শিরোনাম
◈ বেনজীর আহমেদের চ্যালেঞ্জ: কেউ দুর্নীতি প্রমাণ করতে পারলে তাকে সব সম্পত্তি দিয়ে দেবো ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস, হিট স্ট্রোকে একজনের মৃত্যু ◈ আইনজীবীদের গাউন পরতে হবে না: সুপ্রিমকোর্ট ◈ তীব্র গরমে স্কুল-কলেজ ও মাদরাসা আরও ৭ দিন বন্ধ ঘোষণা ◈ সিরিয়ায় আইএসের হামলায় ২৮ সেনা নিহত ◈ সরকার চোরাবালির ওপর দাঁড়িয়ে, পতন অনিবার্য: রিজভী  ◈ সরকারের বিরুদ্ধে অবিরাম নালিশের রাজনীতি করছে বিএনপি: ওবায়দুল কাদের ◈ বুশরা বিবিকে ‘টয়লেট ক্লিনার’ মেশানো খাবার খাওয়ানোর অভিযোগ ইমরানের ◈ গাজায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল ◈ প্রার্থী নির্যাতনের বিষয়ে পুলিশ ব্যবস্থা নেবে, হস্তক্ষেপ করবো না: পলক

প্রকাশিত : ২১ মার্চ, ২০২৩, ১১:৫৩ দুপুর
আপডেট : ২১ মার্চ, ২০২৩, ১২:০৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

এ যেন বাংলাদেশের জাতীয় পতাকা!

আশ্রয়ণ-২ প্রকল্পের ঘরগুলো

এএইচ রাফি, ব্রাহ্মণবাড়িয়া: চারপাশে সবুজ, ঠিক মাঝখানে লাল। উপর থেকে দেখলে মনে হবে এ যেন বাংলাদেশের পতাকা। ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলায় ভূমি ও গৃহহীনদের জন্যে আশ্রয়ণ প্রকল্পের ঘরের চিত্র এটি। এই আশ্রয়ণ প্রকল্পটি তৈরি করা হয়েছে উপজেলার বুড়িশ্বর ইউনিয়নের উত্তর লক্ষ্মীপুর গ্রামে।

নাসিরনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ফখরুল ইসলাম জানান, উত্তর লক্ষ্মীপুরে এই আশ্রয়ণ প্রকল্পে ১৪০টি পরিবারের জন্যে ঘর নির্মাণ করা হয়েছে। এসব ঘরসহ ভূমি পেয়েছেন বিধবা নারী, স্বামী পরিত্যক্তা, ভিক্ষুক, প্রতিবন্ধী ও গৃহহীনরা। ঘরগুলো ইতিমধ্যে তাদেরকে বুঝিয়ে দেওয়া হয়েছে। ঘরগুলো দৃষ্টিনন্দন করতে চাল লাগানো হয়েছে জাতীয় পতাকার আদলে লাল-সবুজে। এছাড়াও উপজেলায় আশ্রয়ণ প্রকল্পের ৪র্থ পর্যায়ের আরো ২৫৪টি ঘর বুধবার হস্তান্তর করা হবে।

এদিকে, আগামী ২২ মার্চ মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ব্রাহ্মণবাড়িয়া জেলায় ৬৬২টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছে নতুন ঘর। বুধবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব ঘর উদ্ধোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আশ্রয়ণ প্রকল্পের ৪র্থ ধাপে প্রধানমন্ত্রী ঘর হস্তান্তরের পর জেলার ৯টি উপজেলার মধ্যে ৬টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষনা করা হবে।

ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক মো. শাহগীর আলম জানান, মুজিব বর্ষে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ‘ক’ শ্রেনীর ভূমিহীন (যাদের জমি নেই, ঘরও নেই) তাদের পুর্নবাসনের জন্য চতুর্থ পর্যায়ে ব্রাহ্মণবাড়িয়া জেলায় চতুর্থ ধাপে ৬৬২টি ভূমিহীন ও গৃহহীন পরিবার ঘর পাবেন। বুধবার প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর ব্রাহ্মণবাড়িয়ার ৬৬২টি পরিবারকে ঘরের চাবি ও দলিল হস্তান্তর করা হবে।

এরমধ্যে সদর উপজেলায় ১০৫ টি পরিবার, বাঞ্ছারামপুরে  ১২৬ টি পরিবার, নবীনগরে ১০০ টি পরিবার, আখাউড়ায় ৮ টি পরিবার, সরাইলে ৪৯ টি পরিবার, আশুগঞ্জে ২০ টি পরিবার ও নাসিরনগর উপজেলায় ২৫৪টি পরিবার রয়েছে। ইতিমধ্যেই সুবিধাভোগী ভূমি ও গৃহহীনদের নামে ভূমির দলিল নিবন্ধন করা হয়েছে।

তিনি জানান, লক্ষ্য অর্জিত হওয়ায় ওইদিন ব্রাহ্মণবাড়িয়া জেলার ৬টি উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষনা করবেন প্রধানমন্ত্রী। উপজেলাগুলো হচ্ছে-বিজয়নগর উপজেলা, নাসিরনগর উপজেলা, সরাইল উপজেলা, বাঞ্ছারামপুর উপজেলা, আশুগঞ্জ উপজেলা ও আখাউড়া উপজেলা। বাকী তিনটি উপজেলাকে পরবর্তী ধাপে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষনা করা যাবে বলে তিনি প্রত্যাশা করেন।

তিনি আরো জানান, আশ্রয়ণ প্রকল্পের ২ শতাংশ খাস জমিতে দুই কক্ষ বিশিষ্ট আধা পাকা ঘর নির্মাণ করে দেওয়া হয়েছে। সবগুলো ঘর একই নকশায় তৈরী করা হয়েছে। প্রতিটি ঘরে ব্যয় হয়েছে ২ লাখ ৮৪ হাজার ৫০০ টাকা। জেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে ওই ঘরগুলো নির্মাণ করা হয়েছে। প্রতিটি আশ্রয়ণ প্রকল্পে শিশু কিশোরদের খেলার জন্যে কয়েকটি রাইড স্থাপনের জন্যে জেলা পরিষদকে অনুরোধ জানিয়েছেন বলে জানান ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক মো. শাহগীর আলম। সম্পাদনা: অনিক কর্মকার

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়