শিরোনাম
◈ যাত্রবাড়ীর সংঘর্ষে গুলিবিদ্ধ একজনের মৃত্যু ◈ নির্ধারিত সময়ে হল ছাড়ায় শিক্ষার্থীদের ধন্যবাদ দিলেন ঢাবি ভিসি ◈ ঢাবি উপাচার্যের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠক; রাতে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ ◈ যাত্রাবাড়িতে পুলিশের সঙ্গে দুর্বৃত্তদের সংঘর্ষ, টোল প্লাজায় আগুন ◈ ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাতে আবার পুলিশ–শিক্ষার্থী সংঘর্ষ ◈ কোটা আন্দোলনকারীদের কমপ্লিট শাটডাউনে বিএনপির সমর্থন ◈ বিএনপি-জামাতের লাশের রাজনীতিতেই মানুষ নিহত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ আগামীকাল সারাদেশে কোটা আন্দোলনরত শিক্ষার্থীদের ‘কমপ্লিট শাটডাউন' ◈ শিক্ষার্থীদের দাবির মুখে ছাত্র রাজনীতি বন্ধ ঘোষণা করলেন রাবি উপাচার্য ◈ সহিংসতার সঙ্গে কোটা আন্দোলনকারীদের সম্পর্ক নেই, সন্ত্রাসীরা সুযোগ নিয়েছে: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১১ জুলাই, ২০২৪, ০৭:৫৭ বিকাল
আপডেট : ১১ জুলাই, ২০২৪, ০৭:৫৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

চট্টগ্রামে কোটা বাতিলের দাবিতে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের হাতাহাতি

এম আর আমিন, চট্টগ্রাম: [২] পুলিশি বাধা উপেক্ষা করে মিছিলসহ কোটা আন্দোলনের শিক্ষার্থীরা ২ নম্বর গেটে পৌঁছামাত্রই তাদের লাঠিপেটা করেছে পুলিশ। এ সময় পুলিশের সাথে আবারও হাতাহাতির ঘটনা ঘটেছে। 

[৩] বৃহস্পতিবার (১১ জুলাই) দুপুর আড়াইটার দিকে কোটা সংস্কারের দাবিতে ‘বাংলা ব্লকেড’ নামে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আন্দোলনরত শিক্ষার্থীরা সড়ক ও রেলপথ অবরোধের জন্য বিকাল ৪টার দিকে বটতলী স্টেশনে জড়ো হন। এরপর তারা মিছিল নিয়ে টাইগারপাস সড়ক অবরোধের জন্য এগিয়ে যান। বিকালে নগরীর টাইগারপাস মোড় থেকে আন্দোলনরত শিক্ষার্থীরা মিছিল নিয়ে ষোলশহর ২ নম্বর গেট এলাকায় পৌঁছালে পুলিশ লাঠিপেটা করে। 

[৪] একপর্যায়ে পুলিশের সঙ্গে শিক্ষার্থীরা হাতাহাতিতে জড়ায়। এরপর আন্দোলনকারী শিক্ষার্থীদের একটি অংশ পুলিশের বাধা উপেক্ষা করে সড়কের ওপর শুয়ে-বসে অবস্থান নেন। শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে অবস্থান করছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা এ আন্দোলন করছেন।

[৫] সরেজমিনে দেখা যায়, দুপুর আড়াইটার দিকে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের 'বাংলা ব্লকেড' নামে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সড়ক-রেলপথ অবরোধের কথা ছিল।বিকেল ৪টার দিকে বটতলী রেলস্টেশনে জড়ো হতে থাকেন। এরপর তারা মিছিল নিয়ে টাইগারপাস সড়ক অবরোধের জন্য এগিয়ে যান। বিকেল ৪টা ২০ মিনিটের দিকে পুলিশ তাদের পেছনে এবং সামনে থেকে ঘিরে অবরুদ্ধ করে ফেলে। বিকেল ৪টা ৪০ মিনিট পর্যন্ত পুলিশ তাদের অবরুদ্ধ করে রাখলেও শেষ পর্যন্ত শিক্ষার্থীদের সাথে পুলিশের হাতাহাতি হয়। 

[৬] একপর্যায়ে শিক্ষার্থীরা পুলিশি বাধা উপেক্ষা করে লালখানবাজার হয়ে ওয়াসা মোড়ের দিকে যেতে থাকেন। তাদের পেছন পেছন দৌঁড়তে থাকে পুলিশ।পরে তাদের ছত্রভঙ্গ করলেও আহত হন কয়েকজন শিক্ষার্থী। একজন নারী পুলিশ সদস্যকেও আহত অবস্থায় দেখা যায়। এরপর শিক্ষার্থীরা ফের মিছিল নিয়ে জিইসি মোড় হয়ে চলে যান দুই নম্বর গেটে। কিন্তু সেখানে আগে থেকেই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অবস্থান নিয়েছিলেন। শিক্ষার্থীরা সেখানে মিছিল নিয়ে পোঁছামাত্র পুলিশ তাদেরকে লাঠিপেটা করে। এতে মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়।

[৭] এদিকে,সড়ক অবরোধ করার ফলে যানজট ছড়িয়ে পড়ছে চারদিকে। প্রায় ঘণ্টাখানেক ধরে সড়ক অবরোধের কারণে বহদ্দারহাট, জিইসি, বায়েজিদ, চকবাজার অভিমুখী সড়কে যানচলাচল বন্ধ রয়েছে। সৃষ্টি হয়েছে দীর্ঘ যানজট। সম্পাদনা: এ আর শাকিল

প্রতিনিধি/এআরএস

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়