শিরোনাম
◈ গাজায় যুদ্ধবিরতি হলেও হিজবুল্লাহর বিরুদ্ধে হামলা বন্ধ হবে না:ইসরায়েল ◈ চার মাসের মধ্যেই প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ ◈ পিলখানা হত্যাকাণ্ডের দিবসটির গুরুত্ব বাড়াতে সরকার কার্যকর উদ্যোগ নেবেন, আশা জি এম কাদেরের ◈ সরকার সংবাদপত্রের স্বাধীনতায় হস্তক্ষেপ করে না: আইনমন্ত্রী ◈ ফিলিস্তিনের বিপক্ষে অপতথ্য ছড়ানো প্রতিরোধে ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করতে হবে: তথ্য প্রতিমন্ত্রী ◈ বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন পেছাল ◈ গাজায় যুদ্ধ নয়, গণহত্যা চলছে ইসরায়েল: লুলা দা সিলভা ◈ গ্রামীণ টেলিকমসহ তার প্রতিষ্ঠানগুলোর লভ্যাংশ কাউকে দেয়া যায় না: ড. ইউনূস   ◈ মুখ খুলে মানুষ গণতন্ত্রের কথা বলতে পারছে না: ড. ইউনূস  ◈ স্বাস্থ্যসেবা বিকেন্দ্রীকরণ শুরু হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ২৭ মার্চ, ২০২৩, ১০:২২ রাত
আপডেট : ২৭ মার্চ, ২০২৩, ১০:২২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্টের চুক্তি করল মিতসুবিশি পাওয়ার 

মনজুর এ আজিজ: মিতসুবিশি পাওয়ার, মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের একটি পাওয়ার সলিউশন ব্র্যান্ড (এমএইচআই) বিবিয়ানা-থ্রি কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট (সিসিপিপি)-এর জন্য একটি ৭ বছরের সম্পূর্ণ-টার্নকি দীর্ঘমেয়াদী পরিষেবা চুক্তি (এলটিএসএ) সুনিশ্চিত করেছে। এলটিএসএ-এর অধীনে, মিতসুবিশি পাওয়ার এম৭০১এফ গ্যাস টারবাইন সরবরাহ করেছে। নির্ভরযোগ্যতা বাড়াতে এবং কর্মক্ষমতা ও দক্ষতা চালনা করতে প্ল্যান্টের গ্যাস টারবাইন এবং সংশ্লিষ্ট বিদ্যুৎ উৎপাদন সরঞ্জামগুলোর রক্ষণাবেক্ষণ এবং পরিদর্শন সার্ভিস প্রদান চালিয়ে যাবে।

বাংলাদেশের উত্তর-পূর্বে অবস্থিত, বিবিয়ানা-থ্রি সিসিপিপি বাংলাদেশের বৃহত্তম গ্যাস টারবাইন কম্বাইন্ড সাইকেল (জিটিসিসি) পাওয়ার প্ল্যান্টগুলোর মধ্যে একটি। প্ল্যান্টটি বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (বিপিডিবি) মালিকানাধীন একটি সরকারি সংস্থা, যা বিদ্যুৎ, জ্বালানি এবং খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীনে কাজ করে। 

বিপিডিবির চেয়ারম্যান ইঞ্জি. মো. মাহবুবুর রহমান বলেন, বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহের জন্য তাদের প্রযুক্তিগত দক্ষতা এবং সার্ভিস সহায়তার সুযোগ নিতে আমরা মিতসুবিশি পাওয়ারের সাথে দীর্ঘস্থায়ী অংশীদারিত্ব প্রসারিত করতে আগ্রহী। এই এলটিএসএ চুক্তি স্থিতিশীল বিদ্যুৎ সরবরাহের সাথে সম্পর্কিত সমাধানগুলো অন্বেষণ করায় আমাদের চলমান প্রতিশ্রুতিকে প্রত্যয়িত করে, যা দেশের জন্য নির্ভরযোগ্য এবং দক্ষ বিদ্যুৎ উৎপাদন অর্জনে সহায়তা করে।

মিতসুবিশি পাওয়ার এশিয়া প্যাসিফিক-এর এমডি ও সিইও ওসামু ওনো বলেন, দেশের প্রথম সাইটগুলোর একটিতে যেখানে আমরা আমাদের বৃহৎ-শ্রেণির গ্যাস টারবাইন স্থাপন করেছি। বিপিডিবির সাথে আমাদের অংশীদারিত্ব জোরদার করতে পেরে আমরা সম্মানিত। আমাদের অত্যাধুনিক গ্যাস টারবাইনগুলো বাংলাদেশের মোট জ্বালানি শক্তি উৎপাদন ক্ষমতার এক-পঞ্চমাংশে অবদান রাখে এবং আমরা খঞঝঅ-এর মাধ্যমে সারাদেশে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের রক্ষণাবেক্ষণ এবং অপ্টিমাইজেশনে সহায়তা অব্যাহত রাখার জন্য উন্মুখ। বাংলাদেশের জনগণকে স্থিতিশীল, পরিচ্ছন্ন এবং নির্ভরযোগ্য শক্তি প্রদান করা আমাদের অঙ্গীকার। 

বিপিডিবি-এর সাথে মিতসুবিশি পাওয়ারের দীর্ঘস্থায়ী সম্পর্ক শুরু হয় ১৯৮৭ সালে পুরাতন হরিপুর পাওয়ার স্টেশনে বাংলাদেশের প্রথম গ্যাস টারবাইন স্থাপনের মাধ্যমে। মিতসুবিশি পাওয়ার ৬০ বছরেরও বেশি সময় আগে বাংলাদেশে তার প্রথম স্টিম টারবাইন সরবরাহ করেছিল এবং তখন থেকে বাংলাদেশে মোট নয়টি গ্যাস টারবাইন এবং ছয়টি স্টিম টারবাইন সরবরাহ করেছে। 

এমএ/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়