হোটেল মোটেল নির্মাণের সময়ে উচ্চ ডিউটি দিয়ে নির্মাণ সামগ্রী আমদানি করতে হয়। যার ফলে হোটেলের খরচ অনেক বেড়ে যায়। হোটেল নির্মাণের ক্ষেত্রে শুল্ক মুক্ত গ্লাস, ফার্নিচার ইত্যাদি আমদানি করা গেলে স্বল্প খরচে পর্যটকদের সেবা দেওয়া সম্ভব হবে। 

[৭] কমিটির কো- চেয়ারম্যান ও ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর সভাপতি শিবলুল আজম কোরাইশী বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত ছড়িয়ে যেতে পারে পর্যটন শিল্প। একজন বাদাম বিক্রেতার মত উদ্যোক্তাও ক্ষুদ্র বিনিয়োগ করে লাভবান হতে পারে এ খাতে। তাই এই খাত অগ্রাধিকার পাওয়ার দাবিদার। দেশের ঋতু বৈচিত্র্য কাজে লাগানোসহ ঢাকা ও দক্ষ জনবল তৈরিতে ঢাকা ও স্থানীয় পর্যায়ে প্রশিক্ষণ দরকার বলে জানান তিনি। সম্পাদনা: কামরুজ্জামান

এআই/কে/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়