শিরোনাম
◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা ◈ জনগণকে সংগঠিত করে চূড়ান্তভাবে বিজয় অর্জন করতে হবে: মির্জা ফখরুল ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ জিয়াউর রহমানের সময়ই দেশে বিভেদের রাজনীতির গোড়াপত্তন হয়: ওবায়দুল কাদের  ◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও

প্রকাশিত : ২৫ নভেম্বর, ২০২২, ০৩:৫৬ দুপুর
আপডেট : ২৫ নভেম্বর, ২০২২, ০৭:০১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কমেছে ডিম-পেঁয়াজের দাম, বেড়েছে টমেটো-চাল-চিনি

বাজার

শাহীন খন্দকার: শীতের শুরুতে গত সপ্তাহে টমেটোর দাম ১০০ টাকা কেজি হলেও এ সপ্তাহে এসে দাঁড়িয়েছে ১২০ টাকায়। সপ্তাহের ব্যবধানে টমেটোর দাম বাড়লেও বাকি প্রায় সব সবজির দামই কমেছে। নতুন আলু ১৫০ টাকা থেকে কমে এখন প্রতি কেজি ৬০-৮০ টাকায় বিক্রি হচ্ছে। রাজধানীর কয়েকটি বাজারের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, শীতের মধ্যে আমদানি বাড়লে সবজির দাম কমতে পারে।
 
অন্যদিকে, লাউ ৫০ টাকা, বাঁধাকপি ও ফুলকপি ৩০-৪০ ও চালকুমড়া ৪০, মিষ্টিকুমড়া ৪০ এবং কাঁচকলা ২৫ টাকা হালি দরে বিক্রি হচ্ছে। সবজি বিক্রেতা সায়েম হোসেন বলেন, এ সপ্তাহে টমেটো ছাড়া বাকি সব সবজির দাম কমেছে। সামনে আরো দাম কমবে।

মোহাম্মদপুর কৃষি বাজার মার্কেটে বাজার করতে এসে শেখের টেকের বাসিন্দা ফরিদা ইয়াসমিন বলেন, একদিনের বাজার দরের সঙ্গে অন্যদিনের বাজারদর মেলে না। বাজারের দামের পরিস্থিতি এমন হয়েছে যে, বৃহস্পতিবার যে সবজি ৪০ টাকা কেজি, সেই সবজি শুক্রবার ৬০-৭০ টাকায় বিক্রি হচ্ছে।


 
শুক্রবার রাজধানীর কৃষিবাজার, মহাখালি কাচাঁবাজার এবং কাওরান বাজার ঘুরে দেখা যায়, শসা ও গাজর বিক্রি হচ্ছে ১০০-৮০ টাকা কেজি দরে। গোল বেগুন ৮০, নতুন শিম ৮০, লতি ৬০, মূলা ৩০, শিম ৬০, লম্বা বেগুন ৫০, ঢেরশ ৫০, উস্তে ৬০, পুরোনো আলু ৩০ ও কাঁচামরিচ ৬০ টাকায় বিক্রি হচ্ছে। আর খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজপাতা বিক্রি হচ্ছে ৪০ টাকায়।

চালের বাজার ঘুরে দেখা যায়, গত এক সপ্তাহের ব্যবধানে নতুন করে মোটা চালের দাম না বাড়লেও বেড়েছে চিকন চালের দাম। চিকন চালের কেজি ৩ টাকা বেড়ে এখন ৬৫-৭২ টাকায় বিক্রি হচ্ছে। মাঝারি বা পাইজাম চাল ২ টাকা বেড়ে ৫৪-৬০ এবং মোটা চালের কেজিতে ২ টাকা বেড়ে ৪৮-৫৩ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে প্যাকেটজাত আটা কেজিতে ৫ টাকা বেড়ে ৬৫-৭৫ টাকায় বিক্রি হচ্ছে, আর প্যাকেট ময়দা ৫ টাকা বেড়ে ৮৫ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া সরকারের বেধে দেওয়া দাম অনুসারে প্রতি কেজি খোলা চিনি ১০২ টাকা এবং প্যাকেটজাত চিনি ১০৮ টাকায় বিক্রি করার কথা থাকলেও বাজারে সব ধরনের চিনিই ১২০ টাকায় বিক্রি হচ্ছে। মহাখালি কাঁচাবাজারের মুদি দোকানদার রুবেল শেখ বলেন, কোম্পানি আমাদের চিনি দিচ্ছে ১১০ টাকা করে। আমরা সরকারের নির্ধারিত দামে বিক্রি করব কীভাবে?

তবে কমতে শুরু করেছে ব্রয়লার মুরগি ও ডিমের দাম। গরুর মাংস প্রতি কেজি ৭০০ এবং খাশির মাংস ৯০০ টাকায় পাওয়া যাচ্ছে। তবে কেজিতে ২০-৩০ টাকা কমে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৫০, আর সোনালি মুরগি পাওয়া যাচ্ছে ২৫০ টাকায়। দেশি মুরগি ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি ডজন মুরগির ডিম ১২০ টাকা, আর হাঁসের ডিম প্রতি ডজন বিক্রি হচ্ছে ২১০ টাকায়। সম্পাদনা: মাজহারুল ইসলাম

এসকে/এমআই/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়