শিরোনাম
◈ ঢাকায় ৩ হাসপাতাল বন্ধ, একটিকে শোকজ ◈ দক্ষিণ সিটিতে ২২১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নতুন ভবন নির্মাণ করা হবে: মেয়র তাপস ◈ রমজানে নিত্যপণ্যের সাপ্লাই চেইন স্বাভাবিক রাখার আহ্বান: এফবিসিসিআই  ◈ পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির ◈ রমজানে বড় ইফতার পার্টির আয়োজন না করার নির্দেশ প্রধানমন্ত্রীর ◈ রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম নিয়ন্ত্রণে পদক্ষেপ নিয়েছে সরকার: সংসদে প্রধানমন্ত্রী  ◈ সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট গ্রহণে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে: ইসি ◈ রমজানে অফিস সময় ৯টা থেকে সাড়ে ৩টা  ◈ প্রধানমন্ত্রী নিজের রচিত দু’টি বইয়ের মোড়ক উন্মোচন করলেন ◈ শেখ হাসিনার কারাগার বিষাক্ত গ্যাস চেম্বার: রিজভী 

প্রকাশিত : ০৩ ডিসেম্বর, ২০২৩, ০৯:১৩ রাত
আপডেট : ০৩ ডিসেম্বর, ২০২৩, ০৯:১৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

যাত্রীর জীবন বাঁচাতে বুলগেরিয়ায় বিমানের জরুরি অবতরণ 

মাজহারুল মিচেল: [২] ৮৪ বছর বয়সী এক যাত্রীর মুমূর্ষু অবস্থা দেখে বুলগেরিয়ায় জরুরি অবতরণ করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট এ বিলম্ব হয়। ফ্লাইটটি সিলেট থেকে লন্ডন যাচ্ছিল।

[৩] বাংলাদেশে বিমানের সেন্ট্রাল এন্ড অপস কন্ট্রোল মহাব্যবস্থাপক মো: আশরাফুল হক জানায়, যাত্রার মাঝপথে উচ্চ রক্তচাপ ও শ্বাস-প্রশ্বাসের সমস্যা দেখা দেয় বৃদ্ধ এক যাত্রীর। জীবনরক্ষায় তাৎক্ষণিক বিমানের পাইলট ফ্লাইটটি শুক্রবার মধ্যরাতে (১ ডিসেম্বর) বুলগেরিয়ায় জরুরি অবতরণ করান। পরবর্তীতে সেই যাত্রীকে চিকিৎসার জন্য বুলগেরিয়ার একটি হাসপাতালে পাঠানো হয়।

[৪] বিমানের ওই ফ্লাইটের পাইলট ইন কমান্ড (পিআইসি) ছিলেন ক্যাপ্টেন ইশতিয়াক। ফ্লাইটের সেকেন্ড ক্যাপ্টেন হিসেবে এনাম এবং ইশতি নামের আরেকজন পাইলট ফার্স্ট অফিসার ছিলেন।

[৫] বিমানের দায়িত্বশীল সূত্রে জানা গেছে, ফ্লাইটে থাকা ৮৪ বছরের ওই যাত্রীর কাছে ফিট-টু-ফ্লাই মেডিক্যাল সার্টিফিকেট ছিল। এরপরই ক্যাপ্টেন ইশতিয়াক মাইকে ঘোষণা করে জানতে চান ফ্লাইটের মধ্যে কোনো ডাক্তার আছেন কি না। তখন সেই ফ্লাইটে একজন চিকিৎসক পাওয়া যায়। তিনি ওই যাত্রীকে অক্সিজেন ও অন্যান্য প্রয়োজনীয় ওষুধ দিয়ে প্রাথমিক চিকিৎসা দিলেও শারীরিক অবস্থার অবনতি ঘটে। চিকিৎসক দ্রুত তাকে হাসপাতালে ভর্তির পরামর্শ দেন।

[৬] পরবর্তীতে বিমানটি বুলগেরিয়ার রাজধানী সোফিয়াতে অবস্থিত সোফিয়া ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে মেডিক্যাল ইমার্জেন্সি ঘোষণা করে জরুরি অবতরণ করে। সম্পাদনা: ইকবাল খান

  • সর্বশেষ
  • জনপ্রিয়