শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৭ মার্চ, ২০২৩, ১০:২২ রাত
আপডেট : ২৭ মার্চ, ২০২৩, ১০:২২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টের চুক্তি করল মিতসুবিশি পাওয়ার 

মনজুর এ আজিজ: মিতসুবিশি পাওয়ার, মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের একটি পাওয়ার সলিউশন ব্র্যান্ড (এমএইচআই) বিবিয়ানা-থ্রি কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট (সিসিপিপি)-এর জন্য একটি ৭ বছরের সম্পূর্ণ-টার্নকি দীর্ঘমেয়াদী পরিষেবা চুক্তি (এলটিএসএ) সুনিশ্চিত করেছে। এলটিএসএ-এর অধীনে, মিতসুবিশি পাওয়ার এম৭০১এফ গ্যাস টারবাইন সরবরাহ করেছে। নির্ভরযোগ্যতা বাড়াতে এবং কর্মক্ষমতা ও দক্ষতা চালনা করতে প্ল্যান্টের গ্যাস টারবাইন এবং সংশ্লিষ্ট বিদ্যুৎ উৎপাদন সরঞ্জামগুলোর রক্ষণাবেক্ষণ এবং পরিদর্শন সার্ভিস প্রদান চালিয়ে যাবে।

বাংলাদেশের উত্তর-পূর্বে অবস্থিত, বিবিয়ানা-থ্রি সিসিপিপি বাংলাদেশের বৃহত্তম গ্যাস টারবাইন কম্বাইন্ড সাইকেল (জিটিসিসি) পাওয়ার প্ল্যান্টগুলোর মধ্যে একটি। প্ল্যান্টটি বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (বিপিডিবি) মালিকানাধীন একটি সরকারি সংস্থা, যা বিদ্যুৎ, জ্বালানি এবং খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীনে কাজ করে। 

বিপিডিবির চেয়ারম্যান ইঞ্জি. মো. মাহবুবুর রহমান বলেন, বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহের জন্য তাদের প্রযুক্তিগত দক্ষতা এবং সার্ভিস সহায়তার সুযোগ নিতে আমরা মিতসুবিশি পাওয়ারের সাথে দীর্ঘস্থায়ী অংশীদারিত্ব প্রসারিত করতে আগ্রহী। এই এলটিএসএ চুক্তি স্থিতিশীল বিদ্যুৎ সরবরাহের সাথে সম্পর্কিত সমাধানগুলো অন্বেষণ করায় আমাদের চলমান প্রতিশ্রুতিকে প্রত্যয়িত করে, যা দেশের জন্য নির্ভরযোগ্য এবং দক্ষ বিদ্যুৎ উৎপাদন অর্জনে সহায়তা করে।

মিতসুবিশি পাওয়ার এশিয়া প্যাসিফিক-এর এমডি ও সিইও ওসামু ওনো বলেন, দেশের প্রথম সাইটগুলোর একটিতে যেখানে আমরা আমাদের বৃহৎ-শ্রেণির গ্যাস টারবাইন স্থাপন করেছি। বিপিডিবির সাথে আমাদের অংশীদারিত্ব জোরদার করতে পেরে আমরা সম্মানিত। আমাদের অত্যাধুনিক গ্যাস টারবাইনগুলো বাংলাদেশের মোট জ্বালানি শক্তি উৎপাদন ক্ষমতার এক-পঞ্চমাংশে অবদান রাখে এবং আমরা খঞঝঅ-এর মাধ্যমে সারাদেশে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের রক্ষণাবেক্ষণ এবং অপ্টিমাইজেশনে সহায়তা অব্যাহত রাখার জন্য উন্মুখ। বাংলাদেশের জনগণকে স্থিতিশীল, পরিচ্ছন্ন এবং নির্ভরযোগ্য শক্তি প্রদান করা আমাদের অঙ্গীকার। 

বিপিডিবি-এর সাথে মিতসুবিশি পাওয়ারের দীর্ঘস্থায়ী সম্পর্ক শুরু হয় ১৯৮৭ সালে পুরাতন হরিপুর পাওয়ার স্টেশনে বাংলাদেশের প্রথম গ্যাস টারবাইন স্থাপনের মাধ্যমে। মিতসুবিশি পাওয়ার ৬০ বছরেরও বেশি সময় আগে বাংলাদেশে তার প্রথম স্টিম টারবাইন সরবরাহ করেছিল এবং তখন থেকে বাংলাদেশে মোট নয়টি গ্যাস টারবাইন এবং ছয়টি স্টিম টারবাইন সরবরাহ করেছে। 

এমএ/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়