শিরোনাম
◈ যুদ্ধ বন্ধের শর্তেই ইসরায়েলি জিম্মিদের ছাড়বে হামাস ◈ হরলিক্স আর স্বাস্থ্যকর পানীয় নয়  ◈ বাংলাদেশে চিকিৎসা সুবিধায় থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী ◈ থাইল্যান্ডের প্রধানমন্ত্রী কার্যালয়ে  প্রধানমন্ত্রীকে উষ্ণ আন্তরিক অভ্যর্থনা ◈ যে কোনো ভিসাধারী পবিত্র ওমরাহ পালন করতে পারবেন  ◈ পাটগ্রাম সীমান্তে বিএসএফে'র গুলিতে বাংলাদেশি নিহত ◈  কমবে তাপমাত্রা, মে মাসেই কালবৈশাখী ঝড় ও বৃষ্টির সম্ভাবনা ◈ বাংলাদেশ-চীন সামরিক মহড়া মে মাসে, নজর রাখবে ভারত ◈ দুই শিক্ষার্থীর মৃত্যু: চুয়েটে শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, যান চলাচল শুরু ◈ বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক ভারত, চীন বা রাশিয়ার মাধ্যমে পরিচালিত নয়: মার্কিন কর্মকর্তা

প্রকাশিত : ০৬ আগস্ট, ২০২২, ০১:৪৯ দুপুর
আপডেট : ০৬ আগস্ট, ২০২২, ০৪:৩১ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাজধানীতে গণপরিবহন সংকট, পথে পথে ভোগান্তি

রাজধানীতে গণপরিবহন সংকট

মাসুদ আলম: জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে রাজধানীর সড়কে শনিবার সকাল থেকে বাস চলাচল কম। যাত্রীরা দীর্ঘ সময় দাঁড়িয়ে থেকেই বাস পাচ্ছেন না।  বাসে নির্ধারিত ভাড়ার চেয়েও অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েন অফিসগামী মানুষ। 

রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, ১০ থেকে ১৫ জন করে মোড়ে মোড়ে দাঁড়িয়ে আছে বাসের অপেক্ষায়। দীর্ঘক্ষণ অপেক্ষার পর কোনো কোনো রুটে একটি বাস এলেও সেটিতে ওঠার আশায় ছুটে যাচ্ছেন অনেক বেশি মানুষ। সেসব বাসগুলো আগে থেকে যাত্রীতে পরিপূর্ণ হয়ে আসছে। ফলে বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে বাসগুলোতে কেউ উঠতে পারছেন না। অনেকক্ষণ পর কোনো বাস এলে তাতে হুমড়ি খেয়ে পড়ছিলেন যাত্রীরা। বাস না পেয়ে অনেক পাঁয়ে হেটে গন্তবে যান। 

এদিকে সড়কে গণপরিবহন কম থাকায় সিএনজি, রাইড শেয়ারিং ও রিকশা চালকরা অতিরিক্ত ভাড়া যাচ্ছেন। অ্যাপে পাওয়া  যাচ্ছে না বাইক। আবার অ্যাপে ভাড়া ২শ টাকা এলে চাওয়া হচ্ছে সাড়ে ৩শ টাকা। অ্যাপে নয় চুক্তিভিত্তিক যাচ্ছে। তাছাড়া সড়কে ভাড়ায় চালিত বাইকের সংখ্যাও কম দেখা যায়। 

পাঠাও চালক বিল্লাল হোসেন বলেন, অ্যাপে আগের ভাড়াই দেখাচ্ছে। কিন্তু তেলের দাম তো বেড়েছে। এছাড়া কোম্পানিকে ২৫% হিসেবে দিতে হবে। তাই সবাই চুক্তিতে যেতে যাচ্ছেন।  

একাধিক যাত্রীরা বলেন, সড়কে গণপরিবহন কম থাকায় সিএনজি,বাইকাররা ও রিকশা চালকরাও সুযোগ নিচ্ছেন। দেড়শ টাকার ভাড়া ৩শ টাকা যাচ্ছেন।  সরকার আগে বাসভাড়া ঠিক না করে তেলের দাম বাড়ানোতেই সমস্যা। শনিবারের মধ্যে ভাড়া ঠিক না করা হলে কাল রোববার বাসে বাসে যাত্রীদের সঙ্গে মারামারি লাগবে।  

  • সর্বশেষ
  • জনপ্রিয়