শিরোনাম

প্রকাশিত : ২৬ মে, ২০২২, ০৬:৩৩ বিকাল
আপডেট : ২৭ মে, ২০২২, ০৬:০৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভোজ্যতেলের আমদানী কমিয়ে

সরিষা, সয়াবিন ও সূর্যমুখীর চাষ বাড়ানোর সুপারিশ

মনিরুল ইসলাম: [২] একাদশ জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৩তম বৈঠকে ভোজ্যতেলের আমদানী কমিয়ে ডলার সংকট কাটাতে ও সরিষা, সয়াবিন ও সূর্যমুখীর চাষ বাড়ানোর সুপারিশ করা হয়েছে। 

[৩] বৃহস্পতিবার কমিটির সভাপতি মতিয়া চৌধুরী এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য কৃষি মন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মুহা. ইমাজ উদ্দিন প্রাং, মো. মামুনুর রশীদ কিরন, জয়াসেন গুপ্তা, উম্মে কুলসুম স্মৃতি এবং হোসনে আরা বৈঠকে অংশগ্রহণ করেন।

[৪] জানা যায়, বৈঠকে ভোজ্যতেলের আমদানী কমিয়ে ডলার সংকট কাটাতে ও বিদ্যমান চাহিদা পূরণে সরিষা, সয়াবিন ও সূর্যমুখীর চাষ বাড়ানোর জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

[৫] বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বীনা) এর উদ্ভাবিত কম সময়ে উৎপাদনযোগ্য ও উচ্চ ফলনশীল জাতগুলো কৃষক পর্যায়ে পৌছোতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সাথে সমন্বয় করার জন্য সুপারিশ করা হয়েছে।

[৬] বৈঠকে সব প্রতিকূল পরিবেশে কিভাবে ভালো ফলন পাওয়া সে বিষয়ে গবেষণার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ ও ভুট্টা গাছের উচ্চতা কমিয়ে, কম সময়ে উৎপাদনযোগ্য ও উচ্চ ফলনশীল জাত উদ্ভাবনে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়