শিরোনাম

প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ০৬:০৫ বিকাল
আপডেট : ২৪ ফেব্রুয়ারি, ২০২৪, ০৫:৪৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রমজানের আগেই দাম বাড়লো চিনি, ছোলা, ডাল ও সবজির

মাসুদ আলম: [২] রমজান শুরুর দুই সপ্তাহ আগেই কেজিতে ১০ টাকা বেড়েছে চিনি, ছোলা ও ডালের দাম। সবজির দামও কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়েছে। কিছুটা দাম কমেছে আদা, রসুন, আলু ও ডিমের। 

[৩] আগের বাড়তি দামেই বিক্রি হচ্ছে দেশি পেঁয়াজ ও ব্রয়লার মুরগি। প্রতিটি নিত্যপণ্যের দামই উর্ধ্বমুখী। শুক্রবার রাজধানীর বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। 

[৪] বাজার ঘুরে দেখা যায়, খোলা চিনি কেজিতে ১০ টাকা বেড়ে  বিক্রি হচ্ছে ১৪৫ থেকে ১৫০ টাকা। ছোলা মানভেদে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৯৫ টাকা থেকে ১১০ থেকে ১১৫ টাকা, কেজিতে ৫ টাকা বেড়েছে ছোট মসুরের ডাল বিক্রি হচ্ছে ১৪০-১৪৫ টাকা, মোটা মসুরের ডাল ১১০ টাকা, কেজিতে ২০ টাকা বেড়ে খেসারি ডাল বিক্রি হচ্ছে ১১০ টাকা ও ১০ টাকা বেড়ে  বুটের ডাল বিক্রি হচ্ছে ১১০ টাকা।  

[৫] ভরা মৌসুমেও সবজির দাম উর্ধ্বমুখী। কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়েছে প্রায় সব ধরনের সবিজর দাম। কাচাঁমরিচের কেজি ১০০ থেকে ১২০ টাকা, টমেটো ৫৫ থেকে ৬০ টাকা, গোল বেগুন ৯০ থেকে ১০০ টাকা, লাউ প্রতিপিস ৭০ থেকে ৮০ টাকা, শিম ৫০ থেকে ৬০ টাকা ও শসা ৭০ থেকে ৮০ টাকা বিক্রি হচ্ছে। এছাড়া কেজিতে ৫ টাকা কমে আলু বিক্রি হচ্ছে ২৫ টাকা কেজি। 

[৬] এদিকে চায়না রসুন কেজিতে ২০ টাকা কমে বিক্রি হচ্ছে ২০০ টাকা ও আদা বিক্রি হচ্ছে ১৯০ টাকা। আগের চড়া দামে ১২০ থেকে ১২৫ টাকা কেজি বিক্রি হচ্ছে দেশি পেঁয়াজ। 

[৭] ২০০ থেকে ২৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে বয়লার মুরগি, যা গত একমাস ধরে এ দামেই বিক্রি হচ্ছে। সোনালি মুরগির কেজি  ৩২০ থেকে ৩৩০ টাকা। 

[৮] ডিমের ডজন বিক্রি হচ্ছে ১৩৫-১৪০ টাকা। ৭২০ থেকে ৭৫০ টাকা কেজি  বিক্রি হচ্ছে গরুর মাংস।  খাসির মাংসের কেজি  ১০৫০-১১০০ টাকা বিক্রি হচ্ছে। আর আগের চড়া দামে বিক্রি হচ্ছে প্রায় সব ধরনের মাছের দাম। 

[৯] ভাটারা মতিন স্টোরের ম্যানেজার আল ইসলাম আলী বলেন, রোজা আসার আগেই ছোলা, চিনি ও ডালের দাম বেড়ে গেলো। আর শবে বরাত আসছে বলে বুটের ডালের দাম বেড়েছে।  আমরা খুচরা বিক্রেতাদের কি আর কার আছে।  দাম বেশি থাকলে আমাদের বেশি দামেই বিক্রি করতে হয়। রমজানে প্রায় প্রতিটি নিত্যপণের দাম বাড়বে বলে ধারণা করা হচ্ছে। 

[১০] সবজি ক্রেতারা বলছেন, সবজির দাম উঠানামা করে। দুই দিনের ব্যবধানের প্রায় সব ধরনের সবজির দাম কেজিতে ৫ থেকে ১০ টাকা বেড়েছে।  সামনে রমজান তখন হয়তো বেগুন, আলু, শসা, গাজর ও টমেটোর দাম বাড়বে। 

[১১] খিলক্ষেতের বাজার করতে আসা বশির উদ্দিন বলেন, কোন একটা পণ্যের দাম একবার বাড়লে আর কমে না। সামনে শবে বরাত তারপর রমজান। সরকারের উচিত নিয়মিত বাজার মনিটরিং করা। সম্পাদনা: ইকবাল খান

  • সর্বশেষ
  • জনপ্রিয়