শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ প্রাথমিকের তৃতীয় ধাপের পরীক্ষা শুরু, মানতে হবে কিছু নির্দেশনা ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা

প্রকাশিত : ২৪ জানুয়ারী, ২০২৩, ০৬:০২ বিকাল
আপডেট : ২৪ জানুয়ারী, ২০২৩, ০৬:০২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শ্রীনগরে শীতকালীন ডাটা চাষে স্বাবলম্বী হচ্ছেন কৃষকরা

শীতকালীন ডাটা চাষে স্বাবলম্বী হচ্ছেন কৃষকরা

মো: অমিত খাঁন, শ্রীনগর (মুন্সীগঞ্জ): অল্প খরচে উচ্চ ফলনশীল দেশী জাতের কাজলা নামক ডাটার বাণিজ্যিক চাষে স্থানীয়দের আগ্রহ বাড়ছে। বিভিন্ন আগাম শাক-সবজির পাশাপাশি রিষ্টপুষ্ট সবুজ রংয়ের এসব ডাটা চাষে আর্থিকভাবে লাভবান হচ্ছেন তারা।

পাইকারী দরে প্রতি আঁটি ডাটা বিক্রি হচ্ছে ১০ টাকা। খোলা বাজারে বিক্রি হচ্ছে ১৫-২০ টাকা দরে। উপজেলার তন্তর ইউনিয়নের সোন্ধারদীয়া, পানিয়া ও ব্রাক্ষনখোলা এলাকার সবজি চাষীরা বিভিন্ন জমিতে ডাটা চাষ করে লাখ লাখ টাকা আয় করছেন। 

জানা যায়, উপজেলায় প্রায় সাড়ে ৬শত’ হেক্টর জমিতে শীতকালীন বিভিন্ন শাক-সবজির চাষাবাদ করা হচ্ছে। উচ্চ ফলনশীন শাক-সবজি চাষের জন্য তাদেরকে বিভিন্নভাবে পরামর্শ দেওয়া হচ্ছে। 

সরেজমিনে দেখা যায়, একটি জমিতে কয়েকজন শ্রমিক ডাটা তুলে আটি বাঁধছেন। মো. আক্তার হোসেন ও আক্কাস মোল্লা বলেন, দৈনিক ৬শত টাকা রোজে জমিতে কাজ করছেন। বিকালে এসব ডাটা রাজধানীর সবজির বাজারে নেওয়া হবে। বর্তমান সবজির বাজারে কাজলা ডাটার চাহিদা ব্যাপক। 

স্থানীয় কৃষক শেখ আয়নাল হোসেন বলেন, ৭৭ শতাংশ জমিতে এই জাতের ডাটার চাষ করেছি। সোন্ধারদীয়, পানিয়া, সিংপাড়াসহ পার্শ্ববর্তী ছাইতানতলী এলাকায় আমার মত অনেকেই কাজলা ডাটা চাষ করেছেন। ৪০ থেকে ৬০ দিনের মধ্যে উৎপাদিত ডাটা বিক্রি করা যাচ্ছে। ডাটা চাষে লাখ টাকা লাভের স্বপ্ন দেখছেন তিনি। সম্পাদনা: অনিক কর্মকার

প্রতিনিধি/একে/জেএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়