শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০৩ এপ্রিল, ২০২৪, ০৮:৫৪ সকাল
আপডেট : ০৩ এপ্রিল, ২০২৪, ০৮:৫৪ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সালথায় পাট চাষের লক্ষ্যমাত্রা ১২ হাজার হেক্টর

আবু নাসের হুসাইন, সালথা (ফরিদপুর): [২] সোনালী আঁশে ভরপুর ভালোবাসি ফরিদপুর। পেঁয়াজের পাশাপাশি পাটেও পিছিয়ে নেই ফরিদপুরের সালথা উপজেলা। এবছর পাট চাষের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হযেছে ১২ হাজার ৩২০ হেক্টর জমিতে। এখানে পাট ও পেঁয়াজ, এই দুটি ফসল উৎপাদন হয় সমান তালে। এই অঞ্চলেের  ৯০ ভাগ মানুষ কৃষির উপর নির্ভরশীল। তাই তারা সব সময় ফসল উৎপাদণে ব্যস্ত থাকেন।

[৩] মঙ্গলবার (২ এপ্রিল) উপজেলার বিভিন্ন এলাকাঘুরে দেখা যায়, কৃষকরা কাছি হাতে পাটের ক্ষেতে আগাছা পরিস্কার করছেন। আবার কেউ কেউ পেঁয়াজ উত্তোলন করছেন। তবে পাটের গাছ উঁকি মারছে। মাঝে মাঝে বাতাসে পাটের ছোট গাছগুলো নাড়াচাড়া দিচ্ছে। সারা মাঠজুড়ে চলছে পাটের আবাদ নিয়ে চাষিদের ব্যস্ততা।

[৪] পাট চাষী লায়েকুজ্জামান বলেন, এবার পেঁয়াজের মধ্যেদিয়ে এক একর জমিতে পাটের বীজ বপন করেছি। পেঁয়াজ উত্তোলন শেষে পাটের আগাছা পরিস্কার করা হচ্ছে। এখন প্রয়োজন পানি, সার ও ওষধ। যদিও বৃষ্টি তেমন নাই। বৃষ্টি না হলে জমিতে সেচ দেওয়া হবে। 

[৫] কাইয়ুম নামে আরেক চাষি বলেন, পেঁয়াজের মধ্যে দিয়ে পাটের বীজ বুনা হয়েছে। কয়েকদিন আবহাওয়া ভালো থাকলে নিচু জমির পাট দ্রুত বেড়ে উঠবে। আর যদি ভারী বর্ষণ হয় তাহলে তলিয়ে যাবে। আপাতত পাটের চারাগাছ সুন্দর আছে। 

[৬] সালথার অতিরিক্ত কৃষি অফিসার সুদীপ বিশ্বাস বলেন, এবছর পাট চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েচে ১২ হাজার ৩২০ হেক্টর। অন্যেন্য ফসলের চাষ শুরু হওয়ায় পাটচাষের লক্ষমাত্রা কিছু কম হতে পারে। এই অঞ্চলে তোষাপাট জাতের চাহিদা বেশি। এবার ভারতীয় তোষা বীজ বপন করেছে অধিকাংশা চাষি। চাষিদের সব ধরনের পরামর্শ দেওয়া হচ্ছে। সম্পাদনা: হ্যাপী

প্রতিনিদি/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়