শিরোনাম
◈ পশুরহাটে ইউটিউবার ও টিকটকারের উৎপাতে অতিষ্ঠ ক্রেতা-বিক্রেতারা  ◈ বাংলাদেশের গণমাধ্যম ইতিহাসের সবচেয়ে ক্রান্তিকাল অতিক্রম করছে: বিএফইউজে-ডিইউজে ◈ রাঙামাটিতে বজ্রপাতে নারীসহ ৪ জনের মৃত্যু ◈ আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রতি বিশ্বের ৯৩টি দেশের সমর্থন  ◈ বিএনপির নির্বাহী কমিটির সদস্য হলেন আরও ৫ জন ◈ প্রধানমন্ত্রীর ডাকে ছুটে এলো খরগোশের দল ◈ সেন্টমার্টিন ইস্যুতে সরকারের নীরবতা দাসসুলভ মনোভাবের বহিঃপ্রকাশ: মির্জা ফখরুল ◈ এবার বিএনপি কেন্দ্রীয় নেতৃত্বে বড় ধরনের রদবদল  ◈ বৃক্ষ নিধন করাই বিএনপি’র চরিত্র: প্রধানমন্ত্রী ◈ হাজীদের লাব্বায়েক ধ্বনিতে মুখরিত আরাফাত ময়দান (ভিডিও)

প্রকাশিত : ২১ এপ্রিল, ২০২৪, ১০:৫৭ রাত
আপডেট : ২১ এপ্রিল, ২০২৪, ১০:৫৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ক্ষুব্ধ প্রতিক্রিয়া রিহ্যাবের, মতামত ছাড়াই ইমারত নির্মাণ বিধিমালা প্রস্তুত

আমিনুল ইসলাম: [২] আবাসন শিল্পের বৃহৎ স্টেক হোল্ডার রিয়েল এস্টেট এ্যান্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব এর মতামত ছাড়াই ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা-২০২৪ এর খড়সা তৈরি করা হয়েছে। শুধু তাই নয় খসড়াটি আগামী ৭ (১৬ এপ্রিল থেকে দিন গণনা শুরু) কর্মদিবসের মধ্যে চূড়ান্ত করা হবে। মতামত ছাড়াই ইমারত নির্মাণ বিধিমালা প্রস্তুত করায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন রিহ্যাব সদস্যরা। 

[৩] খসড়া ইমারত নির্মাণ বিধিমালায় যে ভাবে নতুন আইন তৈরি করা হচ্ছে তাতে মারাক্তকভাবে ক্ষতিগ্রস্থ হওয়ার আশংকা রয়েছে সাধারণ নাগরিক, ভূমি মালিক ও ভবন মালিকদের। একই সাথে ক্ষতিগ্রস্ত হবে আবাসন শিল্প। কারণ নতুন বিধিমালা অনুয়ায়ী ভবনের উচ্চতা ও আয়তন কমবে, একই সাথে ফ্ল্যাট এর সংখ্যা হ্রাস পাবে। এতে আমাদের কৃষি জমির উপর চাপ বাড়বে এবং আগামীতে জমির সংকট আরো  ঘুনিভূত হবে। সেই সাথে  ফ্ল্যাটের দাম বাড়ার পাশাপাশি বাসা ভাড়া বাড়বে। বাসা ভাড়ার চাপ সামাল দিতে না পেরে অনেক নাগরিকেরই ঢাকা ত্যাগ করতে বাধ্য হবেন। একই সাথে বাড়বে সাবলেট। ফলে নগর জীবন ব্যবস্থায় অসংখ্য জটিতলা তৈরি হবে এবং সংকটে পড়বে আবাসন খাত। আবাসন খাত সংকটে পড়বে সামগ্রিক অর্থনীতিই ক্ষতিগ্রস্থ হবে।

[৪] সংক্ষুব্ধ প্রতিক্রিয়াই রিহ্যাব নেতারা বলেন, ইতিপূর্বে বিভিন্ন বিধিমালা প্রস্তুতকালেই রিহ্যাবকে সম্পৃক্ত করা হয়েছে। স্টেক হোল্ডার হিসেবে এই বিধিমালার খসড়া প্রণয়নে রিহ্যাবের লিখিত মতামত ও সুপারিশ গ্রহণ করা হয়নি। মূলতঃ একতরফা ভাবেই এই ঢাকা মহানগর ইমারত নির্মাণ বিধিমালা-২০২৪ এর খসড়া তৈরি করা হয়েছে, যা সত্যি অনভিপ্রেত।

[৫] তারা আরো বলেন, সরকারের আইন ও বিধি সমূহ বাস্তবায়নের মাধ্যমে রিহ্যাব সদস্যরা পরিকল্পিত নগরায়নের মাধ্যমে সক্রিয় ভূমিকা রেখে চলেছে। রিহ্যাব সদস্যগণ বিভিন্ন ভবন তৈরি করে ঢাকা শহরের আবাসন সমস্যা সমাধানে কাজ করছে। রিহ্যাব সদস্যগণ প্রকল্প বাস্তবায়নে বাস্তবসম্মত তাত্বিক ও প্রায়োগিক জটিলতার সমাধানের মাধ্যমে প্রকল্প সম্পন্ন করে। বাস্তবায়ন পর্যায়ের অভিজ্ঞতা ও কর্মপরিকল্পনা কার্যকর করার ক্ষেত্রে প্রকল্পের সমস্যা ও অসুবিধাসমূহ রিহ্যাব সদস্যরাই মোকাবেলা করে। এজন্য উক্ত বিধিমালার খসড়া প্রস্তুত করার ক্ষেত্রে রিহ্যাবের সুপারিশ ও মতামত গ্রহণ করার আহ্বান জানান নেতারা।

এআই/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়