শিরোনাম
◈ দেশকে পঙ্গু করে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে এ সহিংসতা : প্রধানমন্ত্রী ◈ খান ইউনুসে চলছে প্রচণ্ড লড়াই : আটকা পড়েছে প্রায় ২ লাখ ফিলিস্তিনি ◈ দেশের ৮ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা ◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু

প্রকাশিত : ০৩ ডিসেম্বর, ২০২৩, ০৯:১৩ রাত
আপডেট : ০৩ ডিসেম্বর, ২০২৩, ০৯:১৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যাত্রীর জীবন বাঁচাতে বুলগেরিয়ায় বিমানের জরুরি অবতরণ 

মাজহারুল মিচেল: [২] ৮৪ বছর বয়সী এক যাত্রীর মুমূর্ষু অবস্থা দেখে বুলগেরিয়ায় জরুরি অবতরণ করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট এ বিলম্ব হয়। ফ্লাইটটি সিলেট থেকে লন্ডন যাচ্ছিল।

[৩] বাংলাদেশে বিমানের সেন্ট্রাল এন্ড অপস কন্ট্রোল মহাব্যবস্থাপক মো: আশরাফুল হক জানায়, যাত্রার মাঝপথে উচ্চ রক্তচাপ ও শ্বাস-প্রশ্বাসের সমস্যা দেখা দেয় বৃদ্ধ এক যাত্রীর। জীবনরক্ষায় তাৎক্ষণিক বিমানের পাইলট ফ্লাইটটি শুক্রবার মধ্যরাতে (১ ডিসেম্বর) বুলগেরিয়ায় জরুরি অবতরণ করান। পরবর্তীতে সেই যাত্রীকে চিকিৎসার জন্য বুলগেরিয়ার একটি হাসপাতালে পাঠানো হয়।

[৪] বিমানের ওই ফ্লাইটের পাইলট ইন কমান্ড (পিআইসি) ছিলেন ক্যাপ্টেন ইশতিয়াক। ফ্লাইটের সেকেন্ড ক্যাপ্টেন হিসেবে এনাম এবং ইশতি নামের আরেকজন পাইলট ফার্স্ট অফিসার ছিলেন।

[৫] বিমানের দায়িত্বশীল সূত্রে জানা গেছে, ফ্লাইটে থাকা ৮৪ বছরের ওই যাত্রীর কাছে ফিট-টু-ফ্লাই মেডিক্যাল সার্টিফিকেট ছিল। এরপরই ক্যাপ্টেন ইশতিয়াক মাইকে ঘোষণা করে জানতে চান ফ্লাইটের মধ্যে কোনো ডাক্তার আছেন কি না। তখন সেই ফ্লাইটে একজন চিকিৎসক পাওয়া যায়। তিনি ওই যাত্রীকে অক্সিজেন ও অন্যান্য প্রয়োজনীয় ওষুধ দিয়ে প্রাথমিক চিকিৎসা দিলেও শারীরিক অবস্থার অবনতি ঘটে। চিকিৎসক দ্রুত তাকে হাসপাতালে ভর্তির পরামর্শ দেন।

[৬] পরবর্তীতে বিমানটি বুলগেরিয়ার রাজধানী সোফিয়াতে অবস্থিত সোফিয়া ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে মেডিক্যাল ইমার্জেন্সি ঘোষণা করে জরুরি অবতরণ করে। সম্পাদনা: ইকবাল খান

  • সর্বশেষ
  • জনপ্রিয়