শিরোনাম
◈ জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি ◈ দেশের জিডিপির পূর্বাভাস কমালো জাতিসংঘ, চিন্তা মূল্যস্ফীতি নিয়ে ◈ আমি ইন্ডিয়া জোটেই আছি : মমতা  ◈ হিজবুল্লাহ’র হামলায় ইসরায়েলের ব্যাপক ক্ষতি হয়েছে: গ্যালান্ট ◈ বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকরা ঢুকবে কেন: ওবায়দুল কাদের  ◈ ভারতে চলন্ত বাসে আগুন, ৮ জনের প্রাণহানি ◈ তাপপ্রবাহ কমে বৃষ্টি ও ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস ◈ যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি, সঙ্গে ডেপুটি গভর্নর ◈ বর্তমান ডামি সরকার দেশটিকে একটি লুটপাটের দেশ বানাতে চাচ্ছে: রিজভী ◈ ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে, তদন্ত কমিটি গঠন

প্রকাশিত : ১৮ এপ্রিল, ২০২৪, ০৩:৪৬ দুপুর
আপডেট : ১৯ এপ্রিল, ২০২৪, ১১:০৫ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কমেছে খোলা তেলের দাম

বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো

ফাইল ছবি

সোহেল রহমান: [২] ঈদের পর দেশের অভ্যন্তরীণ বাজারে সয়াবিন তেলের দাম পুনঃনির্ধারণ করেছে সরকার। নতুন দাম অনুযায়ী প্রতি লিটার বোতলজাত ভোজ্যতেলের দাম ৪ টাকা বেড়েছে এবং খোলা সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ২ টাকা কমানো হয়েছে। আর পাঁচ লিটারের তেলের বোতলের দাম ১৮ টাকা বাড়ানো হয়েছে। আজ বৃহস্পতিবার থেকেই নতুন এ দাম কার্যকর হবে।

[৩] বৃহস্পতিবার সচিবালয়ে ভোজ্যতেল ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন ও ট্যারিফ কমিশন-এর সঙ্গে বৈঠক করে এ সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

[৪] বৈঠক শেষে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু সাংবাদিকদের জানান, বৈঠকে প্রতি লিটার বোতলজাত ভোজ্যতেলের দাম ৪ টাকা বাড়িয়ে ১৬৩ টাকা থেকে ১৬৭ টাকা, বোতলজাত পাঁচ লিটার তেলের বোতলের দাম ১৮ টাকা বাড়িয়ে ৮০০ টাকা থেকে ৮১৮ টাকা এবং প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম ২ টাকা কমিয়ে ১৪৯ টাকা থেকে ১৪৭ টাকা নির্ধারণ করা হয়েছে। 

[৫] প্রসঙ্গত: রমজানে নিত্যপণ্যের দাম কমাতে গত ৮ ফেব্রুয়ারি ভোজ্যতেলের আমদানি ও স্থানীয় উৎপাদন পর্যায়ে ভ্যাট হার ৫ শতাংশ কমিয়েছিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ভ্যাট ছাড়ের মেয়াদ গত সোমবার (১৫ এপ্রিল) শেষ হয়েছে।

[৬] বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ভ্যাট ছাড়ের মেয়াদ শেষ হওয়ায় সোমবার-ই তেলের দাম আগের অবস্থায় নেয়ার প্রস্তাব করেছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন মিল মালিকরা। 

[৭] এ বিষয়ে বাণিজ্যসচিব বরাবর পাঠানো চিঠিতে বোতলজাত ১ লিটার সয়াবিন তেল ১০ টাকা বাড়িয়ে ১৭৩ টাকা, ৫ লিটার বোতলজাত তেল ৪৫ টাকা বাড়িয়ে ৮৪৫ টাকা এবং খোলা ১ লিটার পাম তেলের দাম ১৩২ টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। 

[৮] চিঠিতে বলা হয়, ভোজ্যতেলের কাঁচামাল আমদানি, উৎপাদন পর্যায়ে ভ্যাট ছাড়ের বিষয়ে  গত ৭ ফেব্রুয়ারি, ২০২৪ তারিখে জারি করা এসআরও দ্বয়ের মেয়াদ ১৫ এপ্রিল শেষ হচ্ছে বিধায় ১৬ এপ্রিল থেকে বাজারে ভোজ্যতেল (পরিশোধিত পাম তেল ও পরিশোধিত সয়াবিন তেল) সরবরাহে ভ্যাট অব্যাহতি পূর্ববর্তী মূল্যে পণ্য সরবরাহ করা হবে। সম্পাদনা: সালেহ্ বিপ্লব

এসআর/এসবি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়