শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ১১ নভেম্বর, ২০২৩, ০৫:৩৮ বিকাল
আপডেট : ১১ নভেম্বর, ২০২৩, ০৫:৩৮ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বাংলাদেশি নারীদের উচ্চতা বাড়ছে 

প্রীতিলতা: [২] সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে দারিদ্র্যের মধ্যে বসবাস করছেন বা কৈশোরে সন্তান জন্ম দিয়েছেন, এমন নারীরা উচ্চতায় পিছিয়ে রয়েছে। তবে সেক্ষেত্রে বাংলাদেশের বিষয় হয়েছে উল্টোটা। সূত্র: প্রথম আলো

[৩] আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র (আইসিডিডিআরবি), বাংলাদেশ ব্যাংক, যুক্তরাজ্যের পপডেভ কনসালটেন্সি লিমিটেড এবং যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের অঙ্গপ্রতিষ্ঠান ডেটা ফর ইম্প্যাক্টের সাত গবেষক এই গবেষণা করেন।   

[৪] সত্তরের দশকে দেশের নারীদের গড় উচ্চতা ছিল ১৫০ দশমিক ৩ সেন্টিমিটার (৫৯ দশমিক ১৭ ইঞ্চি)। নব্বইয়ের দশকের শেষ দিকে গড় উচ্চতা বেড়ে হয় ১৫১ দশমিক ৬ সেন্টিমিটার (৫৯ দশমিক ৬৯ ইঞ্চি বা প্রায় ৫ ফুট)। দুই সময়ের মধ্যে নারীদের উচ্চতার পার্থক্য ১ দশমিক ৩ সেন্টিমিটার।

[৫] গবেষকরা বলছেন, ১৯৭৪ থেকে ১৯৯৮ সালের মধ্যে জন্মগ্রহণকারী নারীদের উচ্চতা বছরে গড়ে শূন্য দশমিক শূন্য ৩ সেন্টিমিটার করে বেড়েছে। এর পরে জন্ম নেওয়া নারীরা এই গবেষণার আওতায় ছিলেন না।

[৬] আইসিডিডিআরবির গবেষক ও নিবন্ধের প্রধান লেখক মো. মঈনুদ্দিন হায়দার এ বিষয়ে বলেন, সময়ের সঙ্গে সঙ্গে বাংলাদেশের নারীদের গড় উচ্চতা বেড়েছে। তবে যেসব নারী তার বয়স ১৭ বছর হওয়ার আগে সন্তান জন্ম দিচ্ছেন, তার উচ্চতা বাকি জীবনে আর বাড়ে না বা কম বাড়ে। 

[৭] গবেষণা নিবন্ধটি যুক্তরাজ্যের ইন্টারন্যাশনাল সোসাইটি অব গ্লোবাল হেলথের এক জার্নালে প্রকাশিত হয়েছে।

[৮] গবেষকরা বলেন, বাল্যবিবাহ বন্ধ করলে উচ্চতার ক্ষেত্রেও সুফল পাওয়া যাবে। গবেষণাটি থেকে বোঝা যাচ্ছে পুষ্টির সঙ্গেও উচ্চতা বৃদ্ধির সম্পর্ক রয়েছে। তাই কিশোরীদের পুষ্টি নিশ্চিত করার ব্যাপারেও যত্নবান হওয়া উচিৎ। সম্পাদনা: তারিক আল বান্না

পিএল/টিএবি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়