শিরোনাম

প্রকাশিত : ২৫ নভেম্বর, ২০২২, ০৩:০৬ দুপুর
আপডেট : ২৫ নভেম্বর, ২০২২, ০৫:৫২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জানুয়ারি থেকে বঙ্গবন্ধু টানেলে যান চলাচল শুরু

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল

মাজহারুল ইসলাম: প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস টানেলের পতেঙ্গা প্রান্তরে শুক্রবার দুপুরে বলেন, চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল’ এর দক্ষিণ টিউবের পূর্ত কাজ সমাপ্ত হয়েছে। এই কাজের সমাপ্তি উপলক্ষে আজ একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি যুক্ত হয়ে টানেলের উদ্বোধন করবেন।

এর আগে টানেলের প্রকল্প পরিচালক মো. হারুনুর রশীদ জানান, প্রথম টিউবের কাজ পুরোপুরি সম্পন্ন হওয়ার পাশাপাশি পুরো প্রকল্পের কাজ ইতোমধ্যে ৯৮ শতাংশ সম্পন্ন হয়েছে। দুই টিউবের অভ্যন্তরে সড়ক এবং টানেলের দুই প্রান্তে সংযোগ সড়ক ও গোলচত্বরের নির্মাণ কাজও প্রায় শেষের পথে। বর্তমানে টানেলের ভেতরে বৈদ্যুতিক লাইট স্থাপন, অগ্নিপ্রতিরোধক বোর্ড স্থাপন, বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা, পাম্প স্থাপন, টানেলের ভেতরে সাজসজ্জা ও বাতাস চলাচলের জন্য ভেন্টিলেশন ব্যবস্থা চালুর কাজ চলছে। আগামী মাসের মধ্যেই শতভাগ কাজ সম্পন্ন হবে।

১০ হাজার ৩৭৪ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রামের পতেঙ্গায় নদীর তলদেশে এই টানেল নির্মিত হয়েছে। দক্ষিণ এশিয়ার মধ্যে নদীর তলদেশে নির্মিত এটিই প্রথম টানেল। কর্ণফুলীর দুই তীরকে সংযুক্ত করে চীনের সাংহাই শহরের আদলে ‘ওয়ান সিটি টু টাউন’ গড়ে তোলার লক্ষ্যে টানেল প্রকল্প গ্রহণ করে বর্তমান সরকার। পতেঙ্গা থেকে কর্ণফুলীর অপর প্রান্তে আনোয়ারা পর্যন্ত দুই টিউব সংবলিত মূল টানেলের দৈর্ঘ্য ৩ দশমিক ৩২ কিলোমিটার। টানেল টিউবের দৈর্ঘ্য ২ দশমিক ৪৫ কিলোমিটার, ভেতরের ব্যাস ১০ দশমিক ৮০ মিটার। 

২০১৯ সালের ২৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম টানেল টিউবের বোরিং কাজ উদ্বোধন করেন। প্রায় তিন বছর পর প্রধানমন্ত্রী প্রথম টিউবের উদ্বোধন করতে যাচ্ছেন।

এমআই/এনএইচ 

  • সর্বশেষ
  • জনপ্রিয়