শিরোনাম
◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল

প্রকাশিত : ১৫ মে, ২০২৪, ০৩:৪৮ দুপুর
আপডেট : ১৫ মে, ২০২৪, ০৩:৪৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কৃষি কাজে স্বাবলম্বী হতে গাজীপুরে প্রশিক্ষণ পেল ৩০ হিজড়া

এএইচ সবুজ, গাজীপুর: [২] কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা জোরদারকরণ প্রকল্পের আওতায় (২০২৩-২৪) অর্থ বছরে কৃষি কাজ করে স্বাবলম্বী হওয়ার জন্য গাজীপুরের ৩০ জন হিজড়াকে প্রশিক্ষণ দিয়েছে গাজীপুর সদর উপজেলা কৃষি অফিস।

[৩] দু'দিন ব্যাপী প্রশিক্ষণ শেষে গতকাল মঙ্গলবার (১৪ মে) দুপুরে হিজড়াদের গ্রীষ্মকালীণ সবজির বীজ বিতরণ করা হয়।

[৪] সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো: হাসিবুল হাসানের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো: রফিকুল ইসলাম খান। এ সময় তিনি বলেন, ৩০ জন হিজড়াকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাদেরকে গ্রীষ্মকালীন সবজির বীজ দেওয়া হয়েছে চাষ করার জন্য।

[৫] তিনি আরও বলেন, যেহেতু তারা (হিজড়ারা) বর্গা নিয়ে জমি চাষ করে। তাই আগামীতে প্রণোদনা কর্মসূচির আওতায় ধান বীজ ও সার সহায়তা প্রদান করা হবে।

[৬] প্রশিক্ষণপ্রাপ্ত জাহিদুল ইসলাম কালু (শিল্পী) হিজড়া জানান, কৃষি কাজের প্রশিক্ষণ পেয়েছি। কিভাবে কৃষি কাজ করতে হয়, এটা আমরা আগে জানতাম না। এখন আমরা সবাই কৃষি কাজ করতে জানি। এখন ভালোভাবে কাজ করতে পারবো।

[৭] কৃষিতে প্রশিক্ষণ নেওয়া হাসি ও ঝর্ণা বলেন, এই এলাকায় (কোনাবাড়ি, বাইমাইল) অনেক আগে থেকে বসবাস করছি। আমাদের থাকার কোনো জায়গা ছিলো না। এখন এই জমিতে অস্থায়ী ঘর করে বসবাস করছি।

[৮] তারা বলেন, আগে আমরা পাড়া মহল্লায়, রাস্তায়-রাস্তায় ঘুরে ঘুরে কাজ করতাম। মানুষের কাছে গেলে কত রকমের কথা শুনতে হতো। এখন কাজ করি জমিতে। এখন কারো বাজে কথা শুনতে হয় না। এখন আমরা বেশ ভালো আছি।

[৯] তারা আরও বলেন, ২০২২ সালে আমরা ১১ বিঘা জমি বর্গা পেয়েছি। প্রথম বছর খুব একটা ভালো ফসল ওঠাতে পারিনি। গত বছর ভালো ফলন পেয়েছি। চলতি বছর ধান ও সবজি চাষ করেছি। এই বছর আমরা ১৩ বিঘা জমি বর্গা নিয়ে ধান, আলু এবং সবজির চাষ করেছিলাম। খুব ভালো ফলন হয়েছে।

[১০] সদর উপজেলা নিবার্হী কর্মকর্তা ( ইউএনও) ফয়সাল হক বলেন, কৃষি কাজের সাথে জড়িত হিজড়ারা যেহেতু কোনাবাড়ি ও বাইমাইল এলাকায় অস্থায়ীভাবে বসবাস করেন। একই সাথে তাদের বসবাসের এলাকা সিটি কর্পোরেশনের আওতাধীন।

[১১] তিনি আরও বলেন, হিজড়াদের স্থায়ীভাবে বসবাসের জন্য সিটি কর্পোরেশনের সাথে সমন্বয় করে আবাসনের জন্য প্রস্তাব করা হবে।

[১২] অতিরিক্ত কৃষি কর্মকর্তা কৃষিবিদ উম্মে সাবিহা তাছনিম এরিন এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) ড. সঞ্জয় কুমার পালসহ প্রমুখ।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়