শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২০ নভেম্বর, ২০২৩, ০৬:৪২ বিকাল
আপডেট : ২১ নভেম্বর, ২০২৩, ১০:৪৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গার্মেন্ট মালিকদের উদ্বেগকে নাটক বলছেন শ্রমিকরা

সিপিডি বলছে শ্রম অধিকার নিয়ে যুক্তরাষ্ট্রের নতুন উদ্যোগে উদ্বেগের কিছু নেই

বিশ্বজিৎ দত্ত: [২] সিপিডির গবেষণা পরিচালক ড. গোলাম মোয়াজ্জেম বলেন, বর্তমানে শ্রমিকদের যে মজুরি ঘোষণা করা হয়েছে তা আন্তর্জাতিক লেবার অর্গানাইজেশন আইএলও ও প্রত্যাখ্যান করেছে। ইউরোপীয় ইউনিয়ন আপত্তি করেছে। সুতরাং শ্রমিকদের বেতন পুনর্বিবেচনা করা দরকার। 

[৪] তিনি আরো বলেন, সম্প্রতি শ্রমিকদের বিভিন্ন আন্দোলনে অনেক শ্রমিক নিহত হয়েছেন। অনেকের নামে মামলা হয়েছে। নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ ও শ্রমিকদের মামলা থেকে অব্যাহতি দেয়া প্রয়োজন রয়েছে। তাতে একটি বিষয় পরিস্কার হবে যে আমরা শ্রমিক কল্যানে কাজ করছি। যদি এ বিষয়গুলোকে হালকাভাবে নিতে চাই তবে আমাদের রপ্তানিখাতের জন্য যুক্তরাষ্ট্রের নতুন আইন সমস্যার সৃষ্টি করতে পারে। 

[৫] ড. মোয়াজ্জেম বলেন, আমাদের শ্রম মন্ত্রণালয় শ্রমিকদের কর্মপরিবেশ, চাকরি ও জীবনমানের বিষয়ে একটি কর্মপরিকল্পনার কাজ করছে। এটি বাস্তবায়ন হলে যুক্তরাষ্ট্রের নতুন আইন কোন সমস্যার সৃষ্টি করবে না। 

[৬] তাছাড়া রানা প্লাজার ঘটনার পরে দেশের গার্মেন্ট শিল্পের কর্মপরিবেশের উন্নতি হয়েছে। আমরা বিদেশি ক্রেতাদের কাছে নিজেদের স্বক্ষমতার প্রমান দিয়েছি। দেশে কাজের মানের উন্নতি হয়েছে। এখন এই বিষয়টি ক্রমাগত উন্নতির দিকে নিয়ে যেতে হবে। আমেরিকার নতুন নীতি ঘোষণার পর তা আরো বেগবান করতে হবে। মালিকরা আরো যত্নবান হবেন শ্রমিকের বিষয়ে ও কারখানার নানা সুযোগ সুবিধার বিষয়ে।  বাংলাদেশের ধাপে ধাপে শ্রম অধিকার পরিস্থিতির উন্নতি হচ্ছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে পরামর্শ করে শ্রম অধিকার ও এর চর্চা নিশ্চিত করতে হবে। 

[৭] অন্যদিকে গার্মেন্ট মালিকরা অনেকেই উদ্বেগের কথা বলেছেন, হা-মীম গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী এ কে আজাদ বলেছেন, ‘আমাদের ৯০ শতাংশের বেশি চালান যায় যুক্তরাষ্ট্রে। আমাদের কারখানার পোশাক রপ্তানির বিষয়ে আমি উদ্বিগ্ন। সূত্র ডেইলি স্টার।

[৮] বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসানও একই মত দেন। তিনি বলেন, 'যুক্তরাষ্ট্রের মনে রাখা উচিত আফ্রিকা, ভিয়েতনাম ও মিয়ানমারের মতো দেশগুলোয় শ্রম অধিকার নিয়ে প্রশ্ন থাকা সত্ত্বেও, তারা সেখানে শুল্কমুক্ত সুবিধাসহ অনেক বাণিজ্যিক সুবিধা দেয়।'

[৯] বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেছেন, 'দেশে শ্রম অধিকার লঙ্ঘন হচ্ছে না।'সুতরাং উদ্বেগের কিছু নেই। 'ব্লিঙ্কেন শুধু বাংলাদেশ নয়, বৈশ্বিক শ্রম অধিকার পরিস্থিতি নিয়ে কথা বলেছেন।

[১০] তবে গার্মেন্ট মালিকদের এই উদ্বেগের বিষয়টিকে নাটক বলেছেন অনেকেই। অনেক শ্রমিক নেতাই বলেন, তারা উদ্বেগের কথা বলে সরকারের কাছ থেকে সুবিধা আদায়ের চেষ্টা করছে। বরংচ তাদের উদ্বেগ হওয়া দরকার নতুন আইনে যাতে তাদের কারখানার  শ্রমিকদের শ্রম অধিকারের কীভাবে উন্নত করা যায়। কীভাবে কত দ্রুত শ্রম অধিকারগুলো কারখানায় দিতে পারে তার জন্য তাদের  উদ্যোগি হতে হবে। 

[১১] যুক্তরাষ্ট্রের বাজারে রপ্তানিতে ১৫ দশমিক ৬২ শতাংশ শুল্ক দেন বাংলাদেশের পোশাক রপ্তানিকারকরা। গত অর্থবছরে রপ্তানির পরিমাণ ছিল ১০ বিলিয়ন ডলারের বেশি। এর প্রায় ৯০ শতাংশই ছিল তৈরি পোশাক পণ্য। সম্পাদনা: ইকবাল খান

  • সর্বশেষ
  • জনপ্রিয়