শিরোনাম
◈ সংবাদপত্রকে জনগুরুত্বপূর্ণ শিল্প ঘোষণা ও কর কমানোর দাবি ◈ সচিব পদে পদোন্নতি ও রদবদল ◈ হায়দরাবাদকে ৮ উইকেটে হারিয়ে ফাইনালে কলকাতা ◈ নেতানিয়াহু ও সিনওয়ারার বিরুদ্ধে আইসিসি’র গ্রেপ্তারি আবেদনে ফ্রান্সের সমর্থন  ◈ তাবরিজে প্রেসিডেন্ট রাইসির জানাজায় লাখো ইরানি  ◈ বাংলাদেশি পণ্যের জন্য ডিউটি ফ্রি, কোটা ফ্রি সুবিধা অব্যাহত রাখবে অস্ট্রেলিয়া  ◈ বিএনপিসহ টিআইবির অপপ্রচারে ভোটার উপস্থিতি কমেছে: ওবায়দুল কাদের  ◈ ঐক্যবদ্ধ হয়ে আওয়ামী লীগের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে: জামাল হায়দার ◈ কৃষি খাতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী ◈ সাবেক সেনাপ্রধানের ওপর নিষেধাজ্ঞা নিয়ে আমার কোনো মন্তব্য নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত : ২২ অক্টোবর, ২০২৩, ০৫:১৮ বিকাল
আপডেট : ২২ অক্টোবর, ২০২৩, ০৫:১৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

খুলনায় সাইবার সচেতনতা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

খুলনা প্রতিনিধি: [২] খুলনা সিটি কর্পোরেশনের নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে শনিবার (২১ অক্টোবর) বিকেলে এ সেমিনারটি অনুষ্ঠিত হয়। 

[৩] সিটি কর্পোরেশনের সহযোগিতায় ও ডিজিটাল নিরাপত্তা এজেন্সি (প্রস্তাবিত জাতীয় সাইবার নিরাপত্তা এজেন্সি), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আয়োজনে দিনব্যাপী এ সেমিনার অনুষ্ঠিত হয়। 

[৪] উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক উপস্থিত ছিলেন এবং সভাপতিত্ব করেন কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্মসচিব) লস্কার তাজুল ইসলাম।

[৫] সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক আবু সাঈদ মো. কামরুজ্জামান এনডিসি। আলোচক ছিলেন কুয়েটের (খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) সিএসই বিভাগের অধ্যাপক ড. কাজী মো. রকিবুল আলম এবং আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার ২০২০ বিজয়ী ও সাইবার টিনস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি সাদাত রহমান। 

[৬] সেমিনারের প্রধান অতিথি স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রীর বিভিন্ন উদ্দ্যেগ সমূহ তুলে ধরেন। টেকসই স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে সবাইকে সাইবার সচেতন হওয়ার পাশাপাশি গুজব, মিথ্যা তথ্য প্রচার এবং সাইবার অপরাধ প্রতিরোধে এক সঙ্গে কাজ করতে আহ্বান জানান তিনি।

[৭] মূল প্রবন্ধে ডিএসএ’র মহাপরিচালক নতুন পাশকৃত সাইবার নিরাপত্তা আইন, ২০২৩ এর প্রয়োজনীয়তা এবং অন্যান্য বিভিন্ন বিষয় তুলে ধরেন। পাশাপাশি ডিজিটাল নিরাপত্তা এজেন্সির বিভিন্ন কার্যক্রম এবং ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরেন। 

[৮] সেমিনারের সভাপতি সিটি কর্পোরেশনের কর্মচারীদের নিরাপদ ইন্টারনেট ব্যবহারের উপরে গুরুত্বারোপ করেন এবং অভিভাবকদের সাইবার সচেতন হওয়ার বিষয়ে গুরুত্বারোপ করেন।

[৯] অন্যদিকে, শুক্রবার (২০ অক্টোবর) ডিএসএ কর্তৃক ফুলতলা উপজেলাস্থ মিলিটারি কলেজিয়েট স্কুলে ‘গুজব, সাইবার বুলিং তথা সাইবার ক্রাইম প্রতিরোধ শীর্ষক’ আরো একটি সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে স্কুলের শিক্ষার্থী, শিক্ষকবৃন্দ এবং ডিএসএ’র কর্মকর্তা-কর্মচারীগণ অংশগ্রহণ করে। প্রধান অতিথি ছিলেন মিলিটারি কলেজিয়েট স্কুলের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সলমন ইবনে এ রউফ এবং সভাপতিত্ব করেন ফুলতলার ইউএনও তাসনীম জাহান। সম্পাদনা: তারিক আল বান্না

প্রতিনিধি/টিএবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়