শিরোনাম
◈ আগামী মার্চে ঢাকায় বাংলাদেশ বিজনেস সামিট ◈ ঘন কুয়াশায় দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল বন্ধ ◈ নো ম্যানস ল্যান্ডে থাকা রোহিঙ্গাদের বাংলাদেশ প্রবেশে নিবন্ধন প্রক্রিয়া শুরু ◈ পুলিশ কর্মকর্তার গুলিতে আহত উড়িষ্যার মন্ত্রীর মৃত্যু ◈ কারাগারে অসুস্থ রিজভীর শারীরিক অবস্থার অবনতি ◈ যুক্তরাষ্ট্র ও ইইউ’র উদ্দেশ্যে তুরস্কের পাল্টা ভ্রমণ সতর্কতা ◈ প্রমোদতরী গঙ্গা বিলাস কলকাতায়, মঙ্গলবার আসবে বাংলাদেশে ◈ ভোটের অধিকার ও গণতন্ত্র পুনরুদ্ধারে আমরা একমত হয়েছি: মির্জা ফখরুল  ◈ মায়ের কাছেই থাকবে দুই জাপানি শিশু, মামলা খারিজ ◈ নেতানিয়াহুর বিরুদ্ধে জেরুজালেমে হাজার হাজার মানুষের বিক্ষোভ

প্রকাশিত : ২৬ নভেম্বর, ২০২২, ০৭:০৩ বিকাল
আপডেট : ২৬ নভেম্বর, ২০২২, ০৭:০৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ধামরাইয়ে অবৈধ সিসা কারখানা ধবংস, ইটভাটাকে জরিমানা

ধামরাইয়ে অবৈধ সিসা কারখানা ধবংস

মো.আদনান হোসেন, ধামরাই : ধামরাইয়ে অভিযান চালিয়ে ব্যাটারি পুড়িয়ে সিসা তৈরির ২টি অবৈধ কারখানা ধবংস ও একটি ইটভাটাকে জরিমানা করেছে ধামরাই উপজেলা প্রশাসন।

শনিবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত ওই অভিযান পরিচালিত হয়। অভিযানটি পরিচালনা করেন ধামরাই উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হোসাইন মোহাম্মদ হাই জকী।

বিভিন্ন জায়গা থেক  প্রায় অর্ধেক দামে কিনে নেওয়া হয় অটোরিকশা ও চার্জার ভ্যানের পুরাতন ব্যাটারি। এরপর পুরাতন ব্যাটারিতে থাকা বিভিন্ন পার্টস খুলে পুনরায় ব্যবহার উপযোগী করা হয়। পুরাতন ব্যাটারি থেকে বিষাক্ত অ্যাসিডের সিসা পুনরায় ব্যবহার উপযোগী করাহয়। 

এসব ব্যাটারির বিষাক্ত অ্যাসিড, সিসা, প্লাস্টিক  থেকে বের হওয়া বিভিন্ন বর্জ্যে ক্ষতিগ্রস্ত হচ্ছে কারখানার পাশের ফসলি জমি। ধ্বংস হচ্ছে আশপাশের পরিবেশও।রাস্তার ধারে ফসলি জমিতেই গড়ে উঠেছে পুরাতন ব্যাটারির কারখানা। ব্যাটারির বিষাক্ত অ্যাসিড ও ধোঁয়ায় পুড়ে ধ্বংস হচ্ছে আশেপাশের বিভিন্ন ফসল। কোনো অনুমোদন ছাড়াই ফসলি জমির মাঠে এমন স্পর্শকাতর পদার্থের কারখানা গড়ে তোলার তীব্র প্রতিবাদ জানিয়ে তা বন্ধের দাবি জানিয়েছেন স্থানীয় কৃষকরা।

উপজেলা প্রশাসন জানায়, ধামরাই উপজেলায় বাইশাকান্দা ইউনিয়নের রগুনাথপুর এলাকার দীর্ঘদিন ধরে দুইটি অবৈধ সিসা কারখানা চলছিল এলাকাবাসীর অভিযোগে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে বেঙ্গলি  দুইটি সিসা কারখানা ধবংস করা হয়। এ সময় একটি সিসা কারখানার মধ্যে মালিক শ্রমিক কেউ উপস্থিত ছিলো না, অপর কারখানাকে এক লক্ষ টাকা জরিমানা করা হয়। এছাড়া উপজেলার ভাড়ারিয়া ইউনিয়নে এইচ এম বি ব্রিকসকে ৫ লক্ষ টাকা জরিমানা হয়। 

ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা আহমেদুল হক তিতাস বলেন, ব্যাটারির বর্জ্য পুড়িয়ে সিসা তৈরি করলে তা আশপাশে থাকা মানুষের শরীরে পয়জনিং (রক্তকণিকা ও মস্তিষ্কের কোষ ক্ষতি) করে। এর ফলে মানসিক বিকৃতি ও রক্তশূন্যতা হতে পারে।

এ বিষয়ে ইউএনও হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া অবৈধভাবে পরি চালিত ইটভাটা ও ব্যাটারি পুড়িয়ে সিসা তৈরির কারখানায় অভিযান পরিচালিত হয়।

অভিযানে পরিবেশের ক্ষতিসহ বিভিন্ন অভিযোগে ২টি সীসা কারখানা ধবংসসহ একটি সিসা কারখানাকে এক লাখ টাকা জরিমানা এবং ইট ভাটাকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

প্রতিনিধি/জেএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়