শিরোনাম
◈ ভালোবাসার শহর প্যারিসে বৃষ্টিভেজা রাতে শুরু হলো অলিম্পিকস ২০২৪ ◈ সজীব ওয়াজেদ জয়ের ৫৩তম জন্মবার্ষিকী আজ ◈ কারফিউ আরো শিথিলের সিদ্ধান্ত হবে আজ, জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ◈ একদফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক বিএনপির ◈ শ্বাসরুদ্ধকর ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে শ্রীলঙ্কা  ◈ ডিবি হেফাজতে কোটা আন্দোলনের ৩ সমন্বয়ক ◈ কোটা আন্দোলন: ঢামেকে চিকিৎসাধীন শিক্ষার্থীসহ তিন জনের মৃত্যু ◈ হেলিকপ্টার দিয়ে মানুষ হত্যার জবাব জনগণ একদিন আদায় করে নেবে: মির্জা ফখরুল ◈ প্রতিটি হামলার ঘটনার বিচার হবে: পররাষ্ট্রমন্ত্রী ◈ সাম্প্রতিক সহিংসতায় আহতদের চিকিৎসার দায়িত্ব নেবে সরকার: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০১ ডিসেম্বর, ২০২৩, ০৭:০৬ বিকাল
আপডেট : ০১ ডিসেম্বর, ২০২৩, ০৭:০৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আলমী শূরাপন্থিদের প্রথম পর্বের জোড় ইজতেমা শুরু

মাজহারুল মিচেল: [২] তাবলিগ জামাতের ৫৭তম বিশ্ব ইজতেমাকে সামনে রেখে ঢাকার উত্তরার দিয়াবাড়িতে শুক্রবার ফজরের পর আম বয়ানে মধ্য দিয়ে শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী জোড় ইজতেমা। 

[৩] তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বি শাহরিয়ার মাহমুদ জানিয়েছেন, ১ ডিসেম্বর থেকে তাবলিগ জামাতের পুরনো সাথিদের নিয়ে শুরু হয় জোড় ইজতেমা, চলবে ৫ ডিসেম্বর পর্যন্ত। ৫ ডিসেম্বর মোনাজাতের মাধ্যমে জোড় শেষ হওয়ার পর আসন্ন ইজতেমাকে সফল করতে দ্বীনের মেহনতকে আরও ব্যাপক করতে সাথিরা জামাত নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে চলে যাবেন, সেই সঙ্গে শুরু হবে ইজতেমার ময়দান প্রস্তুতির কাজ।

[৪] অন্য এক মুরুব্বি জানান, এবারের জোড় উত্তরার ১৫ নম্বর সেক্টরের উত্তরা সেন্টার মেট্রোরেল স্টেশন সংলগ্ন খালি ময়দানে অনুষ্ঠিত হচ্ছে। দেশের বিভিন্ন এলাকার স্কুল, কলেজ-ইউনিভার্সিটি, মাদ্রাসা শিক্ষক-শিক্ষার্থী, মসজিদের ইমাম-মুয়াজ্জিন-খতিব ও তাবলিগের সাথিরা অংশগ্রহণ করছেন।

[৫] জানা যায়, জোর ইজতেমায় বয়ান ও নসিহত করবেন বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের তাবলিগ জামাতের মুরব্বিরা। এবারের জোড় ইজতেমায় তাবলিগের পুরনো সাথিদের প্রায় লক্ষাধিক মুসল্লি উপস্থিত হয়েছেন। তারা এই ময়দানে নামাজ পড়বেন, কোরআন তেলাওয়াত করবেন, দ্বীনের ফিকির করবেন, দ্বীন থেকে দূরে সরে যাওয়া ভাইদের কীভাবে দ্বীনের সঙ্গে জুড়ে দেওয়া যায় সেই মেহনত করবেন।

[৬] সাদপন্থী তাবলীগ জামাতের এক সূরা সদস্য সৈয়দ ওয়াসিফ জানান, তাদের পৃথক একটি জোড় গত ১৩ অক্টোবর ঢাকার অদূরে কেরানীগঞ্জের বামনশূলে কিংস্টার হাউজিংয়ে অনুষ্ঠিত হয়। 

[৭] তাবলীগের দিল্লীর নিজামুদ্দিন বিশ্ব মারকাজের আমীর মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভি জুমার নামাজ পড়ান। আর তার মেঝ ছেলে মাওলানা সাঈদ বিন সাদ কান্ধলভির দোয়ার মাধ্যমে তাদের জোড় শেষ হয়। প্রায় দেড় লক্ষাধিক স্থানীয় চিল্লার সাথী ছাড়াও সাদ সাহেবের ছোট ছেলে মাওলানা ইলিয়াস বিন সাদ কান্ধলভিসহ ১৬টি দেশের প্রায় ৮শ বিদেশি মেহমান অংশ নেন।

[৮] ইজতেমার প্রথম পর্ব ২০২৪ সালের ২ থেকে ৪ ফেব্রুয়ারি এবং দ্বিতীয় পর্ব ৯ থেকে ১১ ফেব্রুয়ারি টঙ্গীর তুরাগ তীরে অনুষ্ঠিত হবে। সম্পাদনা: এল আর বাদল

এমএম/এলআরবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়