শিরোনাম
◈ ব্রিকসকে দেওয়ার মতো অনেক কিছু রয়েছে বাংলাদেশের: ডা. দীপু মনি ◈ পল্টনে ফাইন্যান্স টাওয়ারের আগুন নিয়ন্ত্রণে ◈ ঢাকায় ৮ মাত্রার ভূমিকম্পের শঙ্কা রয়েছে: ত্রাণ প্রতিমন্ত্রী ◈ নেপিয়ার ঘাস খেয়ে মারা গেলো খামারের ২৬ গরু ◈ এমপি আনার হত্যা তদন্তে কোনো চাপ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী ◈ তারেক রহমানসহ পলাতক আসামিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে: সংসদে প্রধানমন্ত্রী ◈ সাধারণ নাগরিকের মতো করেই ড. ইউনূসের বিচার হচ্ছে: আইনমন্ত্রী ◈ শিগগিরই আমাদের আন্দোলন আরও বেগবান হবে: মির্জা ফখরুল ◈ ড. ইউনূসের কথা অসত্য, জনগণের জন্য অপমানজনক: আইনমন্ত্রী ◈ সরকারের ব্যাংকঋণে বেসরকারিখাতে বিনিয়োগ ব্যাহত হবে: সিপিডি

প্রকাশিত : ২৬ মে, ২০২৪, ১০:৫৪ রাত
আপডেট : ২৬ মে, ২০২৪, ১০:৫৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পর্যাপ্ত বাস না থাকায় ঈদে ফিটনেসহীন বাস সড়কে নামে: শাজাহান খান

মুযনিবীন নাইম: [২] বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি শাজাহান খান বলেন, বাংলাদেশে ঈদযাত্রায় বসিয়ে রাখার মতো পর্যাপ্ত যানবাহন নেই। বরং চাহিদার তুলনায় যানবাহন খুবই কম। হজের সময় কিন্তু সৌদিতে নতুন নতুন বাস নামানো হয়। হজের পরও সেসব বসেই থাকে। আমাদের দেশে সে অবস্থা নেই। বরং ঈদ এলে পুরোনো বাস নেমে আসে সড়কে।

[৩] সাবেক এ মন্ত্রী বলেন, বিআরটিএর দায়িত্ব এই পুরোনো বা ফিটনেসবিহীন পরিবহন নিয়ন্ত্রণ করা। বিআরটিএ, হাইওয়ে পুলিশে ও ট্রাফিক পুলিশে জনবল বাড়ানো দরকার। জনবল কম থাকার কারণে অনেক কিছু নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।

[৪] পবিত্র ঈদুল আজহা উদযাপন উপলক্ষ্যে মহাসড়ক নিরাপদ ও যানজট মুক্ত রাখতে রোববার  দুপুরে রাজধানীর রাজারবাগ পুলিশ অডিটোরিয়ামে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

[৫] সভায় শাজাহান খান বলেন, হাইওয়ে পুলিশ গঠনের প্রস্তাব আমরাই দিয়েছিলাম। কারণ প্রতি রাতে মহাসড়কে ডাকাতি ঘটত। দায় এসে পড়ত চালকদের ঘাড়ে। সেজন্য পরে এ সরকারের আমলেই হাইওয়ে পুলিশ গঠন করা হয়। এখন কিন্তু সড়কে ডাকাতি প্রায় শূন্যের কোটায়। রাস্তায় দাঁড়িয়ে দায়িত্ব পালন, শৃঙ্খলা, নিরাপত্তা নিশ্চিত করা, যানজট নিরসন সক্ষমতা কিন্তু হাইওয়ে পুলিশের আছে। কিন্তু জনবল খুবই কম।

[৬] মোটরসাইকেলে বেশি দুর্ঘটনা ঘটছে দাবি করে সাবেক নৌ পরিবহন মন্ত্রী বলেন, বাংলাদেশে যেসব দুর্ঘটনা ঘটে তার ৪০ শতাংশ ঘটে মোটরসাইকেলের কারণে। এরপর নছিমন, করিমন, ভটভটি, আরও ছোট ছোট যানবাহন তো চলেই। শতকরা ৫০ শতাংশ দুর্ঘটনার কারণ মোটরসাইকেলসহ ছোট ছোট যানবাহন।
প্রতিটি দুর্ঘটনার তদন্ত হওয়া দরকার উল্লেখ করে শাজাহান খান বলেন, কেন দুর্ঘটনা ঘটল বের করা দরকার। দুর্ঘটনার কারণ উদঘাটন করতে পারলে অনেক কিছুই সমাধান সম্ভব।

[৭] মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্যে সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি মসিউর রহমান রাঙ্গা বলেন, আমাদের গাড়ির চালকরা ফেরেশতা না। আমাদের কারণেই যানজট হয়। আবার পুলিশের গাফিলতি আছে। কোথাও চাঁদাবাজি হয়।

[৮] গত ঈদুল ফিতরের ঈদযাত্রা স্বস্তির ছিল দাবি করে তিনি বলেন, হাইওয়ে পুলিশ ড্রোন কিনে ব্যবহার করলেন মহাসড়কে। কোথায় কী সমস্যা তা দেখেছে হাইওয়ে পুলিশ। এবারও যেন সেটা করা হয়। দরকার হলে ড্রোন আরও কেনা হোক। সম্পাদনা: এল আর বাদল

এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়