শিরোনাম
◈ ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোট পড়েছে ৫৯.৭ শতাংশ  ◈ ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী ◈ দাম বেড়েছে আলু, ডিম, আদা ও রসুনের, কমেছে মুরগির  ◈ ২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা ◈ ভিত্তিহীন মামলায় বিরোধী নেতাকর্মীদের নাজেহাল করা হচ্ছে: মির্জা ফখরুল ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী ◈ অপরাধের কারণেই বিএনপি নেতা-কর্মীদের  বিরুদ্ধে মামলা হয়েছে: প্রধানমন্ত্রী  ◈ অ্যাননটেক্সকে জনতা ব্যাংকের সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি  ◈ ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

প্রকাশিত : ০৩ এপ্রিল, ২০২৪, ০৮:১১ রাত
আপডেট : ০৩ এপ্রিল, ২০২৪, ০৮:১১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

২০০ ব্রডগেজ প্যাসেঞ্জার ক্যারেজ ক্রয় ও ৩ কার্গো এলএনজি আমদানিসহ ১২ প্রস্তাব অনুমোদন

সোহেল রহমান: [২] আনুষঙ্গিকসহ রেলওয়ের জন্য ২০০ ব্রডগেজ প্যাসেঞ্জার ক্যারেজ ক্রয় এবং স্পট মার্কেট থেকে ৩টি এলএনজি কার্গো আমদানিসহ ১২টি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৩ হাজার ৬৫৬ কোটি ৪২ লাখ ৭৩ হাজার টাকা।

[২] বুধবার সচিবালয়ে অনুষ্ঠিত ক্রয় কমিটির সভায় সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।  

[৩] বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগ-এর সমন্বয় ও সংস্কার সচিব মোঃ মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের জানান, বৈঠকে ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি)-এর অর্থায়নে বাংলাদেশ রেলওয়ের জন্য ২০০ ব্রডগেজ প্যাসেঞ্জার ক্যারেজ সংগ্রহের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এর সঙ্গে কিছু আনুষঙ্গিক বিষয়ও রয়েছে। ভারতীয় প্রতিষ্ঠান দিল্লীর বিআইটিইএস লিমিটেড প্যাসেঞ্জার ক্যারেজ সরবরাহসহ অন্যান্য সেবা প্রদান করবে। এতে ব্যয় হবে ১ হাজার ৬২৬ কোটি ৪৯ লাখ ৭২ হাজার টাকা। 

[৪] তিনি জানান, বৈঠকে স্পট মার্কেট থেকে তিনটি এলএনজি কার্গো (চলতি পঞ্জিকা বছরের ১৩, ১৪ ও ১৫তম) কেনার তিনটি পৃথক প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে ১৩তম কার্গোটি সরবরাহ করবে সিঙ্গাপুর-ভিত্তিক প্রতিষ্ঠান ভিটল এশিয়া প্রাইভেট লিমিটেড। প্রতি ইউনিট এলএনজি’র দাম ৯.৬৮ ডলার (আগে ছিল ৯.২৩৮৮ ডলার) হিসাবে এ কার্গো আমদানিতে ব্যয় হবে ৪১৮ কোটি ৫৯ লাখ ৪১ হাজার টাকা।

[৫] ১৪তম কার্গোটি সরবরাহ করবে সুইজারল্যান্ড-ভিত্তিক প্রতিষ্ঠান টোটাল এনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড। প্রতি ইউনিট এলএনজি’র দাম ৯.৮৯ ডলার (আগে ছিল ৯.২৩৮৮ ডলার) হিসাবে এটি আমদানিতে ব্যয় হবে ৪২৭ কোটি ৬৭ লাখ ৫২ হাজার টাকা।

[৬] ১৫তম কার্গোটি সরবরাহ করবে সিঙ্গাপুর-ভিত্তিক প্রতিষ্ঠান গানভর সিঙ্গাপুর পিটিই লিমিটেড। প্রতি ইউনিট এলএনজি’র দাম ৯.৪৯৬৫ ডলার (আগে ছিল ৯.২৩৮৮ ডলার) হিসাবে এটি আমদানিতে ব্যয় হবে ৪১০ কোটি ৬৫ লাখ ৯০ হাজার টাকা।

[৭] সমন্বয় ও সংস্কার সচিব জানান, বৈঠকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ কর্তৃক ৩৫টি ড্রেজার ও সহায়ক জলযানসহ আনুষঙ্গিক সরঞ্জামাদি সংগ্রহ এবং প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ (১ম সংশোধিত) শীর্ষক প্রকল্পের প্যাকেজ-২৯-এর আওতায় খুচরা যন্ত্রাংশসহ একটি ট্রেইলিং সাকশন হোপার ড্রেজার (হোপার ক্যাপাসিটি ১০০০ ঘনমিটার) ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। ভারতের কলকাতার গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড থেকে এ ড্রেজার কেনা হবে। এতে ব্যয় হবে ২৩৯ কোটি ৬৪ লাখ ৬৭ হাজার টাকা।

[৮] তিনি জানান, বৈঠকে চলতি ২০২৩-২৪ অর্থবছরে কর্ণফুলি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ১৫তম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ক্রয়ের একটি প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। প্রতি মেট্রিক টন সারের দাম ৩৬৬.৩৭ ডলার (আগে ছিল ৩৭১.৩৭২৫ ডলার) হিসেবে এতে মোট ব্যয় হবে ১২০ কোটি ৯০ লাখ ৩৭ হাজার টাকা।

[৯] সমন্বয় ও সংস্কার সচিব জানান, বৈঠকে স্বল্প আয়ের ১ কোটি পরিবারের মধ্যে ভর্তুকি মূল্যে বিক্রয়ের জন্য টিসিবি’র পৃথক তিনটি প্রস্তাবে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল, ৫০ লাখ লিটার রাইস ব্রাণ তেল ও ১০ হাজার মেট্রিক টন মসুর ডাল ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে। তিনটি পণ্যই স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে কেনা হচ্ছে। এর মধ্যে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনা হবে সিটি এডিবল অয়েল লিমিটেড থেকে। প্রতি লিটার সয়াবিন তেল ১৫২.৯৮ টাকা (আগে ছিল ১৫৫.৯৭ টাকা) দরে  এতে মোট ব্যয় হবে ১৬৮ কোটি ২৭ লাখ ৮০ হাজার টাকা। 

[১০] পঞ্চাশ লাখ লিটার রাইস ব্রাণ তেল কেনা হবে মজুমদার ব্রান অয়েল মিলস লিমিটেড এবং মজুমদার প্রোডাক্টস লিমিটেড-এর কাছ থেকে।  প্রতি লিটার ১৫২ টাকা দরে (আগে ছিল ১৫৪.৯৭ টাকা) এতে মোট ব্যয় হবে ৭৬ কোটি টাকা। 

[১১] দশ হাজার মেট্রিক টন (৫০ কেজির বস্তায়) মসুর ডাল কেনা হবে যৌথভাবে সেনা কল্যাণ সংস্থা (৫ হাজার মেট্রিক টন) ও নাবিল নাবা ফুড লিমিটেড (৫ হাজার মেট্রিক টন) থেকে। প্রতি কেজি ডাল ১০২.৭৫ টাকা (আগে ছিল ১০৪.৭০ টাকা) দরে এতে মোট ব্যয় হবে ১০২ কোটি ৭৫ লাখ টাকা।   

[১২] সমন্বয় ও সংস্কার সচিব জানান, এছাড়া বৈঠকে ‘নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানিজ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠানের একটি ভেরিয়েশন প্রস্তাবসহ তিনটি পৃথক ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। ভেরিয়েশন প্রস্তাবে আড়াইহাজারে জাপানিজ অর্থনৈতিক অঞ্চলে পরামর্শক প্রতিষ্ঠানের ব্যয় বাড়ছে ২৭ কোটি ৭ লাখ টাকা। এ প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে জাপানের নিপ্পন কোই কোম্পানি লিমিটেড এবং কোই রিচার্স অ্যান্ড কনসাল্টিং ইনকরপোরেশন সঙ্গে ১৭২ কোটি ১৭ লাখ ৯৭৯ টাকায় নিয়োগের চুক্তি করা হয়েছিল।

[১৩] অপর দুই প্রস্তাবের মধ্যে ‘চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর উপজেলায় মহানন্দা নদী ড্রেজিং ও রাবার ড্যাম (দ্বিতীয় সংশোধিত)’ প্রকল্পের প্যাকেজ নম্বর -ডব্লিউপি-০১-এর পূর্ত কাজের ভেরিয়েশন প্রস্তাবে ২৪ কোটি ৬১ লাখ ৯৭ হাজার টাকা এবং ‘ঢাকা মেট্রোপলিটন এলাকায় পুলিশ সদস্যদের জন্য ৯টি আবাসিক টাওয়ার ভবন নির্মাণ’ প্রকল্পের পূর্ত কাজের ভেরিয়েশন প্রস্তাবে অতিরিক্ত ১৩ কোটি ৭২ লাখ ৬৩ হাজার টাকা ব্যয় বাড়ার প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে।সম্পাদনা: সমর চক্রবর্তী

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়