শিরোনাম
◈ জাতিসংঘে সদস্যপদ প্রস্তাবে মার্কিন ভেটোর নিন্দা ফিলিস্তিনের, লজ্জাজনক বলল তুরস্ক ◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি ◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে সংসদে আইন পাশ করব: স্বাস্থ্যমন্ত্রী ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের

প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:২৭ দুপুর
আপডেট : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ০৩:০৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পাম অয়েলের দাম বাড়ছে

পাম অয়েল

মাজহারুল ইসলাম: বিশ্বের শীর্ষ রপ্তানিকারক ইন্দোনেশিয়ায় আসন্ন ইসলামি উৎসব উপলক্ষে ভোজ্যতেলের দাম বেড়ে গেছে। ফলে অভ্যন্তরে সরবরাহ বৃদ্ধির লক্ষ্যে কিছু পাম অয়েল রপ্তানির অনুমতি স্থগিত করতে যাচ্ছে দেশটি। রয়টার্স  

এতেই ভোজ্যতেলটির দাম ঊর্ধ্বমুখী হয়েছে। বুরসা মালয়েশিয়া ডেরিভেটিভস এক্সচেঞ্জে গত ৭ ফেব্রুয়ারি বেঞ্চমার্ক পাম অয়েলের আগামী এপ্রিলের সরবরাহ চুক্তি মূল্য বেড়েছে ৭৪ রিঙ্গিত বা ১ দশমিক ৯২ শতাংশ। এতে প্রতি টনের দাম স্থির হয়েছে ৩ হাজার ৯২৫ রিঙ্গিত বা ৯১২ ডলার ৫৮ সেন্ট। এর আগে গত ৬ ফেব্রুয়ারি ইন্দোনেশিয়ার সিনিয়র ক্যাবিনেট মন্ত্রী লুহুত পান্দজাইতান তার অফিসিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে এ তথ্য জানানোরর পর থেকেই পাম অয়েলের দাম বাড়ছে।

ব্রোকারেজ পেলিনডাং বেসতারির পরিচালক প্যারাম্যালিঙ্গম সুপ্রামানিয়াম বলেন, ২০২৩ সালের প্রথম প্রান্তিকে পাম অয়েলের উৎপাদন হঠাৎ করে তীব্র হ্রাস প্রত্যক্ষ করছি আমরা। মূলত বৈরি আবহাওয়া এবং সরকারি ছুটি এজন্য দায়ী। শিগগিরই পাম অয়েলের উৎপাদন বাড়ার সম্ভাবনা নেই। এই বছরের দ্বিতীয় প্রান্তিকেও তা ইতিবাচক প্রত্যাশা করা হচ্ছে না।

যুক্তরাষ্ট্রের গ্লোবাল এগ্রিকালচারাল ইনফরমেশন নেটওয়ার্কের তথ্যমতে, বাংলাদেশে আমদানি করা পাম অয়েলের সিংহভাগই আসে ইন্দোনেশিয়া থেকে। ২০১৬-১৭ সালে আমদানি করা পাম অয়েলের ৭৮ শতাংশ সরবরাহ করছে ইন্দোনেশিয়া। এছাড়া বাকি ২২ শতাংশ পাম অয়েল আমদানি করা হয় মালয়েশিয়া থেকে।

ইনডেক্স মুন্ডির তথ্য বলছে, বিশ্ববাজারে গত বছরের জুলাইয়ে প্রতি টন অপরিশোধিত পাম অয়েলের দাম ছিল ৫৪৩ দশমিক ৮৮ ডলার। পরের মাসে এটি বেড়ে দাঁড়ায় ৬৮৬ দশমিক ১২ ডলার। ওই বছরের সেপ্টেম্বরে প্রতি টন পাম অয়েলের দাম ছিল ৫৮০ দশমিক ৩০ ডলার, অক্টোবরে ৫৯১ দশমিক ৩৫ ও নভেম্বরে ছিল ৬৮৩ দশমিক ৩৮ ডলার। বছরের শেষ মাসে অপরিশোধিত পাম অয়েলের দাম টনপ্রতি বেড়ে দাঁড়ায় ৭৬৯ দশমিক ৯৩ ডলারে। সে হিসাবে ছয় মাসের ব্যবধানে বিশ্ববাজারে পণ্যটির দাম বেড়েছে ৪১ শতাংশের বেশি। 

সম্প্রতি ভোজ্যতেলের পাইকারি বাজারে দাম কিছুটা নিম্নমুখী হলেও এ প্রবণতা বেশিদিন স্থায়ী হবে না বলেই মনে করছেন তেল আমদানিকারক ও ব্যবসায়ীরা। তারা বলছেন, আন্তর্জাতিক বাজারে পণ্যটির দাম বেড়েই চলেছে। বর্তমানেও দেশের বাজারের তুলনায় আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম বেশি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়