শিরোনাম
◈ পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির ◈ রমজানে বড় ইফতার পার্টির আয়োজন না করার নির্দেশ প্রধানমন্ত্রীর ◈ রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম নিয়ন্ত্রণে পদক্ষেপ নিয়েছে সরকার: সংসদে প্রধানমন্ত্রী  ◈ সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট গ্রহণে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে: ইসি ◈ রমজানে অফিস সময় ৯টা থেকে সাড়ে ৩টা  ◈ প্রধানমন্ত্রী নিজের রচিত দু’টি বইয়ের মোড়ক উন্মোচন করলেন ◈ শেখ হাসিনার কারাগার বিষাক্ত গ্যাস চেম্বার: রিজভী  ◈ আর্জেন্টিনার ক্লাব ছেড়ে আবাহনীতে যোগ দিচ্ছেন জামাল ভূঁইয়া (ভিডিও) ◈ গজল গায়ক পঙ্কজ উদাসের অনুষ্ঠানেই প্রথম উপার্জন শাহরুখ খানের  ◈ ঢাকা আইনজীবী সমিতির কার্যকরী কমিটির নির্বাচনে ভোট গ্রহণ চলছে

প্রকাশিত : ০১ ডিসেম্বর, ২০২৩, ১০:২৮ রাত
আপডেট : ০২ ডিসেম্বর, ২০২৩, ১২:৫৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পর্যটন নগরী কক্সবাজার থেকে প্রথম ট্রেন এলো ঢাকায়, যাত্রী ১০২০

আয়াছ রনি, কক্সবাজার: [২] কক্সবাজার জেলাসহ বৃহত্তর দক্ষিণ চট্টগ্রামবাসীর দীর্ঘ ১৩০ বছরের স্বপ্ন বাস্তবে রূপ নিলো প্রথম বাণিজ্যিক ট্রেন যাত্রায়। রেলসচিব মো. হুমায়ুন কবির এ টেনযাত্রার উদ্বোধন করেন করেন বলে জানান কক্সবাজার আইকনিক রেল স্টেশনের স্টেশন মাস্টার গোলাম রব্বানী। যাত্রীবাহী ট্রেন চলাচল শুরুকে ঘিরে কক্সবাজারের স্থানীয়দের মধ্যে আনন্দ ও উৎসবের আমেজ সৃষ্টি  হয়।  

[৩] রেলওয়ে সূত্র জানায়- প্রথম ট্রেন শুক্রবার  বেলা ১২টা ৪৫ মিনিটে কক্সবাজার আইকনিক রেল স্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যায় ২০ বগির কক্সবাজার এক্সপ্রেস। এতে যাত্রী ছিল ১ হাজার ২০ জন। ট্রেনটি রাত  সাড়ে ৯ টার দিকে ঢাকার কমলাপুরে পৌছে। ফিরতি ট্রেন ১৩০০ যাত্রী নিয়ে কক্সবাজারের উদ্দেশ্যে  স্টেশন ছাড়ে রাত সাড়ে ১০টায়।

[৪] শুক্রবার সকাল থেকে যাত্রীদের কক্সবাজার আইকনিক রেল স্টেশনে আসা শুরু  হয়। বেলা ১১টা থেকে টিকেট চেক করে যাত্রীদের বগিতে তোলা শুরু হয়। এসময় ফুল ও চকলেট দিয়ে অভিবাদন জানানো হয় যাত্রীদের।

[৫]  কক্সবাজার থেকে ঢাকা যেতে ট্রেনটির সময় ধরা হয়েছে ৮ ঘণ্টা ১০ মিনিট। ট্রেনটি ঘন্টায় সর্বোচ্চ গতিবেগ ১২০ কিলোমিটার রাখা হয়েছে।

[৬] ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত শোভন চেয়ারের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬৯৫ টাকা। এসি চেয়ারের ভাড়া ১ হাজার ৩২৫ টাকা, এসি সিটের ভাড়া ১ হাজার ৫৯০ টাকা এবং এসি বার্থের ভাড়া  ২ হাজার ৩৮০ টাকা। চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত শোভন চেয়ারের ভাড়া ২০৫ টাকা, স্নিগ্ধা শ্রেণির ৩৮৬ টাকা, এসি সিটের ৪৬৬ এবং এসি বার্থের ভাড়া ৬৯৬ টাকা।

[৭] কয়েক দফা পরীক্ষামূলক ট্রেন চলাচলের সফল কার্যক্রম শেষে ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজার রেল সংযোগ উদ্বোধনের সময় ডিসেম্বর থেকে দুটি ট্রেন চালুর নির্দেশনা দেন। সম্পাদনা: মুরাদ হাসান

প্রতিনিধি/এমএইচ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়