শিরোনাম
◈ দক্ষিণ লেবাননে ইসরায়েল ফসফসরাস বোমা হামলা ◈ ঝালকাঠিতে ট্রাকচাপায় নিহতদের ৬ জন একই পরিবারের ◈ গাজীপুরের টঙ্গি বাজারে আলুর গুদামে আগুন ◈ রাজনৈতিক বিশ্লেষক মনোয়ারুল হক মারা গেছেন ◈ ভারতের পররাষ্ট্র সচিব শনিবার ঢাকা আসছেন ◈ দুই এক পশলা বৃষ্টি হলেও তাপদাহ আরো তীব্র হতে পারে  ◈ এথেন্স সম্মেলন: দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনায় সম্মিলিত প্রয়াসের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর ◈ কেএনএফ চাইলে আবারও আলোচনায় বসার সুযোগ দেওয়া হবে: র‌্যাবের ডিজি ◈ ওবায়দুল কাদেরের হৃদয় দুর্বল, তাই বেশি অবান্তর কথা বলেন: রিজভী ◈ মধ্যপ্রাচ্যের পরিস্থিতি বিবেচনায় প্রস্তুতি নেওয়ার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত : ২৭ নভেম্বর, ২০২২, ১২:১৯ দুপুর
আপডেট : ২৭ নভেম্বর, ২০২২, ০১:৫৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

১০ দফা দাবিতে দেশজুড়ে নৌযান শ্রমিকদের কর্মবিরতি

নৌযান শ্রমিক

মাজহারুল ইসলাম: বেতন ও মজুরি বৃদ্ধিসহ ১০ দফা দাবিতে সারা দেশে কর্মবিরতি পালন করছেন দুই লক্ষাধিক নৌযান শ্রমিক। আর এতে বিপাকে পড়েছেন যাত্রীরা। রোববার সকাল থেকে বরিশাল, মোংলাসহ অভ্যন্তরীণ রুটে লঞ্চ চলাচল বন্ধ রয়েছে এবং সারাদেশের নৌবন্দরগুলোতে শ্রমিকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি চলছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, এ কারণে রোববার সকাল থেকে মোংলা বন্দরে অবস্থানরত বিদেশি বাণিজ্যিক জাহাজের পণ্য খালাস ও পরিবহন বন্ধ রয়েছে। তবে বন্দরের নিজস্ব জেটি ও ইয়ার্ডের কার্যক্রম স্বাভাবিক রয়েছে।

নৌযান শ্রমিকরা নিয়োগপত্র, পরিচয়পত্রসহ অন্যান্য সুযোগ সুবিধাসহ ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা করার দাবি শ্রমিকদের। এসব দাবি আদায় না হলে, বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারিও দেন তারা। নৌযান শ্রমিকরা বলেন, তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের এ কর্মবিরতি অব্যাহত থাকবে।

প্রসঙ্গত: শুক্রবার ঢাকায় মালিক-শ্রমিক প্রতিনিধিদের বৈঠকে মজুরি বৃদ্ধির ঘোষণার দাবি জানানো হলেও মালিকপক্ষ সেটি মানেনি। তারা এক মাসের সময় চেয়েছেন। কিন্তু এক মাসের সময় দেওয়ার বিষয়ে শ্রমিকরা একমত হননি। ফলে শনিবার রাত ১২টা থেকে সারাদেশে কর্মবিরতি পালন শুরু করেন শ্রমিকরা।

বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়নের মোংলা শাখার সহসভাপতি মো. মাইনুল হোসেন মিন্টু গণমাধ্যমকে বলেন, ১০ দফা দাবি আদায়ের লক্ষ্যে গত ১৯ নভেম্বর মোংলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ থেকে সরকার এবং মালিকপক্ষকে আল্টিমেটাম দেওয়া হয়েছিল। দাবি বাস্তবায়ন না করায় মোংলা বন্দরসহ সারা দেশে লাগাতার কর্মবিরতি পালন শুরু হয়েছে।

এমআই/এইচএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়