শিরোনাম
◈ ১৫৬ উপজেলায় ভোট আজ ◈ সংসদ সদস্য আজিমের অবস্থান জেনেছে ভারত পুলিশ ◈ বিধ্বস্ত হওয়ার আগে হেলিকপ্টারে কী করছিলেন ইরানের প্রেসিডেন্ট প্রকাশ্যে ‘শেষ’ ভিডিও ◈ সৈয়দপুর বিমানবন্দরের রানওয়েতে ফাটল, প্লেন চলাচলে বিঘ্ন ◈ ইসরায়েলি প্রধানমন্ত্রী ও হামাস প্রধানের বিরুদ্ধে আইসিসিতে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন ◈ নিরপেক্ষতা ক্ষুণ্ন হওয়ায় দুই ওসিকে প্রত্যাহার করলো ইসি  ◈ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে মির্জা ফখরুলের শোক ◈ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর শোক ◈ বাণিজ্য প্রতিমন্ত্রীকে কঠোরভাবে বাজার তদারকির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী ◈ প্রতি বছর এপ্রিলের গরম ৪০ ডিগ্রি ছাড়াবে, বলছে রিপোর্ট

প্রকাশিত : ১৫ মে, ২০২৪, ০৩:৪৮ দুপুর
আপডেট : ১৫ মে, ২০২৪, ০৩:৪৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কৃষি কাজে স্বাবলম্বী হতে গাজীপুরে প্রশিক্ষণ পেল ৩০ হিজড়া

এএইচ সবুজ, গাজীপুর: [২] কৃষি উন্নয়নের মাধ্যমে পুষ্টি ও খাদ্য নিরাপত্তা জোরদারকরণ প্রকল্পের আওতায় (২০২৩-২৪) অর্থ বছরে কৃষি কাজ করে স্বাবলম্বী হওয়ার জন্য গাজীপুরের ৩০ জন হিজড়াকে প্রশিক্ষণ দিয়েছে গাজীপুর সদর উপজেলা কৃষি অফিস।

[৩] দু'দিন ব্যাপী প্রশিক্ষণ শেষে গতকাল মঙ্গলবার (১৪ মে) দুপুরে হিজড়াদের গ্রীষ্মকালীণ সবজির বীজ বিতরণ করা হয়।

[৪] সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো: হাসিবুল হাসানের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো: রফিকুল ইসলাম খান। এ সময় তিনি বলেন, ৩০ জন হিজড়াকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাদেরকে গ্রীষ্মকালীন সবজির বীজ দেওয়া হয়েছে চাষ করার জন্য।

[৫] তিনি আরও বলেন, যেহেতু তারা (হিজড়ারা) বর্গা নিয়ে জমি চাষ করে। তাই আগামীতে প্রণোদনা কর্মসূচির আওতায় ধান বীজ ও সার সহায়তা প্রদান করা হবে।

[৬] প্রশিক্ষণপ্রাপ্ত জাহিদুল ইসলাম কালু (শিল্পী) হিজড়া জানান, কৃষি কাজের প্রশিক্ষণ পেয়েছি। কিভাবে কৃষি কাজ করতে হয়, এটা আমরা আগে জানতাম না। এখন আমরা সবাই কৃষি কাজ করতে জানি। এখন ভালোভাবে কাজ করতে পারবো।

[৭] কৃষিতে প্রশিক্ষণ নেওয়া হাসি ও ঝর্ণা বলেন, এই এলাকায় (কোনাবাড়ি, বাইমাইল) অনেক আগে থেকে বসবাস করছি। আমাদের থাকার কোনো জায়গা ছিলো না। এখন এই জমিতে অস্থায়ী ঘর করে বসবাস করছি।

[৮] তারা বলেন, আগে আমরা পাড়া মহল্লায়, রাস্তায়-রাস্তায় ঘুরে ঘুরে কাজ করতাম। মানুষের কাছে গেলে কত রকমের কথা শুনতে হতো। এখন কাজ করি জমিতে। এখন কারো বাজে কথা শুনতে হয় না। এখন আমরা বেশ ভালো আছি।

[৯] তারা আরও বলেন, ২০২২ সালে আমরা ১১ বিঘা জমি বর্গা পেয়েছি। প্রথম বছর খুব একটা ভালো ফসল ওঠাতে পারিনি। গত বছর ভালো ফলন পেয়েছি। চলতি বছর ধান ও সবজি চাষ করেছি। এই বছর আমরা ১৩ বিঘা জমি বর্গা নিয়ে ধান, আলু এবং সবজির চাষ করেছিলাম। খুব ভালো ফলন হয়েছে।

[১০] সদর উপজেলা নিবার্হী কর্মকর্তা ( ইউএনও) ফয়সাল হক বলেন, কৃষি কাজের সাথে জড়িত হিজড়ারা যেহেতু কোনাবাড়ি ও বাইমাইল এলাকায় অস্থায়ীভাবে বসবাস করেন। একই সাথে তাদের বসবাসের এলাকা সিটি কর্পোরেশনের আওতাধীন।

[১১] তিনি আরও বলেন, হিজড়াদের স্থায়ীভাবে বসবাসের জন্য সিটি কর্পোরেশনের সাথে সমন্বয় করে আবাসনের জন্য প্রস্তাব করা হবে।

[১২] অতিরিক্ত কৃষি কর্মকর্তা কৃষিবিদ উম্মে সাবিহা তাছনিম এরিন এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) ড. সঞ্জয় কুমার পালসহ প্রমুখ।

প্রতিনিধি/একে

  • সর্বশেষ
  • জনপ্রিয়